আজ বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ০৮ মে ২০২৪ খ্রিস্টাব্দ
 / মিডিয়া / 'আয়কর রিটার্ন জমা বাধ্যতামূলক করা হচ্ছে নতুন ছয় সেবার ক্ষেত্রে'
'আয়কর রিটার্ন জমা বাধ্যতামূলক করা হচ্ছে নতুন ছয় সেবার ক্ষেত্রে'
নতুন বার্তা, ঢাকা:
Published : Wednesday, 24 May, 2023 at 3:09 PM
'আয়কর রিটার্ন জমা বাধ্যতামূলক করা হচ্ছে নতুন ছয় সেবার ক্ষেত্রে' নতুন ছয় সেবায় বাধ্যতামূলক হচ্ছে রিটার্ন জমা- বণিকবার্তার শিরোনাম এটি। এতে বলা হয়েছে, দেশে বর্তমানে ৩৮ ধরণের সেবায় রিটার্ন জমা দেয়া বাধ্যতামূলক। আসন্ন বাজেটে এর সঙ্গে যুক্ত হচ্ছে আরো নতুন ছয় সেবা। সব মিলিয়ে আগামি অর্থবছর থেকে মোট ৪৪ ধরণের সেবা নিতে আয়কর রিটার্ন জমার প্রমাণপত্র দিতে হবে।
বণিকবার্তার প্রতিবেদন মতে, নতুন সেবাগুলোর মধ্যে রয়েছে স্ট্যাম্প, কোর্ট ফি ও কার্স্ট্রিজ পেপারের ভেন্ডর বা দলিল লেখক হিসেবে নিবন্ধন ও লাইসেন্স বা তালিকাভূক্তি ও তা বহাল রাখা, ভূমি, ভবন এবং অ্যাপার্টমেন্ট লিজ রেজিস্ট্রেশন, পৌরসভা এলাকায় ১০ লাখ টাকা মূল্যের জমি বিক্রয়, হস্তান্তরত ও লিজ রেজিস্ট্রেশন ইত্যাদি।
দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের শিরোনাম ‘Six more services to need proof of tax return.’
এতে বলা হচ্ছে, জাতীয় রাজস্ব বোর্ড করের আওতা বাড়ানোর পরিকল্পনা করেছে এবং এর অংশ হিসেবে ছয়টি নতুন সেবা পেতে রিটার্ন জমা দেয়ার প্রমাণপত্র দেখানো বাধ্যতামূলক করা হবে বলে জানা যাচ্ছে।
এনবিআর সূত্র বলছে, নতুন এই অধ্যাদেশ হয় নতুন আয়কর আইনের সাথে যুক্ত করা হবে অথবা আগামী অর্থবছরের বাজেট ঘোষণার সময় এটি অন্তর্ভূক্ত করে জানিয়ে দেয়া হবে। বর্তমানে ৩৮ ধরণের সেবা পাওয়ার ক্ষেত্রে রিটার্ন জমার প্রমাণপত্র দেখানো বাধ্যতামূলক।
যুগান্তরের শিরোনাম, ডলার সংকটে মূল্য পরিশোধ ব্যাহত, বাংলাদেশকে জ্বালানি না দেয়ার হুমকি। এতে বলা হয়েছে, ডলার সংকটে আমদানি করা জ্বালানির মূল্য পরিশোধ করতে পারছে না সরকার।
বর্তমানে ৬টি কোম্পানি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের কাছে ২৭ কোটি ৩০ লাখ ডলার পাওনা রয়েছে। শুধু দুই কোম্পানির পাওনা ১৭কোটি ডলার। নিয়ম অনুযায়ী, তেল খালাসের পর ৩০ দিনের মধ্যে বকেয়া পরিশোধ করতে হয়। কিন্তু ৬০ দিন পেরিয়ে গেলেও বিপিসি পাওনা পরিশোধ করতে পারছে না।
এনিয়ে সংবাদ পত্রিকার শিরোনামে বলা হয়েছে, ডলার সংকটের জ্বালানি তেলের বকেয়া নিয়ে বিপাকে বিপিসি। এতে বলা হয়েছে, ডলার সংকটে আমদানি করা জ্বালানি তেলের মূল্য পরিশোধ করতে পারছে না সরকার।
জ্বালানি তেল আমদানি ও বাজারজাতকরণে নিয়োজিত রাষ্ট্রীয় সংস্থা বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের কাছে ছয়টি আন্তর্জাতিক কোম্পানির পাওনা দাঁড়িয়েছে ৩০ কোটি মার্কিন ডলার। বকেয়া অর্থ না পাওয়ায় এদের কেউ কেউ পূর্ব নির্ধারিত সূচির চেয়ে কম কার্গো পাঠানোর পাশাপাশি তেল সরবরাহ স্থগিত করারও হুমকি দিয়েছে।
