আজ বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ০৯ মে ২০২৪ খ্রিস্টাব্দ
 / পরামর্শ / উন্নত বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন করতে হলে দক্ষিণাঞ্চলের উন্নয়নের কোনো বিকল্প নেই
উন্নত বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন করতে হলে দক্ষিণাঞ্চলের উন্নয়নের কোনো বিকল্প নেই
অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ্:
Published : Saturday, 21 November, 2020 at 11:54 PM
উন্নত বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন করতে হলে দক্ষিণাঞ্চলের উন্নয়নের কোনো বিকল্প নেইউন্নত বাংলাদেশ। একুশ শতকের স্বপ্ন, অঙ্গীকার ও চ্যালেঞ্জ। বর্তমান সরকার এ মহান স্বপ্ন পূরণের লক্ষ্যে ধাপে ধাপে এগিয়ে যাচ্ছেন। এদেশের দক্ষিণাঞ্চল উক্ত স্বপ্ন পূরণের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম। আশার কথা এই যে, সরকার দক্ষিণাঞ্চলের দিকে ইতিমধ্যে নজর দিয়েছেন এবং বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে শুরু করেছেন।

এদেশের দক্ষিণাঞ্চল বলতে আমি কেবল চট্টগ্রাম ও কক্সবাজারকে বোঝাচ্ছিনা। একই সাথে পার্বত্য চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবন ও টেকনাফকেও বোঝাচ্ছি। এ সকল জেলার যে পর্যটন আকর্ষণ, সম্পদ ও যোগাযোগের পরিবেশ, তার সাথে রয়েছে এদেশের উন্নয়ন ও অগ্রগতির প্রাণের  সম্পর্ক।  আমি এখন বিশদভাবে তা তুলে ধরার চেষ্টা করবো।

প্রথমেই আসি যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে। দেশের উন্নয়নের জন্যে যোগাযোগ ব্যবস্থার ভূমিকা নিঃসন্দেহে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আরাকান রোড থেকে টেকনাফ পর্যন্ত চলমান ছয় লেইনের কাজটি যতো দ্রুত সম্ভব সম্পন্ন করতে হবে। এছাড়া, কর্ণফুলী নদীর টানেলের কার্যক্রম শেষ হবার আগেই আনোয়ারা, বাঁশখালী, পেকুয়া, চকরিয়া ও মহেশখালী হয়ে কক্সবাজারের খুরুস্কুল পর্যন্ত আঞ্চলিক মহাসড়ককে ছয় লেইনে উন্নীত করতে হবে। এতে করে প্রয়োজনীয় মালামাল পরিবহন, আঞ্চলিক যোগাযোগ ও ব্যবসায়িক সুবিধা অর্জনের পথ সুগম হবে। এদেশের অর্থনৈতিক উন্নয়ন এগিয়ে যাবে জ্যামিতিক প্রগতিতে। আবার, মীরেশ্বরাই থেকে কর্ণফুলীর পাড় ঘেঁষে আনোয়ারা, বাঁশখালী, পেকুয়া, চকরিয়া ও মহেশখালী হয়ে কক্সবাজার মেরিন ড্রাইভের সাথে চার লেইনের সংযোগ ঘটাতে পারলে পর্যটন শিল্পের অসাধারণ বিকাশ ও প্রসার ঘটবে, কেননা, ট্যুরিস্টদের জন্যে যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থা এতে করে সুগম ও সহজ হবে। বাকখালী নদীর  দু’পাড়ে চারলেনের রাস্তা নির্মাণ করে বিমান বন্দর পর্যন্ত সম্প্রসারণ করলে এবং বিমান বন্দরের পার্শ্বে বাস টার্মিনাল নির্মাণ করলে কক্সবাজারে ট্রাফিক জ্যাম অনেকটাই কমে যাবে এবং পর্যটকদের জন্য অধিকতর উপযুক্ত পরিবেশ সৃষ্টি হবে। এছাড়া, বাকখালী নদীর দু’পাশে ব্লক বসিয়ে ভাঙ্গন রোধ করতে হবে এবং খননের মাধ্যমে গভীর করে নৌ বন্দর স্থাপন করা যাবে। এতে করে অভ্যন্তরীণ ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটানো যাবে। কক্সবাজার সদর উপজেলার পাশ দিয়ে চারলেনের সড়ক নির্মাণ করে মেরিন ড্রাইভের সাথে সংযুক্ত করলে এবং উত্তরণ হাউজিং-এর একটু আগে থেকে এর পেছন দিক দিয়ে মেডিকেল হয়ে লিংক রোডের সাথে সংযুক্ত করলে কেবল ট্রাফিক জ্যামই কমবে না, পর্যটকদের যাতায়তেও খুব সুবিধা হবে। আবার, ঘুমধুম সীমান্ত থেকে বার্মা হয়ে চীন ও থাইল্যান্ডসহ অন্যান্য দেশের সাথে সংযোগ সড়ক স্থাপন করলে বৈদেশিক বাণিজ্যের ব্যাপক প্রসার ঘটবে এবং বাংলাদেশের জাতীয় অর্থনীতি সমৃদ্ধ হবে।

চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত চলমান রেল লাইনের কাজটি এখনো শেষ হয়নি। দ্রুত এই কাজটি সম্পন্ন করতে হবে। এই রেলপথ এদেশের আর্থসামাজিক উন্নয়নে অসামান্য অবদান রাখবে। কক্সবাজার আন্তর্জাতিক বিমান বন্দরটি নামে আন্তর্জাতিক, কাজে নয়। কক্সবাজারের পর্যটন আকর্ষণকে কাজে লাগিয়ে এদেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে হলে এই বিমান বন্দরকে সত্যিকার অর্থে আন্তর্জাতিক বিমান বন্দরে উন্নীত করতে হবে। এছাড়াও, ব্রিটিশ আমলে স্থাপিত চকরিয়া বিমান বন্দরকে পুনরায় স্থাপিত ও চালু করতে হবে। দীর্ঘদিন ধরে পরিত্যক্ত এই বিমান বন্দরটি বর্তমানে অস্থায়ী আর্মি ক্যাম্প হিসেবে ব্যবহৃত হচ্ছে।

উন্নত বাংলাদেশের স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে মহেশখালীর মাতারবাড়ি টার্মিনাল বন্দর ছাড়াও সোনাদিয়া ডিপ সী-পোর্টকে দ্রুত বাস্তবায়িত করতে হবে এবং সোনাদিয়ার সাথে মহেশখালীর সংযোগ ঘটাতে হবে। এছাড়াও, মহেশখালীর সাথে কক্সবাজারের চারলেন ব্রিজের মাধ্যমে সংযোগ ঘটাতে হবে। এতে করে বৈদেশিক সম্পর্ক ও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে অভাবনীয় অগ্রগতি সাধিত হবে। এজন্য মগনামা-পেকুয়ার সাথে কুতুবদিয়ার যোগাযোগ ব্যবস্থা উন্নত করে কুতুবদিয়াকেও উক্ত স্থল বন্দরের সাথে সংযুক্ত করতে হবে। কক্সবাজার জেলার অন্তর্ভুক্ত উপজেলা কক্সবাজার সদর, কুতুবদিয়া, টেকনাফ, মহেশখালী, চকরিয়া ও পেকুয়ায়, চট্টগ্রামের বাঁশখালী ও আনোয়ারায় এবং বান্দরবন, রাঙামাটি ও খাগড়াছড়িতে পর্যটন শিল্পের বিকাশ ঘটানোপূর্বক উন্নত সুযোগ-সুবিধার ব্যবস্থা করতে হবে। টেকনাফ স্থল বন্দরের আধুনিকীকরণ অতীব জরুরি, কেননা, বৈদেশিক বাণিজ্য জোরদারের ক্ষেত্রে এটিও উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পারবে। এছাড়াও, পর্যটকদেরকেও এটি অতিমাত্রায় আকৃষ্ট করতে পারবে। কালুরঘাট থেকে মীরেশ্বরাই পর্যন্ত চট্টগ্রাম বন্দরের সম্প্রসারণ ও আধুনিকীকরণ করলে দেশীয় ও বৈদেশিক বাণিজ্যের সুবিধা অনেকগুণ বেড়ে যাবে এবং দেশি-বিদেশি পর্যটকদের জন্য এই বন্দর আরো বেশি আকর্ষণীয় স্থানে পরিণত হবে।

