আজ রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ২৮ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
 / খেলাধুলা / নেদারল্যান্ডসের বিরুদ্ধে বিশ্বকাপে লজ্জার হার বাংলাদেশের
নেদারল্যান্ডসের বিরুদ্ধে বিশ্বকাপে লজ্জার হার বাংলাদেশের
নতুন বার্তা, ঢাকা:
Published : Sunday, 29 October, 2023 at 1:31 AM
নেদারল্যান্ডসের বিরুদ্ধে বিশ্বকাপে লজ্জার হার বাংলাদেশেরবিশ্বকাপে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচে কলকাতার ইডেন গার্ডেন্সে বাংলাদেশ জয়ের লক্ষ্যে মাত্র ২৩০ রান তাড়া করতে গিয়ে ১৪২ রানে অল আউট হয়ে গেছে। ইডেনে ম্যাচ দেখতে আসা হাজার হাজার বাংলাদেশি সমর্থক যথারীতি চরম হতাশায় ডুবেছেন!
নেদারল্যান্ডস ম্যাচটি ৮৭ রানের ব্যবধানে জিতেছে – আর টুর্নামেন্টের পয়েন্টস টেবিলে বাংলাদেশ এখন চলে এসেছে নয় নম্বরে। তাদের নিচে আছে শুধু ইংল্যান্ড – যারা আবার বাংলাদেশের চেয়ে একটি ম্যাচ কম খেলেছে।
আরও একবার বাংলাদেশকে ডুবিয়েছে টপ ও মিডল অর্ডারের ধারাবাহিক ব্যর্থতা – ২৩০ রানের তুলনামূলক সহজ লক্ষ্য তাড়া করতে গিয়েও একটা পর্যায়ে ৭০ রানে তাদের ৬ উইকেট পড়ে যায়।
সপ্তম উইকেট পার্টনারশিপে মাহমুদুল্লাহ ও শেখ মেহেদি সামান্য কিছুটা প্রতিরোধ গড়ে তুললেও তা কখনোই জেতার জন্য যথেষ্ঠ ছিল না। ওই জুটিতে ওঠে ৩৮ রান। নবম উইকেটে মুস্তাফিজুর আর তাসকিনও যোগ করেন ২৯ রান।
এর আগে দুই ওপেনার লিটন দাস (৩) ও তানজীদ হাসান (১৫), কিংবা নাজমুল হাসান শান্ত (৯) ও মুশফিকুর রহিম (১) সবাই ব্যর্থ হয়েছেন।
তিন নম্বরে নামা মেহেদি হাসান মিরাজ শুধু ৪০ বলে ৩৫ রানের একটি ইনিংস খেলতে পেরেছিলেন।
ঝটিকা সফরে ঢাকায় গিয়ে ‘স্পেশাল’ ব্যাটিং প্র্যাকটিস করে আসা অধিনায়ক সাকিব আল হাসান ব্যাটার হিসেবে এদিনও ব্যর্থ – ১৪ বল খেলে তিনি আউট হয়েছেন মাত্র ৫ রান করে।
ডাচ বোলারদের মধ্যে পল ভ্যান মিকেরেন ৪টি ও বাস ডি লিড ২টি উইকেট পেয়েছেন।
এছাড়া আরিয়ান দত্ত, কলিন অ্যাকারম্যান ও লোগান ভ্যান বিক পেয়েছেন ১টি করে উইকেট।
এর আগে শনিবার দুপুরে নেদারল্যান্ডস টসে জিতে প্রথমে ব্যাটিং নেয়, কিন্তু মাত্র ৪ রানের মধ্যে তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম দুই ডাচ ওপেনারকে পরপর তুলে নিলে নেদারল্যান্ডস শুরুতেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে।
পরে তিন নম্বরে নামা ওয়েসলি বারেসি (৪১ বলে ৪১) আর পাঁচ নম্বরে নামা অধিনায়ক স্কট এডওয়ার্ডস (৮৯ বলে ৬৮) দলের রানকে বেশ একটা ভদ্রস্থ জায়গায় পৌঁছে দেন।
শেখ মেহেদির শেষ ওভারে লোগান ভ্যান বিক দুটো চার ও একটা ছয়-সহ মোট ১৭ রান নিয়ে নেদারল্যান্ডসের স্কোর সোয়া দু’শো পার করে দেন।
বাংলাদেশ বোলারদের মধ্যে তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান সবাই দুটি করে উইকেট নিয়েছেন। অধিনায়ক সাকিব আল হাসান পেয়েছেন একটি উইকেট।
কলকাতার ইডেন গার্ডেন্সের পিচ বেশ স্পোর্টিং উইকেট বলেই মনে হয়েছে – যেখানে ২৩০ রান তোলা বাংলাদেশের জন্য খুব কঠিন হওয়ার কথা ছিল না।
তবে দক্ষিণ আফ্রিকার শক্তিশালী ব্যাটিং লাইন আপকে এই টুর্নামেন্টেই একবার ঘায়েল করার পর নেদারল্যান্ডস এবার বাংলাদেশকেও ধরাশায়ী করে হারাল!