দৈনিক কালের কণ্ঠের শিরোনাম, করোনার টিকার হিসাবে গরমিল। এতে বলা হচ্ছে, বিভিন্ন উৎস থেকে দেশে এ পর্যন্ত করোনা টিকা এসেছে ৩৬ কোটি ৪৬ লাখ ৩৮ হাজার ৭৯০ ডোজ। টিকা ব্যবহার করা হয়েছে ৩৬কোটি ১১ লাখ ৬৯ হাজার ৯৫ ডোজ। সেই হিসেবে মজুদদ থাকার কথা ৩৪ লাখ ৬৯ হাজার ৬৯৫ ডোজ। কিন্তু মজুদ আছে ৫৭ লাখ ৭৪ হাজার ৬৮ ডোজ।
গত ৮মে স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও সম্প্রসারিত টিকাদান কর্মসূচির দেওয়া তথ্য বিশ্লেষণ করে এই গরমিল পাওয়া যায়। এমন তথ্য দিয়েছে কালের কন্ঠ।
সমকালের শিরোনাম, গাজীপুর নগরজুড়ে ভোট উৎসব, তবু শঙ্কা। এই খবরে বলা হয়েছে, আজমত আর জায়েদার মধ্যে হবে মূল লড়াই। নৌকার মেয়র প্রার্থী আজমত উল্লা খানের শক্তি সরকারের নানা উন্নয়ন কর্মকাণ্ড আর দলের সাংগঠনিক ভিত্তি। অন্যদিকে টেবিল ঘড়ি প্রতীকের স্বতন্ত্রী প্রার্থী জায়েদা খাতুনের ভরসা ছেলে সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের ইমেজ আর নীরব ভোট।
বৃহস্পতিবার গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটাররা বেছে নেবেন আগামী পাঁচ বছরের জন্য নগরের মেয়র। বিএনপি নির্বাচনে নেই, তবু সিটির এই বোটে উত্তাপ, উৎকণ্ঠা কাটছে না।
রাত পোহালেই গাজীপুর সিটিতে ভোট-যুগান্তরের প্রথম পাতাতেই ছাপা হয়েছে এই শিরোনামটি। এই খবরে বলা হয়েছে, রাত পোহালেই গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচন। মেয়র পদে প্রার্থী আটজন। তবে প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট মো. আজমত উল্লা খান এবং সাবেক মেয়র মো. জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুনের মধ্যে। এ নির্বাচনে আজমত উল্লা খান দলীয় প্রতীক ‘নৌকা’ এবং জায়েদা খাতুন ‘টেবিল ঘড়ি’ প্রতীক নিয়ে লড়ছেন।
মঙ্গলবার তাদের কাউকে বড় ধরনের শোডাউন করতে দেখা যায়নি। স্থানীয়রা জানান, এবারের নির্বাচন নিয়ে ভোটারদের উৎসাহ কম থাকলেও আছে চাপা আতঙ্ক। ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। প্রতি কেন্দ্রে থাকবে সিসি ক্যামেরা। গাসিক নির্বাচনে ৪৮০ ভোটকেন্দ্রের মধ্যে ৩৫১টি ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করা হয়েছে।
দ্য ডেইলি স্টারের শিরোনাম, “Blue-collar voters may hold the key”এই খবরে বলা হয়েছে, গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাচনের প্রচারণা মধ্যরাত থেকে শেষ হলেও শেষ মুহূর্তে খুব বেশি প্রচারণা দেখা যায়নি। ভোটারদের মধ্যে উত্তেজনা খুবই কম। বরং তারা নির্বাচনের দিনের পরিস্থিতি নিয়ে উদ্বেগের মধ্যে রয়েছেন। ভোটার এবং শ্রমিক নেতারা বলছেন, এই কর্পোরেশনের বাসিন্দাদের মধ্যে বেশিরভাগ শ্রমিক হওয়ার কারণে ভোটার উপস্থিতি এবং তারা যাকে ভোট দেবেন তারই বিজয়ী হওয়ার সম্ভবনা বেশি।
গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে দেশ রূপান্তর পত্রিকার শিরোনাম, ৩৫১ কেন্দ্রে ঝুঁকি ভোট পর্যবেক্ষণে ইসির সেল। এতে বলা হয়েছে, শ্রমিক অধ্যুষিত এলাকা হওয়ায় গাজীপুর সিটি কর্পোরেশেন নির্বাচনে ৪৮০ কেন্দ্রের মধ্যে ৩৫১টি ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো: আলমগীর। তিনি জানান, এসব ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বাড়তি নজর রাখবে নির্বাচন কমিশন। এছাড়া ভোট পর্যবেক্ষণে ইসি একটি সেল গঠন করেছে। এই সেল আগারগাঁওয়ের নির্বাচন ভবন থেকেত ২৫মে অনুষ্ঠেয় ভোটের পরিস্থিতি পর্যবেক্ষণ করবে।
এনিয়ে কালের কণ্ঠের শিরোনাম, নৌকার ভরসা দলীয় ঐক্য, প্রচারণা শেষ কাল ভোট। আর মানবজমিনের শিরোনামে বলা হয়েছে, ‘ইসি’র গাজীপুর পরীক্ষা কাল’। এই খবরটি প্রায় প্রতিটি সংবাদপত্রেই প্রথম পাতাতে স্থান পেয়েছে।
নয়া দিগন্তের শিরোনাম, রাজধানীতে পদযাত্রা পুলিশ-বিএনপি সংঘর্ষ। এই খবরে বলা হয়েছে, সরকারের পদত্যাগের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির পদযাত্রা কর্মসূচিতে পুলিশের সাথে দলটির নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। এসময় একটি বিআরটিসি বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে পুলিশ দলটির কেন্দ্রীয় কমিটির সদস্য শেখ রবিউল আলম রবিসহ আরো কমপক্ষে ১০ জনকে আটক করেছে।
বিএনপি-পুলিশ সংঘর্ষে ধানমন্ডি রণক্ষেত্র- যুগান্তর পত্রিকার আজকের প্রধান শিরোনাম। এই খবরে বলা হয়েছে, মঙ্গলবার ধানমন্ডিতে বিএনপি ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিকালে মহানগর দক্ষিণ বিএনপির পদযাত্রাকে কেন্দ্র করে সায়েন্স ল্যাবরেটরি এলাকায় উভয়পক্ষের মধ্যে ধাওয়া-পালটাধাওয়ার ঘটনা ঘটে।
পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে নেতাকর্মীরা। এ সময় তাদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ, টিয়ারশেল নিক্ষেপ ও ফাঁকা গুলি ছোড়ে পুলিশ। সংঘর্ষে পুরো এলাকা পরিণত হয় রণক্ষেত্রে। ছড়িয়ে পড়ে আতঙ্ক। সেখান থেকে ধানমন্ডি থানা বিএনপির সভাপতি শেখ রবিউল আলম রবিসহ অন্তত ২৫ জনকে আটক করে পুলিশ। সংঘর্ষে পুলিশসহ আহত হয়েছেন অর্ধশতাধিক।
মানবজমিনের শিরোনাম, ঢাকায় পুলিশ বিএনপি সংঘর্ষ। রাজধানীতে বিএনপির সাথে পুলিশের এই সংঘর্ষের খবরটি নিয়ে প্রায় প্রতিটি পত্রিকাই সংবাদ প্রকাশ করেছে এবং বেশিরভাগ ক্ষেত্রেই সেটি প্রধান শিরোনাম হিসেবে উঠে এসেছে।
আঘাত এলে পাল্টা জবাব, নয়া দিগন্তের শিরোনাম এটি। এতে বলা হয়েছে, আওয়ামী লীগের কোনো নেতাকর্মীর উপর আঘাত আসলে পাল্টা জবাব দেয়া হবে বলে সাফ জানিয়ে দিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
