আজ সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ২৯ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
 / মিডিয়া / আজকে প্রকাশিত পত্রিকার প্রধান সংবাদ: 'মেহমানরা যে প্রশ্নে আগেও নীরব ছিলেন'
আজকে প্রকাশিত পত্রিকার প্রধান সংবাদ: 'মেহমানরা যে প্রশ্নে আগেও নীরব ছিলেন'
নতুন বার্তা, ঢাকা:
Published : Sunday, 16 July, 2023 at 11:16 AM
আজকে প্রকাশিত পত্রিকার প্রধান সংবাদ: 'মেহমানরা যে প্রশ্নে আগেও নীরব ছিলেন'দৈনিক মানবজমিনের প্রধান শিরোনাম “মেহমানরা যে প্রশ্নে আগেও নীরব ছিলেন”। প্রতিবেদনে রাজনৈতিক পর্যবেক্ষকদের বরাত দিয়ে বলা হচ্ছে, সমঝোতা-সংলাপের কথা আগে বহুবার বিদেশিদের মুখে শোনা গেছে, কিন্তু সরকার পদ্ধতির ব্যাপারে বরাবরই তারা ছিলেন নীরব। কারণ এটি একটি দেশের একান্তই নিজস্ব বিষয়।

প্রতিবেদনে বলা হয়েছে, তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে এর আগেও তুমুল আন্দোলন হয়েছিল। আওয়ামী লীগের নেতৃত্বে ওই আন্দোলনে সঙ্গী হয়েছিল অন্যান্য দলগুলো। পালিত হয়েছিল ১৭৬ দিন হরতাল। কিন্তু সে সময়ও তত্ত্বাবধায়ক সরকারের কথা বলেননি কূটনীতিকরা।

বিশ্লেষকরা বলছেন, সরকার পদ্ধতির সঙ্গে একটি দেশের সাংবিধানিক এবং আইনি বিষয় জড়িত। স্বাভাবিকভাবেই কূটনীতিকরা এ নিয়ে কোনো মন্তব্য করেন না। কিন্তু নির্বাচনকে আমেরিকা বা পশ্চিমা দুনিয়া কোনো দেশের অভ্যন্তরীণ বিষয় মনে করে না। বরং তারা মনে করে এ নিয়ে সবারই কথা বলার অধিকার আছে।

ইইউ’র সঙ্গে পাঁচ রাজনৈতিক দলের পৃথক বৈঠক নিয়ে যুগান্তরের প্রধান শিরোনাম, “অনড় অবস্থানে সবাই”। প্রতিবেদনে, বাংলাদেশে সফররত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশের পাঁচটি রাজনৈতিক দলের নেতাদের বৈঠকে নিজ নিজ দাবিতে অনড় থাকার প্রসঙ্গটি উঠে এসেছে।

শনিবার আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামায়াতে ইসলামী এবং আমার বাংলাদেশ পার্টির সাথে বৈঠক করেন সফররত ইইউ প্রাক নির্বাচনী দলের সদস্যরা। আওয়ামী লীগ বলছে সুষ্ঠু নির্বাচন সম্ভব। অন্যদিকে বিরোধীদের দাবি এই সরকারের অধীনে নির্বাচন সম্ভবও নয়, যাওয়ার প্রশ্নই ওঠে না।

এই দলগুলোর অনড় অবস্থানের কারণে সুষ্ঠু নির্বাচন আদৌ সম্ভব কি না- তা নিয়ে প্রশ্ন তুলেছে ইইউ প্রতিনিধি দল। দলগুলো যদি নিজেদের অবস্থানে অনড় থাকে, সে ক্ষেত্রে সংঘাতময় পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে মনে করে দলটির সদস্যরা।

সিদ্ধান্ত হলে বাংলাদেশের নির্বাচনের সময় ইইউ ১৮০জন পর্যবেক্ষক পাঠাবে ইইউ। আগামী ২৩শে জুলাই পর্যন্ত এই প্রতিনিধি দল ঢাকায় থাকবেন।

প্রথম আলোর প্রধান শিরোনাম, “দুই দলই ইইউর সমর্থন চায়”। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের কোন পর্যবেক্ষক আসেনি।