আগের খবর

বিশ্বকাপ ক্রিকেটের রাউন্ড রবিন লীগ প্রথমার্ধ শেষ করে দ্বিতীয় ভাগে ঢুকে পড়েছে – আর টুর্নামেন্টের প্রায় সব স্টেডিয়াম কীরকম আচরণ করছে সেটাও এতদিনে প্রায় সব দলেরই জানা হয়ে গেছে।
যেমন চেন্নাইয়ের পিচ লো আর স্লো, বল মাঝেমধ্যে টার্ন করছে। দিল্লি আর মুম্বাইতে ফ্ল্যাট পিচ, রানের বন্যা বইছে। ব্যাঙ্গালোর আবার কখনও ফাস্ট, কখনো মন্থর।
পাশাপাশি ধরমশালা নয়নাভিরাম, অথচ আউটফিল্ড পাতে দেওয়ার মতো নয়। আহমেদাবাদ আবার শুধু বিশাল আকারের জন্য চোখ ধাঁধিয়ে দিচ্ছে!
শুধু কলকাতার আইকনিক ইডেন গার্ডেন্সের পিচ আর মাঠ বিশ্বকাপে কেমন ব্যবহার করবে, সেটাই শুধু এখনও অজানা!
কারণ বিশ্বকাপে একটি সেমিফাইনাল-সহ মোট পাঁচটি ম্যাচ হোস্ট করার দায়িত্ব পেলেও ইডেনে কিন্তু এখনও একটিও ম্যাচ হয়নি – আর টুর্নামেন্টে ইডেনের যাত্রাই শুরু হচ্ছে শনিবারের বাংলাদেশ বনাম নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে।
বস্তুত বাংলাদেশ দল কলকাতায় থাকছে পুরো এক সপ্তাহ জুড়ে – কারণ শনিবারের পর ৩১শে অক্টোবর তারা এই মাঠেই খেলতে নামবে পাকিস্তানের বিরুদ্ধে।
আর প্রিয় দলের এই জোড়া ম্যাচ দেখতে হাজার হাজার বাংলাদেশ সমর্থক এরই মধ্যে কলকাতায় পা রেখেছেন, টুর্নামেন্টে তাদের দল অবশেষে ঘুরে দাঁড়াবে এই প্রত্যাশা নিয়ে।
প্রতিপক্ষ নেদারল্যান্ডস বলেই এই ম্যাচে বাংলাদেশ ভক্তরা জয় ছাড়া অন্য কিছু ভাবছেন না – কিন্তু এই ধরনের ম্যাচে সেটা যে টিমের ওপর বাড়তি চাপ তৈরি করে সেটা একরকম স্বীকারই করে নিলেন প্রাক-ম্যাচ সাংবাদিক সম্মেলনে আসা তাসকিন আহমেদ।
কিন্তু দলের সবাই সেরাটা দিতে পারলে এই ম্যাচ জিততে যে অসুবিধা হওয়ার কথা নয়, সেটাও পাশাপাশি জানাতে ভোলেননি তিনি।
ফলে ঠিক তিন সপ্তাহ আগে আফগানিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপে এ পর্যন্ত একমাত্র জয় পাওয়া বাংলাদেশ আজ আরও দু’টি পয়েন্ট ঝুলিতে ভরার লক্ষ্য নিয়েই ইডেনে নামবে।
তবে দুটো দলই ঠিক আগের ম্যাচে বিপর্যস্ত হয়ে হেরেছে – বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ও নেদারল্যান্ডস অস্ট্রেলিয়ার কাছে, ফলে টুর্নামেন্টে উভয়ের জন্যই এদিনের ম্যাচ ঘুরে দাঁড়ানোরও লড়াই!