তিনি বলেছেন, নেত্রীর নির্দেশ সঙ্ঘাতে যাওয়া যাবে না। আমরা সঙ্ঘাত করবো না, কিন্তু সঙ্ঘাত আসলে চুপ করে বসে থাকব? কেউ যদি গায়ে পড়ে ঝগড়া করতে আসে চুপচাপ থাকব? আঘাত এলে পাল্টা আঘাত দেবো না? আওয়ামীলীগ কাউকে আক্রমণ করবে না, তবে আক্রান্ত হলে পাল্টা জবাব দেবে। গতকাল মঙ্গলবার বিকেলে রাজধানীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাবে আয়োজিত এক সভায় একথা বলেন তিনি।
No respite from power price hike likely- নিউ এইজের প্রধান শিরোনাম এটি। এতে বলা হয়েছে, বিদ্যুৎ ও জ্বালানী খাত থেকে সরকার ভর্তুকি তুলে নিয়ে আগামি তিন দশকে নবায়নযোগ্য জ্বালানির উপর বেশি গুরুত্ব দেয়ার পরিকল্পনা করলেও বিদ্যুতের দাম কমার কোন সুযোগ দেখা যাচ্ছে না বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদ ও জ্বালানি বিশেষজ্ঞরা।
বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ গত বছর সরকার আইএমএফ এর কাছ থেকে ঋণ নেয়ার পর থেকেই এই খাতে ভর্তুতি কমানোর কথা বার বার বলে এসেছেন। এর প্রমাণ এসেছে বছরের শুরুতে তিন দফা বিদ্যুতের দাম এবং এক দফা গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্তের মধ্য দিয়ে।
নয়া দিগন্তের শিরোনাম, আন্তঃব্যাংকে ডলারের দাম বাড়ল, ব্যয় বাড়বে পণ্য আমদানিতে। এতে বলা হয়েছে, চাহিদার তুলনায় সরবরাহ কম হওয়ায় ডলারের দাম বেড়েই চলেছে।এবার আন্তঃব্যাংকে প্রতি ডলারের দাম ৫০ পয়সা থেবে সর্বোচ্চ ৭৫ পয়সা বাড়ানো হয়েছে।
গতকাল আন্তঃব্যাংকে প্রতি ডলার ১০৮টাকা ৭৫ পয়সা পর্যন্ত লেনদেন হয়েছে। আন্তঃব্যাংকে ডলারের দাম বেড়ে যাওয়ায় ডলারের লেনদেনের ব্যয়ও বাড়বে। এতে বাড়বে পণ্য আমদানি ব্যয়।
অন্যরা ঋণ খেলাপি কমাচ্ছে, বাংলাদেশ কেন পারে না- এমন শিরোনামে খবর প্রকাশ করেছে প্রথম আলো। এতে বলা হয়েছে, খেলাপি ঋণ নিয়ে দক্ষিণ এশিয়ায় শীর্ষস্থানটি এখন শ্রীলঙ্কা ও বাংলাদেশের দখলে। এই দুই দেশ বাদে সবাই খেলাপি ঋণ ক্রমান্বয়ে কমাচ্ছে। ইউক্রেন, ইরাক বা লেবাননেনর মতো সংকটে থাকা দেশগুলোরই খেলাপি ঋণ অনেক বেশি।
বাংলাদেশের স্থিতিশীলতার প্রশংসায় কাতারের প্রধানমন্ত্রী- সমকাল পত্রিকার শিরোনাম এটি। ‌এতে বলা হয়েছে, বাংলাদেশে স্থিতিশীলতা আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল সানি। তিনি বলেছেন, কাতার বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদার করতে আগ্রহী।
এনিয়ে দৈনিক ইত্তেফাকের শিরোনাম, পরিবর্তনের কারিগর হোন। এতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাতার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নতুন ও ভবিষ্যতকে আলিঙ্গন করার মানসিকতা নিয়ে পরিবর্তনের মানসিকতার হওয়ার আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত এক অধিবেশনে তিনি বলেন, নেতৃত্ত্বের উদাহরণ সৃষ্টি করুন এবং পরিবর্তনের কারিগর হোন।