তবে এবারের জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার ব্যাপারে আওয়ামী লীগ সরকার এক ধরনের চাপের মুখে বিভিন্ন দেশের সরকারি সংস্থার পর্যবেক্ষক বা ইইউসহ বিদেশী পর্যবেক্ষণে নির্বাচন করতে চায় বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

আর বিএনপিও কৌশলের অংশ হিসেবে ইইউ প্রতিনিধিদের সফরকে গুরুত্ব দিচ্ছে কারণ তারা নিজেদের দাবির প্রতি সমর্থন আদায়ে একে এক ধরনের সুযোগ হিসেবে কাজে লাগাতে চাইছে।

কার্যত দুই দলই নিজেদের অবস্থানের প্রতি এই সমর্থন চায়। ইইউ প্রতিনিধিদের এই সফর ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক কতটা গুরুত্ব বহন করে সে প্রশ্ন আলোচনায় রয়েছে।

সমকালের প্রথম পাতার খবর, “চ্যালেঞ্জ মোকাবিলা করুন, পাশে আছি” ।

শনিবার দেশের শীর্ষস্থানীয় ব্যবসায় সংগঠন এফবিসিসিআই আয়োজিত ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ব্যবসায়ীদের করণীয়’ শীর্ষক সম্মেলনে প্রধানমন্ত্রীর দেয়া বক্তব্য উদ্ধৃত করে এই রিপোর্ট করা হয়েছে।

অন্যদিকে ব্যবসায়ীরা শেখ হাসিনার কোনো বিকল্প নেই দাবি করে আবারও তাঁকে প্রধানমন্ত্রী হিসেবে পাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন।

বিদ্যুৎ খাতে ব্যয় নিয়ে বণিক বার্তার প্রধান শিরোনাম, “বিপিডিবির ৭০% অর্থই ব্যয় হয়েছে আইপিপি ও রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রে”। এই প্রতিবেদনে মূলত, দেশের মোট বিদ্যুৎ চাহিদার প্রায় অর্ধেক ইনডিপেনডেন্ট পাওয়ার প্রডিউসারস (আইপিপি) ও ভাড়াভিত্তিক কেন্দ্র থেকে কেনার বিষয়টি উঠে এসেছে। যার কারণে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে (বিপিডিবি) বেশি খরচ গুনতে হচ্ছে ।

বাংলাদেশে ২০২১-২২ অর্থবছরে মোট ৮৫ হাজার ৬০৭ মিলিয়ন কিলোওয়াট ঘণ্টা বিদ্যুৎ উৎপাদন হয়। এর মধ্যে বেসরকারি খাত থেকে নেয়া হয় ৪০ হাজার ১৭৪ মিলিয়ন কিলোওয়াট ঘণ্টা। এই বেশি মূল্যের বিদ্যুৎ নিতে গিয়ে বিপিডিবিকে গুনতে হয়েছে এ খাতে মোট খরচের প্রায় ৭০ শতাংশ।

যেখানে পাঁচ-ছয় বছর আগেও এ ব্যয় ছিল মোট খরচের অর্ধেক। আইপিপি থেকে উচ্চমূল্যে বিদ্যুৎ কিনে তা কম দামে বিক্রি করতে গিয়ে প্রতি বছরই বিপিডিবির দেনা বাড়ছে।

চাকরি জাতীয়করণের দাবি নিয়ে এমপিওভুক্ত স্কুলের শিক্ষকদের আন্দোলন নিয়ে নিউ এইজের প্রধান শিরোনাম, “School teachers under MPO go on strike”।

প্রতিবেদনে বলা হচ্ছে, মাসিক বেতন আদেশের অধীনে স্কুলগুলোর মাধ্যমিক স্তরের শিক্ষকরা ঘোষণা করেছেন যে তারা আজ রবিবার থেকে সারা দেশে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করবে।