‘টোটাল ক্রিকেটে’র স্বপ্ন

বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচের আগের দিন নেদারল্যান্ডসের হয়ে সাংবাদিক সম্মেলনে এসেছিলেন অধিনায়ক স্কট এডওয়ার্ডস।
একজন সাংবাদিক তার কাছে জানতে চাইলেন, আপনার দেশের নাম করতেই আমরা ফুটবলের কথা বুঝি – জোহান ক্রুয়েফের কথা আমাদের মনে পড়ে। কিন্তু নেদারল্যান্ডসে ক্রিকেটের গুরুত্ব কতটা?
মুখের কথা প্রায় কেড়ে নিয়ে এডওয়ার্ডস জানালেন, “ক্রুয়েফ আমাদের সবার কাছে নায়ক – তিনিই তো টোটাল ফুটবলের পথিকৃত্‌! তাঁর ঘরানাতেই আমরা ‘টোটাল ক্রিকেট’ খেলতে চাই!”
বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে হঠিয়ে যারা মূল পর্বে জায়গা করে নিয়েছে সেই নেদারল্যান্ডস টোটাল ক্রিকেট কতটা খেলতে পারছে তা অন্য প্রশ্ন – কিন্তু দক্ষিণ আফ্রিকার মতো ডাকসাইটে দলকে হারিয়ে তারা যে রীতিমতো সাড়া ফেলে দিয়েছে তাতে কোনও সন্দেহ নেই।
আইসিসি-র পরিচালিত ওডিআই সুপার লীগ বন্ধ হয়ে যাওয়ায় নেদারল্যান্ডসের আন্তর্জাতিক মানের ক্রিকেট খেলার সুযোগ এখন অনেকটাই সীমিত – কিন্তু তা সত্ত্বেও বিশ্বকাপে তাদের হালকা করে নিতে পারছে না কোনও দলই।
দলের হেড কোচ রায়ান কুক একটা সময় টানা তিন বছর বাংলাদেশের ফিল্ডিং কোচ ছিলেন, ফলে প্রতিপক্ষের নাড়িনক্ষত্র তিনিও বেশ ভালই জানেন।
পল ভ্যান মিকেরেন-সহ অন্তত তিনজন ডাচ ক্রিকেটার এ বছরের গোড়ার দিকে বাংলাদেশ প্রিমিয়ার লীগেও খেলে গেছেন।
গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হোবার্টে বাংলাদেশকে রীতিমতো বেগ দিয়েছিল নেদারল্যান্ডস। তবে ওয়ান-ডে ক্রিকেটে দুই দলের দেখা হয়নি এক যুগেরও ওপর।
আজ শনিবার বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচটা যে তারা জিততেই চাইবেন এবং কিছুতেই একপেশে হতে দেবেন না – সে কথাও জানিয়ে গেলেন ডাচ অধিনায়ক।

তাসকিনের কাঁধ, সাকিবের ‘ছুটি’

শুক্রবার ইডেনে বাংলাদেশের সাংবাদিক সম্মেলনে যে দু’টো বিষয় নিয়ে সবচেয়ে বেশি প্রশ্ন ধেয়ে এল, তা হল তাসকিন আহমেদের কাঁধের আঘাত আর সাকিব আল হাসানের ঝটিকা বেগে ঢাকা সফর।
প্রথমটা নিয়ে তাসকিন নিজেই জানালেন, এটা পুরনো চোট – দু’বছর আগে দক্ষিণ আফ্রিকা সফরের সময় থেকেই তাকে ভোগাচ্ছে।
তবে একশোভাগ সেরে ওঠার গ্যারান্টি না-থাকায় অস্ত্রোপচারের ঝুঁকি তিনি নিতে চাননি, আঘাতটা ‘ম্যানেজ’ করেই খেলে যাচ্ছেন।
বিশ্বকাপের সময় ব্যথাটা নতুন করে বাড়ায় পুনে-তে ভারতের বিরুদ্ধে ও মুম্বাইতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি নামতে পারেননি, যদিও শনিবার তাকে পাচ্ছে বাংলাদেশ দল।