বণিকবার্তা তাদের প্রধান শিরোনামে বলেছে, ঢাকার তৃতীয় মেট্রোরেলে কিলোমিটার প্রতি নির্মাণ ব্যয় ১৯.০৫ কোটি ডলার। এতে বলা হয়েছে, হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত নির্মাণ হবে ঢাকার তৃতীয় মেট্রোরেল লাইন এমআরটি লাইন-৫, নর্দান রুট। পাতালপথ ও উড়ালপথের সমন্বয়ে নির্মিতব্য এ মেট্রোরেলর দৈর্ঘ্য ২০ কিলোমিটার। বাংলাদেশী মুদ্রায় এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪১ হাজার ২৩৮ কোটি ৫৫ লাখ টাকা। অর্থ্যাৎ মেট্রোরেল নির্মাণে প্রতি কিলোমিটারে খবর হবে প্রায় ২ হাজার ৬২কোটি টাকা।

অন্যান্য খবর

Rangpur Man jailed for defaming Islam-নিউ এইজ এর শিরোনাম এটি। এতে বলা হয়েছে, রংপুরের একটি আদালত মঙ্গলবার এক ব্যক্তির বিরুদ্ধে ফেসবুক পোস্টের মাধ্যমে ইসলাম ধর্ম এবং এর নবীকে অবমাননার অভিযোগে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে। ২০১৭ সালের নভেম্বরে দেয়া ওই পোস্টের জের ধরে ঠাঁকুরপাড়া নামে একটি হিন্দু গ্রামে আগুন হামলার ঘটনা ঘটে বলে উল্লেখ করা হয়। ওই ব্যক্তি ৫০ হাজার টাকা জরিমানাও করেছে আদালত।
দ্য ডেইলি স্টারের শিরোনাম, ‘Not much help on the way for the poor’এতে বলা হয়েছে, বাড়তি মূল্যস্ফীতির কারণে যদিও দরিদ্র জনগণ দৈনন্দিন চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছে তারপরও আগামী অর্থবছরে সামাজিক সুরক্ষা বেষ্টনী কর্মসূচিতে বাড়তি বরাদ্দ দেয়ার পরিকল্পনা নেই সরকারের। অর্থমন্ত্রণালয়ের খসড়া পরিকল্পনা অনুযায়ী, এই খাতে বরাদ্দ আসতে পারে ১.২ লাখ কোটি টাকা যা ৭.৬১ কোটি টাকার বাজেটের ১৫.৭৬ শতাংশ। গত অর্থবছরের বাজেটের প্রায় ১৬.৭৫ শতাংশ এই খাতে বরাদ্দ রাখা হয়েছিল।

সংবাদরে শিরোনাম, ৮০ কি.মি. বেগ ঝড়ের পূর্বাভাস, হুঁশিয়ারি সংকেত। এতে বলা হয়েছে, লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এমন পরিস্থিতিতে দেশের সব বিভাগে বজ্রসহহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের ৮ জেলার উপর দিয়ে ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

বণিক বার্তার শিরোনাম, রাজধানীতে কালবৈশাখী নয় জেলায় বজ্রপাতে ১৬ জনের প্রাণহানি। এতে বলা হয়েছে, রাজধানীতে কালবৈশাখীর ঝড় আঘাত হেনেছে। একই সঙ্গে বজ্রসহ বৃষ্টিপাত হয়েছে। গতকাল সন্ধ্যায় বয়ে যাওয়া এই ঝড়ের গতিবেগ ছিল ১০২ কিলোমিটার, যা এই মৌসুমের সর্বোচ্চ কালবৈশাখী। আবহাওয়াবিদ মো.ওমর ফারুক এ তথ্য জানিয়েছেন।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


এই ক্যাটেগরির আরো সংবাদ
 
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
ইসরাইল ও হামাসের মধ্যেকার যুদ্ধ এরইমধ্যে মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে শুরু করেছে। ফলে স্থানীয় ও বৈশ্বিক শক্তিগুলোর মধ্যে একটি সংঘর্ষ দিন ...
এসপির শীতবস্ত্র পেল আবিরনগরবাসী
এসপির শীতবস্ত্র পেল আবিরনগরবাসী
লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার তারেক বিন রশিদ তাঁর নিজ হাতে আবিরনগর গ্রামের অসংখ্য অসহায় নারী-পুরুষের হাতে শীতবস্ত্র (কম্বল) উপহার তুলে ...
