আজ রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ২৮ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
 / ভ্রমণ / ত্রিপুরা সুন্দরীর দেশে
ত্রিপুরা সুন্দরীর দেশে
এটিএম মোসলেহ উদ্দিন জাবেদ:
Published : Friday, 9 December, 2022 at 1:51 AM
ত্রিপুরা সুন্দরীর দেশেত্রিপুরা ভারতের ছোট একটি রাজ্য। ত্রিপুরার রাজধানী শহর আগরতলা বাংলাদেশের সবচেয়ে কাছে অবস্থিত ভারতের ছোট্ট একটি শহর। মুক্তিযুদ্ধ ও যুদ্ধের আগে পরে ঘটে যাওয়া বিভিন্ন ঐতিহাসিক ঘটনার কারণে বাংলাদেশের মানুষের কাছে খুবই পরিচিত নাম আগরতলা। ট্রেনে আখাউড়া হয়ে খুব সহজে ও কম খরচে পৌঁছানো যায় সেখানে। গত ৪ নভেম্বর ২০২২ (শুক্রবার) দুদিনের ভ্রমণে আগরতলা ভ্রমণে গিয়েছি পরিবার নিয়ে। ত্রিপুরার ভাষা সংস্কৃতি বাংলাদেশের কুমিল্লা ও ব্রাক্ষণবাড়িয়া অ লের সাথে পুরোপুরি মিল।

ঢাকা থেকে মহানগর প্রভাতী ট্রেনে করে সকাল সোয়া দশটায় আখাউড়া পৌঁছে যাই। আখাউড়া রেলস্টেশন থেকে আশি টাকায় একটা অটোরিক্সা ভাড়া করে বিশ মিনিটে পৌঁছে গেলাম আখাউড়া সীমান্ত চেকপোস্ট। ট্রাভেল ট্যাক্স, কাস্টমস ক্লিয়ারেন্স ও দুই পাশের ইমিগ্রেশন শেষ করে আগরতলা বর্ডার থেকে একশ রূপীতে (দূরত্বের তুলনায় ভাড়াটা বেশি মনে হলো) একটা অটোরিক্সা ভাড়া করে দুপুর সাড়ে বারোটার মধ্যেই পৌঁছে যাই হোটেলে। হোটেলে চেক-ইন করে ফ্রেশ হয়ে বের হয়েছি লা  করার জন্য। আগরতলা শহরের মোটর স্ট্যান্ড নামক জায়গায় 'দিল্লিকা মসুর চিকেন বিরিয়ানি রেস্টুরেন্টে' হায়দারাবাদী বিরিয়ানি ও মুরাদাবাদী বিরিয়ানি খেলাম। বাসমতী চাউল আর চিকেন দিয়ে রান্না করা বিরিয়ানি খুবই সুস্বাদু ছিলো।

লা  সেরে হোটেলে ফিরে কিছুক্ষণ রেস্ট নিয়ে বেরিয়ে পড়লাম উজ্জয়ন্ত প্যালেস দেখতে। ১৯০১ সালে এই রাজপ্রাসাদটি নির্মিত হয়। এটি ত্রিপুরার তৎকালীন মহারাজা বীর বিক্রম কিশোর মানিক্যের রাজপ্রাসাদ। বর্তমানে এখন এটি জাদুঘর। এটি ইন্দো, ইউরোপীয় ও মোঘল স্থাপত্য শৈলীর মিশ্রনে নির্মিত হয়েছিলো। রাতে রাজপ্রাসাদটি রঙিন আলোয় আলোকিত হয়। রাজপ্রাসাদে ভারতীয়দের জন্য জনপ্রতি প্রবেশ ফি ২০ রূপী আর ভিনদেশীদের জন্য ২৫০ রূপী।