বেসরকারী বিদ্যালয়ের শিক্ষক সমিতির নেতারা জানান, তারা মূল বেতনের মাত্র ২৫ শতাংশ উৎসব ভাতা পান, বাড়ি ভাড়া হিসেবে পান এক হাজার টাকা, চিকিৎসা ভাতা ৫০০ টাকা, পেনশন বলে কিছু নেই। এন্ট্রি লেভেলে একজন সহকারী শিক্ষকের বেতন সাড়ে ১২ হাজার টাকা।

অন্যদিকে, সরকারি স্কুলে একজন শিক্ষক শুরুতেই বেসিক বেতন পান ১৬ হাজার টাকা, চিকিৎসা ভাতা পান ১৫০০। উৎসব ভাতা বেসিকের ১০০ শতাংশ এবং বাড়ি ভাড়া পান বেসিকের ৪৫ শতাংশ।

অন্যান্য খবর

ডেঙ্গু পরিস্থিতি নিয়ে কালের কণ্ঠের প্রধান শিরোনাম, “ডেঙ্গুতে ১০০-তে পৌঁছল মৃত্যু”। এই খবরে মূলত, স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ তথ্যের বরাতে বলা হয়েছে, আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্তদের মধ্যে সাত জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ১০০ জন ছাড়ালো।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে বলা হয়েছে, গত একদিনে ডেঙ্গু আক্রান্ত আরো ১৬২৩ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। ভর্তির রোগীর এই সংখ্যা একদিনে সর্বাধিক।

বণিক বার্তার প্রথম পাতার খবর, “প্রধানমন্ত্রীর সঙ্গে গৌতম আদানির সৌজন্য সাক্ষাৎ”। প্রতিবেদনে বলা হচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংক্ষিপ্ত সাক্ষাতে ১৬০০ মেগাওয়াট ক্ষমতার আল্ট্রা সুপার ক্রিটিক্যাল গোড্ডা বিদ্যুৎ কেন্দ্রের পুরো সক্ষমতায় উৎপাদন শনিবার বুঝিয়ে দিয়েছেন মি. আদানি।

রবিবার দুই ঘণ্টার সংক্ষিপ্ত সফরে ঢাকায় এসেছিলেন আদানি গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান গৌতম আদানি। সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেন।

আদানির বিদ্যুৎ কেনার জন্য ২০১৭ সালে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) সঙ্গে ২৫ বছর মেয়াদি চুক্তি স্বাক্ষরিত হয়।

নয়া দিগন্তের প্রথম পাতার খবর, “সৌদি আরবে আগুনে ৯ বাংলাদেশী নিহত”। প্রতিবেদনে বলা হচ্ছে, সৌদি আরবের দাম্মামের হুফুফ শহরে একটি ফার্নিচার ফ্যাক্টরিতে আগুনের ঘটনায় নয় বাংলাদেশীসহ ১০ জনের মৃত্যু হয়েছে। এ সময় আগুনে আরো দুই জন বাংলাদেশি অগ্নিদগ্ধ হয়েছেন।

শনিবার বেলা সাড়ে পাঁচটার দিকে রিয়াদের বাংলাদেশ দূতাবাস থেকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নিহত বাংলাদেশীদের পরিচয় নিশ্চিত করা হয়েছে। এ ঘটনার পর বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন।

ঘটনাস্থল থেকে জীবিত উদ্ধার হওয়া বাংলাদেশী কর্মী বিপ্লব হোসেন ও মো: জুয়েল হোসেন দূতাবাস প্রতিনিধিকে জানিয়েছেন, একজন ভারতীয় নাগরিকের পরিচালনাধীন সোফা কারখানাটিতে ১৪ জন বাংলাদেশী কর্মী কাজ করতেন। তাদের মধ্যে তিন জন কর্মী ঘটনার সময় কারখানার বাইরে ছিলেন। এবং দুজন জীবিত বেরিয়ে আসতে পেরেছেন।
এদিকে সমকালের প্রথম পাতার খবর, “গুরু পাপে লঘু শাস্তি”। প্রতিবেদনে বলা হচ্ছে, কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শিক্ষার্থী ফুলপরী খাতুনকে নির্যাতনের ঘটনায় ছাত্রলীগের বহিষ্কৃত নেত্রী সানজিদা চৌধুরী অন্তরাসহ পাঁচ শিক্ষার্থীকে এক বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। শনিবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র শৃঙ্খলা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