বাংলাদেশে যে সম্পদ রয়েছে তার সঠিক ও সময়োচিত ব্যবহার করে এদেশকে অতি সত্বর উন্নত রাষ্ট্রে পরিণত করা সম্ভব। বঙ্গোপসাগরকে যথাযথভাবে কাজে লাগিয়ে মৎস্য প্রজনন কেন্দ্র প্রতিষ্ঠা করে এদেশের মৎস্য সম্পদের উন্নয়ন ঘটাতে হবে। বাঁশখালী, চকরিয়া, পেকুয়া, কক্সবাজার ও টেকনাফের মৎস্য ঘেরগুলোর উন্নতি সাধন করে মৎস্য ক্ষেত্রে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির ব্যবস্থা করতে হবে।

লবণ চাষ এদেশের অর্থনৈতিক উন্নয়নে  ব্যাপক ভূমিকা পালন করতে সক্ষম। সুদূর অতীত থেকেই এটি এদেশবাসীর গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সম্পদ  হিসেবে কাজ করে আসছে। দক্ষিণাঞ্চলের মহেশখালী ও পেকুয়াসহ বিভিন্ন এলাকায় দীর্ঘকাল ধরে লবণ চাষ অর্থনৈতিক উন্নয়নে সহায়ক হলেও ইদানিং কমে গেছে এর অর্থমূল্য। তাই লবণ চাষীদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করে দেশে লবণের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির ব্যবস্থা করতে হবে।

এদেশ কৃষিপ্রধান দেশ। উন্নত বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়িত করতে হলে এদেশের বিভিন্ন ধরনের কৃষিপণ্যের উৎপাদন বৃদ্ধি করতে হবে। একইভাবে বনজ শিল্প ও রাবার চাষের সুযোগ-সুবিধা বৃদ্ধি করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির ব্যবস্থা করতে হবে। ফলজ বাগানের সুযোগ-সুবিধা বাড়িয়ে ফলমূলের ব্যাপক উৎপাদনের ব্যবস্থা করতে হবে। পাম অয়েল এদেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করতে পারে। তাই এর উৎপাদন বৃদ্ধি করতে হবে।

এদেশের দক্ষিণাঞ্চল চিংড়ি চাষের সর্বপ্রধান ক্ষেত্র এবং জাতীয় অর্থনীতিতে এর অবদান অপরিসীম। এ অঞ্চলের কাঁকড়া, ব্যাঙ, কুমির ও কচ্ছপও এদেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা পালন করতে পারে, কেননা, বিদেশে এগুলোর ব্যাপক চাহিদা রয়েছে। তাই আমাদেরকে চিংড়ি চাষের পাশাপাশি কাঁকড়া, ব্যাঙ, কুমির ও কচ্ছপ চাষেরও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