রাজকীয় প্রধান ফটক ধরে প্রবেশ করতেই দুই পাশে দুটি বিশাল চতুষ্কোনী পুকুরের দেখা মেলে। পুকুর পাড় জুড়ে রয়েছে গাছ গাছালি আর বাগান। রাজপ্রাাসদের নিচতলা দিয়ে প্রবেশ করতে হয় আর বের হতে হয় দোতলা দিয়ে। রাজপ্রাসাদে ঢোকার পথের ঠিক মাঝখানে রয়েছে ফোয়ারা আর ভস্কর্যসমৃদ্ধ চমৎকার বাগান। প্রাসাদের ভিতরে অনেকগুলো কক্ষ রয়েছে। এগুলোর প্রতিটির আলাদা আলাদা নাম রয়েছে যেমন- শে^তমহল, লালমহল, সদরবাড়ি, তহবিল খানা, আরাম ঘর, পান্থশালা প্রভৃতি। এই নামকরণ করেছিলেন কবি রবীন্দ্রনাথ ঠাকুর। ত্রিপুরা রাজ্যের সামাজিক, সাংস্কৃতিক, ঐতিহাসিক, প্রতœতাত্তি¡ক ও ঐতিহ্যের বাহারে সাজানো হয়েছে জাদুঘরটি। সেই সাথে রয়েছে ভারতের পূর্বা লীয় সেভেন সিস্টার্স তথা সাত রাজ্যের সামাজিক, সাংস্কৃতিক, ঐতিহাসিক, প্রতœতাত্তি¡ক ও ঐতিহ্যের সমাহার। রাজপ্রাসাদ তথা জাদুঘরের একটা অংশ জুড়ে রয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধকালীন বিভিন্ন ঐতিহাসিক ঘটনাবলী, ইতিহাস ও সাংস্কৃতিক নিদর্শনের প্রদর্শনী।

রাজপ্রাসাদ দর্শন শেষ করে বেরিয়ে এসে সন্ধ্যায় রাজপ্রাসাদের সামনে বিভিন্ন স্ট্রিটফুডের স্বাদ নিলাম। পানিপুরি, মোমো, চাট ইত্যাদি মুখোরোচক খাবারের স্বাদ চেখে দেখলাম। তারপর চলে গেলাম স্মার্টবাজার (পুরানো নাম বিগবাজার) ও ম্যাক্স ফ্যাশন মলে। দুই সুপারশপ থেকে শপিং করে হোটেলে ফিরলাম। যাবতীয় বাজার সদাই হোটেল রুমে রেখে রাতের খাবারের জন্য বের হলাম। রাতে কেএফসিতে বসে রাইস-চিকেন মিলবক্স খেয়ে হোটেলে ফিরে ফ্রেশ হয়ে ঘুমিয়ে পড়লাম।

পরদিন সকালে ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে হোটেলের কমপ্লিমেন্টারি ব্রেকফাস্ট সেরে একটা অটো নিয়ে চলে আসলাম বটতলা টেক্সি স্ট্যান্ড। আজ আমাদের গন্তব্য ত্রিপুরার অন্যতম প্রধান পর্যটন স্পট নীরমহল। এটিও একটি রাজপ্রাসাদ। আগরতলা থেকে প্রায় ৫৩ কিলোমিটার দূরে এর অবস্থান। এটি ত্রিপুরার সীপাইজলা জেলার মেলাঘর নাম স্থানে রুদ্রসাগর নামক লেকের মাঝখানে অবস্থিত। চারপাশে পানি বেস্টিত মোঘল ও ইউরোপীয় ধাচে নীরমহল নির্মিত হয় ১৯৩৮ সালে। ত্রিপুরার মহারাজা বীর বিক্রম কিশোর মানিক্য গ্রীষ্মকালীন অবকাশ যাপনের জন্য এটি নির্মান করেছিলেন ইংল্যান্ডের প্রকৌশলী সংস্থা মার্টিন এন্ড বার্ন কোম্পানীর দ্বারা।

বটতলা টেক্সি স্ট্যান্ড থেকে নীরমহলে যাওয়া-আসা ও নীরমহলে বেড়ানোর সময় সহ বারশ রূপীতে একটি এসি ট্যাক্সি রিজার্ভ করে রওনা হলাম নীরমহল দেখার উদ্দেশ্যে। প্রায় দেড়ঘন্টা জার্নি শেষে আমরা পৌঁছালাম অভ্যর্থনা কেন্দ্রে। অভ্যর্থনা কেন্দ্রে থেকে বড় ইঞ্জিন চালিত নৌকায় চড়ে রুদ্রসাগর লেক পাড়ি দিয়ে যেতে হয় নীরমহলে। নৌকার জন প্রতি টিকিট ৫০ রূপী। নীরমহল পর্যটন কেন্দ্রটি স্থানীয় উদ্বাস্তু মৎসজীবি সমবায় সমিতি কর্তৃক পরিচালিত। স্বল্পদূরের অভ্যর্থনা কেন্দ্রে থেকে রুদ্রসাগরের নীল জলরাশির মাঝে অবস্থিত নীরমহলটি দেখতে খুবই চমৎকার লাগছিল। নীরমহল প্রাসাদটির বাইরের নিচের অংশটি মেরুন রংএর এবং উপরিভাগ শে^তশুভ্র রংএর।