“ব্যথাটা কখনো কখনো খুব বেড়ে গেলে সব সময় হয়তো একশো শতাংশ দিতে পারি না, কিন্তু ফাস্ট বোলারদের জীবন এরকমই – এই সব চোট-আঘাত সামলেই চালিয়ে যেতে হয়”, অকপটে জানালেন তাসকিন।
বিশ্বকাপের পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে পরামর্শ করে কাঁধের এই ব্যথাটা নিয়ে কিছু একটা হয়তো করবেন – সেই ইঙ্গিতও পাওয়া গেল।
তবে অধিনায়ক সাকিব আল হাসানের দেড় দিনের ‘ছুটি’ -কে তাসকিন যেভাবে ডিফেন্ড করলেন, সেটা ওই বিতর্ককে প্রায় থামিয়ে দেওয়ার জন্য যথেষ্ঠ।
মঙ্গলবার মুম্বাইতে ম্যাচ খেলে পরদিনই সাকিব টিম ম্যানেজমেন্ট ও হেড কোচের অনুমতি নিয়ে ঢাকার উদ্দেশে রওনা দিয়েছিলেন – বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি আবার কলকাতায় দলের সঙ্গে যোগ দিয়েছেন।
এই ঝটিকা সফর নিয়ে যাবতীয় প্রশ্নের জবাবে তাসকিন জানালেন :
প্রথমত, সাকিব বোর্ড ও কোচের যথাযথ অনুমতি নিয়েই এই ছুটিতে গিয়েছিলেন। এমন নয় যে তিনি দলের কোনও নিয়ম বা শৃঙ্খলা ভেঙেছেন।
দ্বিতীয়ত, সাকিব ঢাকায় গিয়েছিলেন নিজের পুরনো কোচের কাছে ব্যাটিং-টা ঝালিয়ে নিতে। এই অল্প সময়ের মধ্যেও মিরপুরে তিনি চার ঘন্টা টানা ব্যাটিং প্র্যাকটিস করেছেন।
“সাকিব ভাইয়ের ব্যাটিং আমাদের দলের জন্য খুব গুরুত্বপূর্ণ। তিনি রানে ফেরার জন্য যদি মনে করেন এই ধরনের প্র্যাকটিস দরকার, তাকে তো সেই সুযোগটা দিতে হবে!”, ব্যাখ্যা দিলেন তাসকিন।
তৃতীয়ত, দলের ভেতরে এটা নিয়ে যে কোনও অসন্তোষ বা ফিসফিসানি নেই সেটাও দাবি করলেন তাসকিন। তার কথায়, “আমি তো বলব ওনার এই মুভটা সবাই খুব অ্যাপ্রিশিয়েটই করছে!”
এমন কী, বৃহস্পতিবার সন্ধ্যায় সাকিব কলকাতায় ফেরার পর পুরো টিম একসঙ্গে দারুণ সময় কাটিয়েছে, হইহই করেছে এবং একসাথে ডিনার পর্যন্ত করেছে বলে জানালেন তিনি।
এখন এই টিম স্পিরিটটা কলকাতার জোড়া ম্যাচেও প্রিয় দল দেখাতে পারুক – শহরে আসা হাজার হাজার বাংলাদেশ ভক্তর আপাতত সেটাই প্রত্যাশা!


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


 
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
ইসরাইল ও হামাসের মধ্যেকার যুদ্ধ এরইমধ্যে মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে শুরু করেছে। ফলে স্থানীয় ও বৈশ্বিক শক্তিগুলোর মধ্যে একটি সংঘর্ষ দিন ...
এসপির শীতবস্ত্র পেল আবিরনগরবাসী
এসপির শীতবস্ত্র পেল আবিরনগরবাসী
লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার তারেক বিন রশিদ তাঁর নিজ হাতে আবিরনগর গ্রামের অসংখ্য অসহায় নারী-পুরুষের হাতে শীতবস্ত্র (কম্বল) উপহার তুলে ...