চাঁপাইনবাবগঞ্জে কানের মধ্যে ডিজিটাল ডিভাইসে পরীক্ষা দেয়ায় আজিম আটক
চাঁপাইনবাবগঞ্জে কানের মধ্যে ডিজিটাল ডিভাইসে পরীক্ষা দেয়ায় আজিম আটক
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার দায়ে চাঁপাইনবাবগঞ্জে এক পরীক্ষার্থীকে আটক করেছে পুলিশ।শুক্রবার (২ ফেব্রুয়ারী) সকালে ...
বোয়ালখালীতে ২ দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা ও উরছে গাউসুল আজম দস্তগীর (র.)মাহফিল সম্পন্ন
বোয়ালখালীতে ২ দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা ও উরছে গাউসুল আজম দস্তগীর (র.)মাহফিল সম্পন্ন
চট্টগ্রামের বোয়ালখালীতে দুইদিনব্যাপী আজিমুশশান ঈদ-এ মিলাদুন্নবী (দঃ) ও ওরছে গাউসুল আজম আব্দুল কাদের জিলানী (র.) মাহফিল (৩০-৩১ জানুয়ারি) বুধবার -বৃহস্পতিবার ...
ঠাকুরগাঁওয়ে ৮ সাইকেল উদ্ধারসহ ২ চোর গ্রেফতার
ঠাকুরগাঁওয়ে ৮ সাইকেল উদ্ধারসহ ২ চোর গ্রেফতার
ঠাকুরগাঁও সদর উপজেলায় আটটি বাইসাইকেল উদ্ধারসহ দুইজন চোরকে গ্রেফতার করেছে পুলিশ।বৃহস্পতিবার রুহিয়া থানাধীন এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে নিজ বাড়ি ...
স্মার্ট ট‍্যুরিজম করতে হলে কক্সবাজারের পর্যটন শিল্পকে আরো বেশি সাজাতে হবে
স্মার্ট ট‍্যুরিজম করতে হলে কক্সবাজারের পর্যটন শিল্পকে আরো বেশি সাজাতে হবে
কক্সবাজারে সাউদ এশিয়া স‍্যোশাল কালচারাল কাউন্সিল ও সাউদ এশিয়া বিজনেস পার্টনারশীপের আয়োজনে পর্যটন শিল্পের উন্নয়নে আমাদের করণীয় শীর্ষক আলোচনা সভা, ...
লক্ষ্মীপুরে হযরত শাহজালাল (রহঃ)আইডিয়াল স্কুলের পিঠা উৎসব
লক্ষ্মীপুরে হযরত শাহজালাল (রহঃ)আইডিয়াল স্কুলের পিঠা উৎসব
নানা আয়োজনে হযরত শাহজালাল (রহ:) আইডিয়াল স্কুলে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো দিনব্যাপী এ উৎসবের আয়োজন ...
ডলারের বিপরীতে টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক
ডলারের বিপরীতে টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক
দেশে দীর্ঘ দুই বছর ধরে চলছে ডলার সংকট। এর সঙ্গে ব্যাংক খাতে নতুন করে যুক্ত হয়েছে তারল্য সংকট। তাই ডলার ...
বিএনপি’র বিরুদ্ধে মামলা বেশি খুলনায় এরপর ঢাকা, রাজশাহী
বিএনপি’র বিরুদ্ধে মামলা বেশি খুলনায় এরপর ঢাকা, রাজশাহী
মামলা, গ্রেপ্তারে জেরবার বিএনপি। নির্বাচন এলেই মামলার গতি বেড়ে যায়। জেলা-উপজেলায় নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার হিড়িক পড়ে। এবারো জেলায় জেলায় মামলা ...
১০
রাখাইনের উন্নয়নে রোহিঙ্গা ও রাখাইনদের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিত করতে হবে
রাখাইনের উন্নয়নে রোহিঙ্গা ও রাখাইনদের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিত করতে হবে
২০১৭ সালের আগস্ট মাসে স্থানীয় রাখাইন ও মিয়ানমার সেনাবাহিনী মিলে রোহিঙ্গাদের উপর নির্মম নির্যাতন চালিয়ে তাদেরকে তাদের ভিটেমাটি ছাড়তে বাধ্য ...