কিছুসময় অপেক্ষার পর টিকিট কাউন্টার থেকে ডাক আসলো। আমরা নৌকার টিকিট করে আমাদের জন্য নির্ধিিরত নৌকায় উঠে বসলাম। বড় নৌকায় প্রায় ৪০ জন পর্যটক, যদিও ধারণ ক্ষমতা আরো বেশি। এরমধ্যে আরো কয়েকজন বাংলাদেশী পর্যটক পেয়ে গেলাম। ইি ন চালিত নৌকা এগিয়ে চললো নীরমহলের দিকে। যতই কাছাকাছি যাচ্ছি ততই নীরমহলের সৌন্দর্য্য দারুণ ভাবে ফুটে উঠছে। মনে হচ্ছে রূপকথার কোন প্রাসাদ দাঁড়িয়ে আছে পানির মাঝখানে, যার দর্শনে এগিয়ে চলেছি আমরা। নীরমহলের ঘাটে নৌকা ভিড়তেই নৌকার সুপারভাইজার জানালো নীরমহল দেখার সময় চল্লিশ মিনিট। নীরমহলে প্রবেশ ফি জনপ্রতি ত্রিশ রূপী। যথাসময়ে সবাইকে নৌকায় ফিরতে হবে। যদি নৌকা মিস হয়ে যায় তাহলে অতিরিক্ত প্রতি ঘন্টার জন্য দেড়শ রূপী করে দিতে হবে।  

নৌকা থেকে নেমে আমরা নীরমহল টিকিট কাউন্টার থেকে জনপ্রতি ৩০ রূপী দিয়ে টিকিট করে প্রবেশ করলাম নীরমহলে। শে^তশুভ্র নীরমহলের যেদিকেই চোখ যায় অসাধারণ লাগছিল। সুনিপুণ কারুকার্যে নির্মিত নীরমহল আমাদের মন ভুলিয়ে দিচ্ছিলো। নীর অর্থ পানি অর্থাৎ পানির মধ্যে প্রাসাদটির অবস্থান বলেই এর নাম নীরমহাল। ত্রিপুরার মহারাজা বীর বিক্রম কিশোর মানিক্য নিজেই এই নামকরণ করেন। বিশ^কবি রবীন্দ্রনাথ ঠাকুরের সাথে ত্রিপুরার মহারাজার অনেক সখ্যতা ছিলো, জানা যায় রবীন্দ্রনাথ ঠাকুরও নাকি এই প্রাসাদে এসেছিলেন একবার। নীরমহলের বিভিন্ন কক্ষ ও পুরো মহলটি ঘুরে দেখলাম। সেখানে স্থানীয়দের হস্তশিল্পের তৈরী বিভিন্ন জিনিসপত্রের একটি প্রদর্শনী ও বিক্রয়কেন্দ্র রয়েছে। চাইলেই পছন্দের যেকোন জিনিস কিনতে পারা যায়, তবে আমার কাছে দাম তুলনামূলক বেশি মনে হয়েছে। সে যাই হোক, নীরমহলের সৌন্দর্য্য কখনোই ভোলার নয়।

নীরমহলের সৌন্দর্য্য উপভোগ করার জন্য চল্লিশ মিনিট খুবই অল্প সময়। তারপরও নিয়ম মেনে সবার সাথে সেই নৌকায় করে ফিরে চললাম। আগরতলায় ফিরার পথে আমরা হরিশনগর চা বাগানে নেমে কিছুক্ষণ বেড়ালাম। চা বাগানের প্রতি সবসময়ই আমার একটা আলাদা আকর্ষণ কাজ করে। সেখানে দুজন চা শ্রমিকের সাথে কিছুক্ষণ কথা বললাম। তারা জানালো তারা মূলত উড়িয়া (উড়িষ্যা) থেকে আগত, এখন ত্রিপুরার স্থানীয় হয়ে গেছে। তাদের পূর্বপূরুষরা প্রায় দেড়-দুশো বছর পূর্বে উড়িয়া থেকে এখানে এসেছে চা শ্রমিক হিসেবে। বংশপরম্পরায় তারা এখনো চা শ্রমিক।