চাঁপাইনবাবগঞ্জে কানের মধ্যে ডিজিটাল ডিভাইসে পরীক্ষা দেয়ায় আজিম আটক
চাঁপাইনবাবগঞ্জে কানের মধ্যে ডিজিটাল ডিভাইসে পরীক্ষা দেয়ায় আজিম আটক
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার দায়ে চাঁপাইনবাবগঞ্জে এক পরীক্ষার্থীকে আটক করেছে পুলিশ।শুক্রবার (২ ফেব্রুয়ারী) সকালে ...
বোয়ালখালীতে ২ দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা ও উরছে গাউসুল আজম দস্তগীর (র.)মাহফিল সম্পন্ন
বোয়ালখালীতে ২ দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা ও উরছে গাউসুল আজম দস্তগীর (র.)মাহফিল সম্পন্ন
চট্টগ্রামের বোয়ালখালীতে দুইদিনব্যাপী আজিমুশশান ঈদ-এ মিলাদুন্নবী (দঃ) ও ওরছে গাউসুল আজম আব্দুল কাদের জিলানী (র.) মাহফিল (৩০-৩১ জানুয়ারি) বুধবার -বৃহস্পতিবার ...
ঠাকুরগাঁওয়ে ৮ সাইকেল উদ্ধারসহ ২ চোর গ্রেফতার
ঠাকুরগাঁওয়ে ৮ সাইকেল উদ্ধারসহ ২ চোর গ্রেফতার
ঠাকুরগাঁও সদর উপজেলায় আটটি বাইসাইকেল উদ্ধারসহ দুইজন চোরকে গ্রেফতার করেছে পুলিশ।বৃহস্পতিবার রুহিয়া থানাধীন এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে নিজ বাড়ি ...
স্মার্ট ট‍্যুরিজম করতে হলে কক্সবাজারের পর্যটন শিল্পকে আরো বেশি সাজাতে হবে
স্মার্ট ট‍্যুরিজম করতে হলে কক্সবাজারের পর্যটন শিল্পকে আরো বেশি সাজাতে হবে
কক্সবাজারে সাউদ এশিয়া স‍্যোশাল কালচারাল কাউন্সিল ও সাউদ এশিয়া বিজনেস পার্টনারশীপের আয়োজনে পর্যটন শিল্পের উন্নয়নে আমাদের করণীয় শীর্ষক আলোচনা সভা, ...
লক্ষ্মীপুরে হযরত শাহজালাল (রহঃ)আইডিয়াল স্কুলের পিঠা উৎসব
লক্ষ্মীপুরে হযরত শাহজালাল (রহঃ)আইডিয়াল স্কুলের পিঠা উৎসব
নানা আয়োজনে হযরত শাহজালাল (রহ:) আইডিয়াল স্কুলে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো দিনব্যাপী এ উৎসবের আয়োজন ...
ডলারের বিপরীতে টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক
ডলারের বিপরীতে টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক
দেশে দীর্ঘ দুই বছর ধরে চলছে ডলার সংকট। এর সঙ্গে ব্যাংক খাতে নতুন করে যুক্ত হয়েছে তারল্য সংকট। তাই ডলার ...
বিএনপি’র বিরুদ্ধে মামলা বেশি খুলনায় এরপর ঢাকা, রাজশাহী
বিএনপি’র বিরুদ্ধে মামলা বেশি খুলনায় এরপর ঢাকা, রাজশাহী
মামলা, গ্রেপ্তারে জেরবার বিএনপি। নির্বাচন এলেই মামলার গতি বেড়ে যায়। জেলা-উপজেলায় নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার হিড়িক পড়ে। এবারো জেলায় জেলায় মামলা ...
১০
রাখাইনের উন্নয়নে রোহিঙ্গা ও রাখাইনদের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিত করতে হবে
রাখাইনের উন্নয়নে রোহিঙ্গা ও রাখাইনদের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিত করতে হবে
২০১৭ সালের আগস্ট মাসে স্থানীয় রাখাইন ও মিয়ানমার সেনাবাহিনী মিলে রোহিঙ্গাদের উপর নির্মম নির্যাতন চালিয়ে তাদেরকে তাদের ভিটেমাটি ছাড়তে বাধ্য ...
 
হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরে মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার
হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরে মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার
লালমনিরহাটের হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরেই  মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার করেছে পুলিশ। জানাগেছে, হাতীবান্ধা উপজেলার ফকিরপাড়া ...