গত ফেব্রুয়ারিতে ইবির একটি হলের গণরুমে ছাত্রলীগের বহিষ্কৃত নেত্রী সানজিদা চৌধুরী অন্তরার নেতৃত্বে ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ফুলপরী খাতুনকে সাড়ে চার ঘণ্টা নির্যাতনের ঘটনা ঘটে।

সে সময় এ ঘটনা প্রকাশ হলে এ নিয়ে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয় এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘটনা তদন্তে কমিটি গঠন করে। উচ্চ আদালতের নির্দেশে আরেকটি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়। এসব কমিটির রিপোর্টের ভিত্তিতে শনিবার অভিযুক্তদের এক বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়।

কিন্তু ছাত্র শৃঙ্খলা কমিটির সভার এই সিদ্ধান্তে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ অনেকেই অবাক হয়েছেন। তারা বলেন, এটি ‘গুরু পাপে লঘু দণ্ড’ হয়েছে। কারণ, এর চেয়ে ছোট ঘটনায়ও বিশ্ববিদ্যালয় থেকে দু-তিন বছরের জন্য বহিষ্কার করা হয়।

দেশ রূপান্তরের প্রথম পাতার খবর, “আইন হয় অস্পষ্টতা দূর হয় না”। প্রতিবেদনে বল হচ্ছে, বাংলাদেশের অনেক আইনের ধারার অস্পষ্টতা, অসংগতির পাশাপাশি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক পরিস্থিতি নিয়ে আপত্তি ও প্রশ্ন উঠলেও আজ পর্যন্ত তার কোন সমাধান হয়নি।

গত দুই দশকে বিতর্ক ও প্রশ্ন উঠেছে জনগুরুত্বপূর্ণ এমন বেশ কিছু আইনের সংশোধন বা পরিবর্তনের তাগিদ দিয়ে উচ্চ আদালতের দেওয়া রায় কিংবা আদেশ বাস্তবায়ন হয়নি। অসংগতিপূর্ণ ধারা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে মামলা, রুল হলেও অনেক ক্ষেত্রে নিষ্পত্তির বিষয়টি উদ্যোগহীনতায় আটকা পড়ে।

আইনজীবীদের মতে, ১৬৩ বছরের পুরনো দণ্ডবিধি, ১২৫ বছর আগের ফৌজদারি আইন ও দেড়শ বছরের পুরনো সাক্ষ্য আইনে দেশের আদালতগুলোতে বিচার কার্যক্রম চলে। সংগত কারণেই পুরনো আইনের সংস্কার, সংশোধন বা পরিমার্জন করে আইনগুলোকে আরও যুগোপযোগী ও যান্ত্রিকতামুক্ত করার তাগিদ আসে।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