তাদের কাছ থেকে বিদায় নিয়ে এগিয়ে চললাম আগরতলা রেলওয়ে স্টেশন দেখবো বলে। আগরতলা রেলওয়ে স্টেশন খুবই সুন্দর একটি স্থাপনা। ত্রিপুরার বিখ্যাত উজ্জয়ন্ত প্যালেসের অনুকরণে নির্মিত রেলওয়ে স্টেশন। খুবই সুন্দর পরিপাটি রেলওয়ে স্টেশন। স্টেশনের সামনের অংশে পরিচ্ছন্ন ও বিশাল গাড়ি পার্কিং এরিয়া। এখান থেকে দিল্লী, কলকাতা, আসাম ও আ লিক বিভিন্ন গন্তব্যে ট্রেন ছেড়ে যায়। বাংলাদেশের সাথেও ট্রেন যোগাযোগ স্থাপনের জন্য রেললাইন নির্মিত হচ্ছে।

ঘোরাঘুরি শেষে বেলা তিনটার সময় আমরা হোটেলে ফিরে লা  সারলাম। লা  শেষে আমরা চলে আসলাম ত্রিপুরা রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের (টিআরটিসি) বাস টার্মিনালে, পরদিন ঢাকায় ফেরার বাসের টিকেট করার জন্য। আগরতলার সাথে ঢাকার সরাসরি এসিবাস সার্ভিস রয়েছে প্রতিদিন, ভাড়া মাত্র জনপ্রতি পাঁচশ রূপী, আর ঢাকা থেকে ভাড়া সাতশ টাকা। বাস ছাড়বে পরদিন দুপুর এগারটায়, পনের মিনিট আগে অবশ্যই বাস টার্মিনালে উপস্থিত হতে হবে। সেখান থেকে হোটেলে ফিরে কিছুক্ষণ রেস্ট নিয়ে সন্ধ্যায় শপিংএর জন্য সিটি সেন্টারে গেলাম, সেখানে ডোমিনোসে পিৎজা খেয়ে কিছু টুকটাক শপিং সারলাম। রাতের খাবার খেয়ে হোটেলে ফিরে লাগেজ গোছানোর কর্ম সম্পাদন করে ঘুমিয়ে পড়লাম।

সকালে ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে হোটেলের কমপ্লিমেন্টারি ব্রেকফাস্ট সেরে হোটেলের যাবতীয় বিল পে করে সাড়ে দশটার দিকে বেরিয়ে পড়লাম টিআরটিসি বাস টার্মিনালের উদ্দেশ্যে। হোটেলের সামনে থেকে একটা অটোরিক্সায় করে কাছের দূরত্বের টিআরটিসি বাস টার্মিনালে পাঁচ মিনিটেই পৌঁছে গেলাম। আগরতলা শহরটি খুবই ছোট সবকিছু কাছাকাছি দূরত্বে। যথাসময়ে টিআরটিসি বাস টার্মিনাল থেকে দেশে ফেরার বাস ছেড়ে দিলো। এই ছিলো আমাদের দুদিনের ত্রিপুরা ভ্রমণের গল্প।