সুন্দরবনে অভয়ারন্য এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক
সুন্দরবনে অভয়ারন্য এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক
সুন্দরবন খুলনা রেঞ্জের অধিনস্থ নীলকমল টহল ফাঁড়ির প্রবেশ নিষিদ্ধ পুটনিরদীপ এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক করেছে বন বিভাগ। ...
মাশরাফির সমালোচনা নিয়ে যা বললেন আকরাম খান
মাশরাফির সমালোচনা নিয়ে যা বললেন আকরাম খান
পুরোপুরি ফিট না হয়ে বিপিএলে খেলায় মাশরাফি বিন মুর্তজার সমালোচনা করেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। তার মতে আনফিট ...
অসুস্থ ছেলেকে নিয়ে যে পোস্ট দিলেন রাজ
অসুস্থ ছেলেকে নিয়ে যে পোস্ট দিলেন রাজ
পরীমনির ছেলে রাজ্যর অসুস্থতার খবর ইতোমধ্যে সকলেরই জানা। তবে দু’দিন আগে ছেলের সুস্থ হওয়ার খবরও জানিয়েছিলেন ঢাকাই চলচ্চিত্রের এই নায়িকা। ...
ভোটের পর মাঠের কর্মসূচিতে বিরোধীরা
ভোটের পর মাঠের কর্মসূচিতে বিরোধীরা
জাতীয় নির্বাচনের পর থেকে ফের রাজপথে নামছে বিএনপিসহ বিরোধী দলগুলো। ‘একতরফা’ নির্বাচনের মাধ্যমে গঠিত সংসদ বাতিলের দাবিতে আজ জেলায় জেলায় ...
সিদ্ধান্তের আগেই সংসদে বিরোধী দলের আসন বিন্যাস
সিদ্ধান্তের আগেই সংসদে বিরোধী দলের আসন বিন্যাস
বিরোধী জোটের বর্জনের মধ্যে হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই সংসদে বিরোধী দল কে হবে- এনিয়ে নানা আলোচনা রয়েছে। ...
আরেক দফা বেড়েছে রোজার পণ্যের দাম
আরেক দফা বেড়েছে রোজার পণ্যের দাম
সপ্তাহের ব্যবধানে রোজায় ব্যবহৃত পণ্য- ছোলা, ভোজ্যতেল, ডাল, পেঁয়াজের দাম আরেক দফা বেড়েছে। পাশাপাশি সব ধরনের মসলা পণ্যের দামও বাড়তি। ...
‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
প্রথিতযশা রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ভারতের পদ্মশ্রী সম্মাননা পাচ্ছেন। গতকাল বৃহস্পতিবার নয়াদিল্লিতে এ পদ্ম সম্মাননা পাওয়া ব্যক্তিদের নাম ঘোষণা ...
এবার ব্যাংকে তাৎক্ষণিক লেনদেনে ইউয়ান
এবার ব্যাংকে তাৎক্ষণিক লেনদেনে ইউয়ান
এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে তাৎক্ষণিক লেনদেন নিষ্পত্তির অনলাইন মাধ্যম রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস। এতদিন ডলার, পাউন্ড, ইউরো, ...
১০
সিপিডির সংলাপে বক্তারা: অনিয়ম দুর্নীতিতে বিমা খাতে আস্থার সংকট
সিপিডির সংলাপে বক্তারা: অনিয়ম দুর্নীতিতে বিমা খাতে আস্থার সংকট
বিমা খাত থেকে টাকা পয়সা নিয়ে অনেকে পালিয়ে যাচ্ছেন। দীর্ঘদিন ঘুরেও বিমার টাকা তোলা যাচ্ছে না। অনিয়ম-দুর্নীতির কারণে বর্তমানে তীব্র ...
সম্পাদক ও প্রকাশক: ইউসুফ আহমেদ (তুহিন)
প্রকাশক কর্তৃক ৭৯/বি, ব্লক বি, এভিনিউ ১, সেকশান ১২, মিরপুর, ঢাকা ১২১৬ থেকে প্রকাশিত ও ৫২ টয়েনবি সার্কুলার রোড, ঢাকা ১১০০ থেকে মুদ্রিত
বার্তাকক্ষ : +৮৮০১৯১৫৭৮৪২৬৪, ই-মেইল editor@natun-barta.com, Web : www.Natun-Barta.com.com