 
হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরে মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার
হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরে মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার
লালমনিরহাটের হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরেই  মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার করেছে পুলিশ। জানাগেছে, হাতীবান্ধা উপজেলার ফকিরপাড়া ...
সুন্দরবনে অভয়ারন্য এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক
সুন্দরবনে অভয়ারন্য এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক
সুন্দরবন খুলনা রেঞ্জের অধিনস্থ নীলকমল টহল ফাঁড়ির প্রবেশ নিষিদ্ধ পুটনিরদীপ এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক করেছে বন বিভাগ। ...
মাশরাফির সমালোচনা নিয়ে যা বললেন আকরাম খান
মাশরাফির সমালোচনা নিয়ে যা বললেন আকরাম খান
পুরোপুরি ফিট না হয়ে বিপিএলে খেলায় মাশরাফি বিন মুর্তজার সমালোচনা করেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। তার মতে আনফিট ...
অসুস্থ ছেলেকে নিয়ে যে পোস্ট দিলেন রাজ
অসুস্থ ছেলেকে নিয়ে যে পোস্ট দিলেন রাজ
পরীমনির ছেলে রাজ্যর অসুস্থতার খবর ইতোমধ্যে সকলেরই জানা। তবে দু’দিন আগে ছেলের সুস্থ হওয়ার খবরও জানিয়েছিলেন ঢাকাই চলচ্চিত্রের এই নায়িকা। ...
ভোটের পর মাঠের কর্মসূচিতে বিরোধীরা
ভোটের পর মাঠের কর্মসূচিতে বিরোধীরা
জাতীয় নির্বাচনের পর থেকে ফের রাজপথে নামছে বিএনপিসহ বিরোধী দলগুলো। ‘একতরফা’ নির্বাচনের মাধ্যমে গঠিত সংসদ বাতিলের দাবিতে আজ জেলায় জেলায় ...
সিদ্ধান্তের আগেই সংসদে বিরোধী দলের আসন বিন্যাস
সিদ্ধান্তের আগেই সংসদে বিরোধী দলের আসন বিন্যাস
বিরোধী জোটের বর্জনের মধ্যে হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই সংসদে বিরোধী দল কে হবে- এনিয়ে নানা আলোচনা রয়েছে। ...
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
ইসরাইল ও হামাসের মধ্যেকার যুদ্ধ এরইমধ্যে মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে শুরু করেছে। ফলে স্থানীয় ও বৈশ্বিক শক্তিগুলোর মধ্যে একটি সংঘর্ষ দিন ...
আরেক দফা বেড়েছে রোজার পণ্যের দাম
আরেক দফা বেড়েছে রোজার পণ্যের দাম
সপ্তাহের ব্যবধানে রোজায় ব্যবহৃত পণ্য- ছোলা, ভোজ্যতেল, ডাল, পেঁয়াজের দাম আরেক দফা বেড়েছে। পাশাপাশি সব ধরনের মসলা পণ্যের দামও বাড়তি। ...
আপনার পুরোনো ল্যাপটপ আর মোবাইল ফোন যেন সোনার খনি
আপনার পুরোনো ল্যাপটপ আর মোবাইল ফোন যেন সোনার খনি
এমন এক খবর দেব, শুনলে চমকে যাবেন। আপনার রাতের ঘুমও নষ্ট হতে পারে। কেবলই আফসোস হতে পারে- আহা, কী করেছি ...
১০
‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
প্রথিতযশা রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ভারতের পদ্মশ্রী সম্মাননা পাচ্ছেন। গতকাল বৃহস্পতিবার নয়াদিল্লিতে এ পদ্ম সম্মাননা পাওয়া ব্যক্তিদের নাম ঘোষণা ...
সম্পাদক ও প্রকাশক: ইউসুফ আহমেদ (তুহিন)
প্রকাশক কর্তৃক ৭৯/বি, ব্লক বি, এভিনিউ ১, সেকশান ১২, মিরপুর, ঢাকা ১২১৬ থেকে প্রকাশিত ও ৫২ টয়েনবি সার্কুলার রোড, ঢাকা ১১০০ থেকে মুদ্রিত
বার্তাকক্ষ : +৮৮০১৯১৫৭৮৪২৬৪, ই-মেইল editor@natun-barta.com, Web : www.Natun-Barta.com.com