উন্নত বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়িত করতে হলে বাণিজ্যিক রাজধানী হিসেবে চট্টগ্রামকে কার্যকরভাবে প্রতিষ্ঠিত করতে হবে এবং এজন্য প্রয়োজনীয় সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে। সৈকত নগরী কক্সবাজারকে পর্যটন রাজধানী হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে এবং এজন্য এটাকে সিটি কর্পোরেশনে উন্নীত করতে হবে। বস্তুত, চট্টগ্রাম ও কক্সবাজারের উন্নয়নের সাথে বাংলাদেশের সব ধরনের উন্নয়ন ওতপ্রোতভাবে জড়িত। এছাড়াও, এদেশের দক্ষিণাঞ্চলকে গুরুত্ব দিয়ে আরো বেশি শিল্পাঞ্চল প্রতিষ্ঠা করে শিল্পাঞ্চলগুলোতে গ্যাস লাইনের সংযোগ ঘটাতে হবে। আন্তর্জাতিক মানের সেমিনার হল, হোটেল, মোটেল ইত্যাদির ব্যবস্থা গ্রহণপূর্বক পর্যটন আকর্ষণের জন্যে বিনোদনের ব্যবস্থা করতে হবে। সর্বক্ষেত্রে উন্নত মানের নিরাপত্তা ব্যবস্থা বলবৎ ও জোরদার করতে হবে। দুর্যোগ মোকাবেলায় পর্যাপ্ত ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র প্রতিষ্ঠা করতে হবে। মেরিন ড্রাইভকেন্দ্রিক স্থায়ী বেড়িবাঁধ নির্মাণ করতে হবে। যুগোপযোগী ও গুরুত্বপূর্ণ বিভিন্ন প্রশিক্ষণের সুবিধার্থে প্রয়োজনীয় সংখ্যক ট্রেনিং ইনস্টিটিউট স্থাপন করতে হবে। সরকার পরিচালনার সুবিধার্থে রেল, সড়ক ও নৌ মন্ত্রণালয় থাকতে পারলে সমুদ্র মন্ত্রণালয় আলাদাভাবে গঠন করতে সমস্যা কোথায়? এতে করে এদেশের উন্নয়ন ও অগ্রগতি অধিকতর ত্বরান্বিত হবে। শিক্ষা ও স্বাস্থ্যের মান বৃদ্ধি ও পরিবেশ উন্নয়নের লক্ষ্যে কক্সবাজারে উন্নত শিক্ষা ও স্বাস্থ্য জোন প্রতিষ্ঠা করতে হবে।

পরিশেষে বলবো, উন্নত বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়িত করতে হলে এদেশের দক্ষিণাঞ্চলের উন্নয়নের কোনো বিকল্প নেই। বাংলাদেশের সোনালি উজ্জ্বল ভবিষ্যত লুকিয়ে আছে এই দক্ষিণাঞ্চলে। সরকারকে ধন্যবাদ এই দক্ষিণাঞ্চলে নজর দেয়ার জন্যে এবং কিছু কিছু পদক্ষেপ গ্রহণ করার জন্যে। আশা করি, এই নিবন্ধে প্রদত্ত আমার মতামতগুলো সরকারের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হবে এবং দেশ ও জাতির উন্নয়নে কাজে লাগবে।

অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ্ :অধ্যক্ষ, মেরন সান স্কুল এন্ড কলেজ; চেয়ারম্যান, মেরিট বাংলাদেশ ফাউন্ডেশন; চেয়ারম্যান, চিটাগাং ফিজিক্যাল এডুকেশন কলেজ, চট্টগ্রাম।



পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


 
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
ইসরাইল ও হামাসের মধ্যেকার যুদ্ধ এরইমধ্যে মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে শুরু করেছে। ফলে স্থানীয় ও বৈশ্বিক শক্তিগুলোর মধ্যে একটি সংঘর্ষ দিন ...
এসপির শীতবস্ত্র পেল আবিরনগরবাসী
এসপির শীতবস্ত্র পেল আবিরনগরবাসী
লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার তারেক বিন রশিদ তাঁর নিজ হাতে আবিরনগর গ্রামের অসংখ্য অসহায় নারী-পুরুষের হাতে শীতবস্ত্র (কম্বল) উপহার তুলে ...
চাঁপাইনবাবগঞ্জে কানের মধ্যে ডিজিটাল ডিভাইসে পরীক্ষা দেয়ায় আজিম আটক
চাঁপাইনবাবগঞ্জে কানের মধ্যে ডিজিটাল ডিভাইসে পরীক্ষা দেয়ায় আজিম আটক
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার দায়ে চাঁপাইনবাবগঞ্জে এক পরীক্ষার্থীকে আটক করেছে পুলিশ।শুক্রবার (২ ফেব্রুয়ারী) সকালে ...
বোয়ালখালীতে ২ দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা ও উরছে গাউসুল আজম দস্তগীর (র.)মাহফিল সম্পন্ন
বোয়ালখালীতে ২ দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা ও উরছে গাউসুল আজম দস্তগীর (র.)মাহফিল সম্পন্ন
চট্টগ্রামের বোয়ালখালীতে দুইদিনব্যাপী আজিমুশশান ঈদ-এ মিলাদুন্নবী (দঃ) ও ওরছে গাউসুল আজম আব্দুল কাদের জিলানী (র.) মাহফিল (৩০-৩১ জানুয়ারি) বুধবার -বৃহস্পতিবার ...
ঠাকুরগাঁওয়ে ৮ সাইকেল উদ্ধারসহ ২ চোর গ্রেফতার
ঠাকুরগাঁওয়ে ৮ সাইকেল উদ্ধারসহ ২ চোর গ্রেফতার
ঠাকুরগাঁও সদর উপজেলায় আটটি বাইসাইকেল উদ্ধারসহ দুইজন চোরকে গ্রেফতার করেছে পুলিশ।বৃহস্পতিবার রুহিয়া থানাধীন এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে নিজ বাড়ি ...
স্মার্ট ট‍্যুরিজম করতে হলে কক্সবাজারের পর্যটন শিল্পকে আরো বেশি সাজাতে হবে
স্মার্ট ট‍্যুরিজম করতে হলে কক্সবাজারের পর্যটন শিল্পকে আরো বেশি সাজাতে হবে
কক্সবাজারে সাউদ এশিয়া স‍্যোশাল কালচারাল কাউন্সিল ও সাউদ এশিয়া বিজনেস পার্টনারশীপের আয়োজনে পর্যটন শিল্পের উন্নয়নে আমাদের করণীয় শীর্ষক আলোচনা সভা, ...
লক্ষ্মীপুরে হযরত শাহজালাল (রহঃ)আইডিয়াল স্কুলের পিঠা উৎসব
লক্ষ্মীপুরে হযরত শাহজালাল (রহঃ)আইডিয়াল স্কুলের পিঠা উৎসব
নানা আয়োজনে হযরত শাহজালাল (রহ:) আইডিয়াল স্কুলে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো দিনব্যাপী এ উৎসবের আয়োজন ...
ডলারের বিপরীতে টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক
ডলারের বিপরীতে টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক
দেশে দীর্ঘ দুই বছর ধরে চলছে ডলার সংকট। এর সঙ্গে ব্যাংক খাতে নতুন করে যুক্ত হয়েছে তারল্য সংকট। তাই ডলার ...
বিএনপি’র বিরুদ্ধে মামলা বেশি খুলনায় এরপর ঢাকা, রাজশাহী
বিএনপি’র বিরুদ্ধে মামলা বেশি খুলনায় এরপর ঢাকা, রাজশাহী
মামলা, গ্রেপ্তারে জেরবার বিএনপি। নির্বাচন এলেই মামলার গতি বেড়ে যায়। জেলা-উপজেলায় নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার হিড়িক পড়ে। এবারো জেলায় জেলায় মামলা ...
১০
রাখাইনের উন্নয়নে রোহিঙ্গা ও রাখাইনদের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিত করতে হবে
রাখাইনের উন্নয়নে রোহিঙ্গা ও রাখাইনদের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিত করতে হবে
২০১৭ সালের আগস্ট মাসে স্থানীয় রাখাইন ও মিয়ানমার সেনাবাহিনী মিলে রোহিঙ্গাদের উপর নির্মম নির্যাতন চালিয়ে তাদেরকে তাদের ভিটেমাটি ছাড়তে বাধ্য ...
 
হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরে মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার
হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরে মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার
লালমনিরহাটের হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরেই  মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার করেছে পুলিশ। জানাগেছে, হাতীবান্ধা উপজেলার ফকিরপাড়া ...
সুন্দরবনে অভয়ারন্য এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক
সুন্দরবনে অভয়ারন্য এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক
সুন্দরবন খুলনা রেঞ্জের অধিনস্থ নীলকমল টহল ফাঁড়ির প্রবেশ নিষিদ্ধ পুটনিরদীপ এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক করেছে বন বিভাগ। ...
মাশরাফির সমালোচনা নিয়ে যা বললেন আকরাম খান
মাশরাফির সমালোচনা নিয়ে যা বললেন আকরাম খান
পুরোপুরি ফিট না হয়ে বিপিএলে খেলায় মাশরাফি বিন মুর্তজার সমালোচনা করেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। তার মতে আনফিট ...
অসুস্থ ছেলেকে নিয়ে যে পোস্ট দিলেন রাজ
অসুস্থ ছেলেকে নিয়ে যে পোস্ট দিলেন রাজ
পরীমনির ছেলে রাজ্যর অসুস্থতার খবর ইতোমধ্যে সকলেরই জানা। তবে দু’দিন আগে ছেলের সুস্থ হওয়ার খবরও জানিয়েছিলেন ঢাকাই চলচ্চিত্রের এই নায়িকা। ...
ভোটের পর মাঠের কর্মসূচিতে বিরোধীরা
ভোটের পর মাঠের কর্মসূচিতে বিরোধীরা
জাতীয় নির্বাচনের পর থেকে ফের রাজপথে নামছে বিএনপিসহ বিরোধী দলগুলো। ‘একতরফা’ নির্বাচনের মাধ্যমে গঠিত সংসদ বাতিলের দাবিতে আজ জেলায় জেলায় ...
সিদ্ধান্তের আগেই সংসদে বিরোধী দলের আসন বিন্যাস
সিদ্ধান্তের আগেই সংসদে বিরোধী দলের আসন বিন্যাস
বিরোধী জোটের বর্জনের মধ্যে হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই সংসদে বিরোধী দল কে হবে- এনিয়ে নানা আলোচনা রয়েছে। ...
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
ইসরাইল ও হামাসের মধ্যেকার যুদ্ধ এরইমধ্যে মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে শুরু করেছে। ফলে স্থানীয় ও বৈশ্বিক শক্তিগুলোর মধ্যে একটি সংঘর্ষ দিন ...
আরেক দফা বেড়েছে রোজার পণ্যের দাম
আরেক দফা বেড়েছে রোজার পণ্যের দাম
সপ্তাহের ব্যবধানে রোজায় ব্যবহৃত পণ্য- ছোলা, ভোজ্যতেল, ডাল, পেঁয়াজের দাম আরেক দফা বেড়েছে। পাশাপাশি সব ধরনের মসলা পণ্যের দামও বাড়তি। ...
আপনার পুরোনো ল্যাপটপ আর মোবাইল ফোন যেন সোনার খনি
আপনার পুরোনো ল্যাপটপ আর মোবাইল ফোন যেন সোনার খনি
এমন এক খবর দেব, শুনলে চমকে যাবেন। আপনার রাতের ঘুমও নষ্ট হতে পারে। কেবলই আফসোস হতে পারে- আহা, কী করেছি ...
১০
‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
প্রথিতযশা রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ভারতের পদ্মশ্রী সম্মাননা পাচ্ছেন। গতকাল বৃহস্পতিবার নয়াদিল্লিতে এ পদ্ম সম্মাননা পাওয়া ব্যক্তিদের নাম ঘোষণা ...
সম্পাদক ও প্রকাশক: ইউসুফ আহমেদ (তুহিন)
প্রকাশক কর্তৃক ৭৯/বি, ব্লক বি, এভিনিউ ১, সেকশান ১২, মিরপুর, ঢাকা ১২১৬ থেকে প্রকাশিত ও ৫২ টয়েনবি সার্কুলার রোড, ঢাকা ১১০০ থেকে মুদ্রিত
বার্তাকক্ষ : +৮৮০১৯১৫৭৮৪২৬৪, ই-মেইল editor@natun-barta.com, Web : www.Natun-Barta.com.com