এই ক্যাটেগরির আরো সংবাদ
 
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
ইসরাইল ও হামাসের মধ্যেকার যুদ্ধ এরইমধ্যে মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে শুরু করেছে। ফলে স্থানীয় ও বৈশ্বিক শক্তিগুলোর মধ্যে একটি সংঘর্ষ দিন ...
এসপির শীতবস্ত্র পেল আবিরনগরবাসী
এসপির শীতবস্ত্র পেল আবিরনগরবাসী
লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার তারেক বিন রশিদ তাঁর নিজ হাতে আবিরনগর গ্রামের অসংখ্য অসহায় নারী-পুরুষের হাতে শীতবস্ত্র (কম্বল) উপহার তুলে ...
চাঁপাইনবাবগঞ্জে কানের মধ্যে ডিজিটাল ডিভাইসে পরীক্ষা দেয়ায় আজিম আটক
চাঁপাইনবাবগঞ্জে কানের মধ্যে ডিজিটাল ডিভাইসে পরীক্ষা দেয়ায় আজিম আটক
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার দায়ে চাঁপাইনবাবগঞ্জে এক পরীক্ষার্থীকে আটক করেছে পুলিশ।শুক্রবার (২ ফেব্রুয়ারী) সকালে ...
বোয়ালখালীতে ২ দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা ও উরছে গাউসুল আজম দস্তগীর (র.)মাহফিল সম্পন্ন
বোয়ালখালীতে ২ দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা ও উরছে গাউসুল আজম দস্তগীর (র.)মাহফিল সম্পন্ন
চট্টগ্রামের বোয়ালখালীতে দুইদিনব্যাপী আজিমুশশান ঈদ-এ মিলাদুন্নবী (দঃ) ও ওরছে গাউসুল আজম আব্দুল কাদের জিলানী (র.) মাহফিল (৩০-৩১ জানুয়ারি) বুধবার -বৃহস্পতিবার ...
ঠাকুরগাঁওয়ে ৮ সাইকেল উদ্ধারসহ ২ চোর গ্রেফতার
ঠাকুরগাঁওয়ে ৮ সাইকেল উদ্ধারসহ ২ চোর গ্রেফতার
ঠাকুরগাঁও সদর উপজেলায় আটটি বাইসাইকেল উদ্ধারসহ দুইজন চোরকে গ্রেফতার করেছে পুলিশ।বৃহস্পতিবার রুহিয়া থানাধীন এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে নিজ বাড়ি ...
স্মার্ট ট‍্যুরিজম করতে হলে কক্সবাজারের পর্যটন শিল্পকে আরো বেশি সাজাতে হবে
স্মার্ট ট‍্যুরিজম করতে হলে কক্সবাজারের পর্যটন শিল্পকে আরো বেশি সাজাতে হবে
কক্সবাজারে সাউদ এশিয়া স‍্যোশাল কালচারাল কাউন্সিল ও সাউদ এশিয়া বিজনেস পার্টনারশীপের আয়োজনে পর্যটন শিল্পের উন্নয়নে আমাদের করণীয় শীর্ষক আলোচনা সভা, ...
লক্ষ্মীপুরে হযরত শাহজালাল (রহঃ)আইডিয়াল স্কুলের পিঠা উৎসব
লক্ষ্মীপুরে হযরত শাহজালাল (রহঃ)আইডিয়াল স্কুলের পিঠা উৎসব
নানা আয়োজনে হযরত শাহজালাল (রহ:) আইডিয়াল স্কুলে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো দিনব্যাপী এ উৎসবের আয়োজন ...
ডলারের বিপরীতে টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক
ডলারের বিপরীতে টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক
দেশে দীর্ঘ দুই বছর ধরে চলছে ডলার সংকট। এর সঙ্গে ব্যাংক খাতে নতুন করে যুক্ত হয়েছে তারল্য সংকট। তাই ডলার ...
বিএনপি’র বিরুদ্ধে মামলা বেশি খুলনায় এরপর ঢাকা, রাজশাহী
বিএনপি’র বিরুদ্ধে মামলা বেশি খুলনায় এরপর ঢাকা, রাজশাহী
মামলা, গ্রেপ্তারে জেরবার বিএনপি। নির্বাচন এলেই মামলার গতি বেড়ে যায়। জেলা-উপজেলায় নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার হিড়িক পড়ে। এবারো জেলায় জেলায় মামলা ...
১০
রাখাইনের উন্নয়নে রোহিঙ্গা ও রাখাইনদের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিত করতে হবে
রাখাইনের উন্নয়নে রোহিঙ্গা ও রাখাইনদের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিত করতে হবে
২০১৭ সালের আগস্ট মাসে স্থানীয় রাখাইন ও মিয়ানমার সেনাবাহিনী মিলে রোহিঙ্গাদের উপর নির্মম নির্যাতন চালিয়ে তাদেরকে তাদের ভিটেমাটি ছাড়তে বাধ্য ...
 
হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরে মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার
হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরে মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার
লালমনিরহাটের হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরেই  মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার করেছে পুলিশ। জানাগেছে, হাতীবান্ধা উপজেলার ফকিরপাড়া ...
সুন্দরবনে অভয়ারন্য এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক
সুন্দরবনে অভয়ারন্য এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক
সুন্দরবন খুলনা রেঞ্জের অধিনস্থ নীলকমল টহল ফাঁড়ির প্রবেশ নিষিদ্ধ পুটনিরদীপ এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক করেছে বন বিভাগ। ...
মাশরাফির সমালোচনা নিয়ে যা বললেন আকরাম খান
মাশরাফির সমালোচনা নিয়ে যা বললেন আকরাম খান
পুরোপুরি ফিট না হয়ে বিপিএলে খেলায় মাশরাফি বিন মুর্তজার সমালোচনা করেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। তার মতে আনফিট ...
অসুস্থ ছেলেকে নিয়ে যে পোস্ট দিলেন রাজ
অসুস্থ ছেলেকে নিয়ে যে পোস্ট দিলেন রাজ
পরীমনির ছেলে রাজ্যর অসুস্থতার খবর ইতোমধ্যে সকলেরই জানা। তবে দু’দিন আগে ছেলের সুস্থ হওয়ার খবরও জানিয়েছিলেন ঢাকাই চলচ্চিত্রের এই নায়িকা। ...
ভোটের পর মাঠের কর্মসূচিতে বিরোধীরা
ভোটের পর মাঠের কর্মসূচিতে বিরোধীরা
জাতীয় নির্বাচনের পর থেকে ফের রাজপথে নামছে বিএনপিসহ বিরোধী দলগুলো। ‘একতরফা’ নির্বাচনের মাধ্যমে গঠিত সংসদ বাতিলের দাবিতে আজ জেলায় জেলায় ...
সিদ্ধান্তের আগেই সংসদে বিরোধী দলের আসন বিন্যাস
সিদ্ধান্তের আগেই সংসদে বিরোধী দলের আসন বিন্যাস
বিরোধী জোটের বর্জনের মধ্যে হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই সংসদে বিরোধী দল কে হবে- এনিয়ে নানা আলোচনা রয়েছে। ...
আরেক দফা বেড়েছে রোজার পণ্যের দাম
আরেক দফা বেড়েছে রোজার পণ্যের দাম
সপ্তাহের ব্যবধানে রোজায় ব্যবহৃত পণ্য- ছোলা, ভোজ্যতেল, ডাল, পেঁয়াজের দাম আরেক দফা বেড়েছে। পাশাপাশি সব ধরনের মসলা পণ্যের দামও বাড়তি। ...
‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
প্রথিতযশা রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ভারতের পদ্মশ্রী সম্মাননা পাচ্ছেন। গতকাল বৃহস্পতিবার নয়াদিল্লিতে এ পদ্ম সম্মাননা পাওয়া ব্যক্তিদের নাম ঘোষণা ...
এবার ব্যাংকে তাৎক্ষণিক লেনদেনে ইউয়ান
এবার ব্যাংকে তাৎক্ষণিক লেনদেনে ইউয়ান
এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে তাৎক্ষণিক লেনদেন নিষ্পত্তির অনলাইন মাধ্যম রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস। এতদিন ডলার, পাউন্ড, ইউরো, ...
১০
সিপিডির সংলাপে বক্তারা: অনিয়ম দুর্নীতিতে বিমা খাতে আস্থার সংকট
সিপিডির সংলাপে বক্তারা: অনিয়ম দুর্নীতিতে বিমা খাতে আস্থার সংকট
বিমা খাত থেকে টাকা পয়সা নিয়ে অনেকে পালিয়ে যাচ্ছেন। দীর্ঘদিন ঘুরেও বিমার টাকা তোলা যাচ্ছে না। অনিয়ম-দুর্নীতির কারণে বর্তমানে তীব্র ...
সম্পাদক ও প্রকাশক: ইউসুফ আহমেদ (তুহিন)
প্রকাশক কর্তৃক ৭৯/বি, ব্লক বি, এভিনিউ ১, সেকশান ১২, মিরপুর, ঢাকা ১২১৬ থেকে প্রকাশিত ও ৫২ টয়েনবি সার্কুলার রোড, ঢাকা ১১০০ থেকে মুদ্রিত
বার্তাকক্ষ : +৮৮০১৯১৫৭৮৪২৬৪, ই-মেইল editor@natun-barta.com, Web : www.Natun-Barta.com.com