এটিএম মোসলেহ উদ্দিন জাবেদ: সদস্য-বাংলাদেশ ট্রাভেল রাইটার্স এসোসিয়েশন


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


 
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
ইসরাইল ও হামাসের মধ্যেকার যুদ্ধ এরইমধ্যে মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে শুরু করেছে। ফলে স্থানীয় ও বৈশ্বিক শক্তিগুলোর মধ্যে একটি সংঘর্ষ দিন ...
এসপির শীতবস্ত্র পেল আবিরনগরবাসী
এসপির শীতবস্ত্র পেল আবিরনগরবাসী
লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার তারেক বিন রশিদ তাঁর নিজ হাতে আবিরনগর গ্রামের অসংখ্য অসহায় নারী-পুরুষের হাতে শীতবস্ত্র (কম্বল) উপহার তুলে ...
চাঁপাইনবাবগঞ্জে কানের মধ্যে ডিজিটাল ডিভাইসে পরীক্ষা দেয়ায় আজিম আটক
চাঁপাইনবাবগঞ্জে কানের মধ্যে ডিজিটাল ডিভাইসে পরীক্ষা দেয়ায় আজিম আটক
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার দায়ে চাঁপাইনবাবগঞ্জে এক পরীক্ষার্থীকে আটক করেছে পুলিশ।শুক্রবার (২ ফেব্রুয়ারী) সকালে ...
বোয়ালখালীতে ২ দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা ও উরছে গাউসুল আজম দস্তগীর (র.)মাহফিল সম্পন্ন
বোয়ালখালীতে ২ দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা ও উরছে গাউসুল আজম দস্তগীর (র.)মাহফিল সম্পন্ন
চট্টগ্রামের বোয়ালখালীতে দুইদিনব্যাপী আজিমুশশান ঈদ-এ মিলাদুন্নবী (দঃ) ও ওরছে গাউসুল আজম আব্দুল কাদের জিলানী (র.) মাহফিল (৩০-৩১ জানুয়ারি) বুধবার -বৃহস্পতিবার ...
ঠাকুরগাঁওয়ে ৮ সাইকেল উদ্ধারসহ ২ চোর গ্রেফতার
ঠাকুরগাঁওয়ে ৮ সাইকেল উদ্ধারসহ ২ চোর গ্রেফতার
ঠাকুরগাঁও সদর উপজেলায় আটটি বাইসাইকেল উদ্ধারসহ দুইজন চোরকে গ্রেফতার করেছে পুলিশ।বৃহস্পতিবার রুহিয়া থানাধীন এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে নিজ বাড়ি ...
স্মার্ট ট‍্যুরিজম করতে হলে কক্সবাজারের পর্যটন শিল্পকে আরো বেশি সাজাতে হবে
স্মার্ট ট‍্যুরিজম করতে হলে কক্সবাজারের পর্যটন শিল্পকে আরো বেশি সাজাতে হবে
কক্সবাজারে সাউদ এশিয়া স‍্যোশাল কালচারাল কাউন্সিল ও সাউদ এশিয়া বিজনেস পার্টনারশীপের আয়োজনে পর্যটন শিল্পের উন্নয়নে আমাদের করণীয় শীর্ষক আলোচনা সভা, ...
লক্ষ্মীপুরে হযরত শাহজালাল (রহঃ)আইডিয়াল স্কুলের পিঠা উৎসব
লক্ষ্মীপুরে হযরত শাহজালাল (রহঃ)আইডিয়াল স্কুলের পিঠা উৎসব
নানা আয়োজনে হযরত শাহজালাল (রহ:) আইডিয়াল স্কুলে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো দিনব্যাপী এ উৎসবের আয়োজন ...
ডলারের বিপরীতে টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক
ডলারের বিপরীতে টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক
দেশে দীর্ঘ দুই বছর ধরে চলছে ডলার সংকট। এর সঙ্গে ব্যাংক খাতে নতুন করে যুক্ত হয়েছে তারল্য সংকট। তাই ডলার ...
বিএনপি’র বিরুদ্ধে মামলা বেশি খুলনায় এরপর ঢাকা, রাজশাহী
বিএনপি’র বিরুদ্ধে মামলা বেশি খুলনায় এরপর ঢাকা, রাজশাহী
মামলা, গ্রেপ্তারে জেরবার বিএনপি। নির্বাচন এলেই মামলার গতি বেড়ে যায়। জেলা-উপজেলায় নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার হিড়িক পড়ে। এবারো জেলায় জেলায় মামলা ...
১০
রাখাইনের উন্নয়নে রোহিঙ্গা ও রাখাইনদের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিত করতে হবে
রাখাইনের উন্নয়নে রোহিঙ্গা ও রাখাইনদের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিত করতে হবে
২০১৭ সালের আগস্ট মাসে স্থানীয় রাখাইন ও মিয়ানমার সেনাবাহিনী মিলে রোহিঙ্গাদের উপর নির্মম নির্যাতন চালিয়ে তাদেরকে তাদের ভিটেমাটি ছাড়তে বাধ্য ...
 
হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরে মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার
হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরে মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার
লালমনিরহাটের হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরেই  মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার করেছে পুলিশ। জানাগেছে, হাতীবান্ধা উপজেলার ফকিরপাড়া ...
সুন্দরবনে অভয়ারন্য এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক
সুন্দরবনে অভয়ারন্য এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক
সুন্দরবন খুলনা রেঞ্জের অধিনস্থ নীলকমল টহল ফাঁড়ির প্রবেশ নিষিদ্ধ পুটনিরদীপ এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক করেছে বন বিভাগ। ...
মাশরাফির সমালোচনা নিয়ে যা বললেন আকরাম খান
মাশরাফির সমালোচনা নিয়ে যা বললেন আকরাম খান
পুরোপুরি ফিট না হয়ে বিপিএলে খেলায় মাশরাফি বিন মুর্তজার সমালোচনা করেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। তার মতে আনফিট ...
অসুস্থ ছেলেকে নিয়ে যে পোস্ট দিলেন রাজ
অসুস্থ ছেলেকে নিয়ে যে পোস্ট দিলেন রাজ
পরীমনির ছেলে রাজ্যর অসুস্থতার খবর ইতোমধ্যে সকলেরই জানা। তবে দু’দিন আগে ছেলের সুস্থ হওয়ার খবরও জানিয়েছিলেন ঢাকাই চলচ্চিত্রের এই নায়িকা। ...
ভোটের পর মাঠের কর্মসূচিতে বিরোধীরা
ভোটের পর মাঠের কর্মসূচিতে বিরোধীরা
জাতীয় নির্বাচনের পর থেকে ফের রাজপথে নামছে বিএনপিসহ বিরোধী দলগুলো। ‘একতরফা’ নির্বাচনের মাধ্যমে গঠিত সংসদ বাতিলের দাবিতে আজ জেলায় জেলায় ...
সিদ্ধান্তের আগেই সংসদে বিরোধী দলের আসন বিন্যাস
সিদ্ধান্তের আগেই সংসদে বিরোধী দলের আসন বিন্যাস
বিরোধী জোটের বর্জনের মধ্যে হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই সংসদে বিরোধী দল কে হবে- এনিয়ে নানা আলোচনা রয়েছে। ...
আরেক দফা বেড়েছে রোজার পণ্যের দাম
আরেক দফা বেড়েছে রোজার পণ্যের দাম
সপ্তাহের ব্যবধানে রোজায় ব্যবহৃত পণ্য- ছোলা, ভোজ্যতেল, ডাল, পেঁয়াজের দাম আরেক দফা বেড়েছে। পাশাপাশি সব ধরনের মসলা পণ্যের দামও বাড়তি। ...
‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
প্রথিতযশা রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ভারতের পদ্মশ্রী সম্মাননা পাচ্ছেন। গতকাল বৃহস্পতিবার নয়াদিল্লিতে এ পদ্ম সম্মাননা পাওয়া ব্যক্তিদের নাম ঘোষণা ...
এবার ব্যাংকে তাৎক্ষণিক লেনদেনে ইউয়ান
এবার ব্যাংকে তাৎক্ষণিক লেনদেনে ইউয়ান
এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে তাৎক্ষণিক লেনদেন নিষ্পত্তির অনলাইন মাধ্যম রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস। এতদিন ডলার, পাউন্ড, ইউরো, ...
১০
সিপিডির সংলাপে বক্তারা: অনিয়ম দুর্নীতিতে বিমা খাতে আস্থার সংকট
সিপিডির সংলাপে বক্তারা: অনিয়ম দুর্নীতিতে বিমা খাতে আস্থার সংকট
বিমা খাত থেকে টাকা পয়সা নিয়ে অনেকে পালিয়ে যাচ্ছেন। দীর্ঘদিন ঘুরেও বিমার টাকা তোলা যাচ্ছে না। অনিয়ম-দুর্নীতির কারণে বর্তমানে তীব্র ...
সম্পাদক ও প্রকাশক: ইউসুফ আহমেদ (তুহিন)
প্রকাশক কর্তৃক ৭৯/বি, ব্লক বি, এভিনিউ ১, সেকশান ১২, মিরপুর, ঢাকা ১২১৬ থেকে প্রকাশিত ও ৫২ টয়েনবি সার্কুলার রোড, ঢাকা ১১০০ থেকে মুদ্রিত
বার্তাকক্ষ : +৮৮০১৯১৫৭৮৪২৬৪, ই-মেইল editor@natun-barta.com, Web : www.Natun-Barta.com.com