আজ সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ২৯ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
 / ধর্ম ও জীবন / ভারতে অনেক নারী যে কারণে দুর্গাপুজোয় অংশ নেন না
ভারতে অনেক নারী যে কারণে দুর্গাপুজোয় অংশ নেন না
নতুন বার্তা, ঢাকা:
Published : Sunday, 22 October, 2023 at 2:56 PM
ভারতে অনেক নারী যে কারণে দুর্গাপুজোয় অংশ নেন নাঅনেক বাঙালি হিন্দু নারী এ বছরও দুর্গাপুজোয় অংশ নিতে পারবেন না, যে রীতি চলে আসছে বহু যুগ ধরে। হিন্দু শাস্ত্রে বলা আছে রজঃস্বলা নারী, অর্থাৎ পিরিয়ড চলছে এমন নারীরা কোনও ধরনের পুজো অর্চনা করতে পারেন না, কারণ ওই কয়েকটা দিন তাদের ‘অশৌচ’। তবে এবারে কলকাতার একটি সর্বজনীন দুর্গাপুজো রজঃস্বলা নারীদেরও পুজো দেওয়ার ব্যবস্থা করেছে। যদিও হিন্দু শাস্ত্র বিশেষজ্ঞরা বলছেন এটা শাস্ত্র-বিরোধী। এর আগে কোনও কোনও নারী বিচ্ছিন্নভাবে পিরিয়ডের সময়ে পুজো করার ছবিসহ পোস্ট করেছেন সামাজিক মাধ্যমে এবং ট্রলের শিকার হয়েছেন।
কিন্তু দুর্গাপুজোর মতো একটা সর্বজনীন উৎসবের মাঝে ঋতুস্রাব নিয়ে খোলামেলা আলোচনা এবং ঋতুকালীন স্বাস্থ্য সচেতনতা নিয়ে প্রচার, বেশ সাহসী উদ্যোগ বলেই অনেকে মনে করছেন।

ছোট থেকেই শেখানো হয় 'অশুচি'

দুর্গাপুজো কবে পড়েছে, সেই তারিখটা দেখে নিয়ে কোনও বছর নিশ্চিন্ত হন ইংরেজির অধ্যাপিকা মহুয়া ভৌমিক। আবার কোনও বছর এমনও হয়েছে যে পুজোর মধ্যেই তার ঋতুচক্রের সময় পড়ে গেছে। সেইসব বছরে তিনি পুজো দেন না।
“যদিও আমার শিক্ষা, নারী সচেতনতা আর নারী অধিকার নিয়ে কাজ, আমার চিন্তাভাবনা বা লেখা আমাকে সব ধরনের কুসংস্কার থেকে বেরিয়ে আসার শিক্ষাই দিয়েছে। কিন্তু আমি এই একটা জায়গায় ব্যর্থ হয়েছি,” বলছিলেন মহুয়া ভোৗমিক।
তার কথায়, “আসলে ছোটবেলা থেকে মা-দিদিমা এটা মনের ভেতরে গেঁথে দিয়ে গেছেন যে পিরিয়ডের সময়ে পুজো-অর্চনা করা যায় না, আমি অশুচি, এই সংস্কার থেকে আমি বেরিয়ে আসতে পারি নি এখনও।
তিনি বলেন, “মানসিকভাবে আমি যে দ্বিধাবিভক্ত, সেটা অবশ্য আমি লুকিয়ে রাখি না। আমার ছাত্রীদের যখন নারী অধিকার বা লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে কিছু শেখাই বা পড়াই, তখন এটাও বলে দিই যে আমি নিজে এই সংস্কার থেকে বেরতে পারি নি।''
''আমি বলতেই পারতাম যে আমি এইসব সংস্কার মানি না এবং সবাই সেটা নিয়ে কোনও সন্দেহও করত না কারণ আমার কাজকর্ম বা চিন্তাভাবনার সঙ্গে এটাই খাপ খায়। কিন্তু আমি আমার ব্যর্থতাটাও তুলে ধরি,” বলছিলেন কলকাতার এক কলেজের ইংরেজির ওই অধ্যাপিকা।
তার মতো একই ধারণা মা-ঠাকুমার কাছ থেকে পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী প্রীতিও।
“পিরিয়ড যে একটা খুব স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া, এটা যে নিষিদ্ধ কোনও বিষয় নয়, সেই ধারণাটা অনেকটাই ভেঙ্গেছে, তবে সবাই পুরোপুরি বেরিয়ে আসতে পারি নি।
আমি নিজেও পারি নি, কারণ একটা সাধারণ পরিবারের মেয়ে হিসাবে আমাকেও ছোটবেলা থেকে এই ব্যাপারটা মাথায় ঢুকিয়ে দেওয়া হয়েছে যে ঋতু-কালীন অবস্থায় ঠাকুর ছোঁয়া যাবে না,” বলছিলেন প্রীতি।
তিনি বলছিলেন, “তাতে অমঙ্গল হতে পারে, এরকম একটা ধারণা দেওয়া হয় আমাদের। কে আর বলুন যেচে অমঙ্গল ডেকে আনতে চায়।“

রজঃস্বলা নারীদের পুজোয় আহ্বান

প্রীতির সঙ্গে উত্তর কলকাতার পাথুরিয়াঘাটা অঞ্চলের একটি সর্বজনীন দুর্গাপুজো মণ্ডপে দাঁড়িয়ে কথা হচ্ছিল, আয়োজকেরা অবশ্য বলছে যে রজঃস্বলা নারীরা স্বচ্ছন্দে তাদের মণ্ডপে এসে অঞ্জলি দিতে পারেন, কোনও বাধা নেই। তবে হিন্দু শাস্ত্র বিশেষজ্ঞরা অবশ্য বলছেন শাস্ত্র মেনে পুজো করলে এটা করা যায় না। এই সর্বজনীন পুজোর এবছরের থিম বা বিষয়-ভাবনার নাম ‘ঋতুমতী’। পাথুরিয়াঘাটা পাঁচের পল্লির ওই পুজোটি পরিচালনা করেন নারীরা।
মণ্ডপের ভেতরের অঙ্গসজ্জায় বোঝানো হয়েছে ঋতুচক্র বা মাসিক একটি খুব প্রাকৃতিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া, এটা কখনই অশুচি করে না নারীদের।
ওই পুজো কমিটির প্রধান এবং এলাকার পুর-প্রতিনিধি ইলোরা সাহা বলছিলেন, “ঋতুচক্রের কারণেই তো নারীরা সন্তানের জন্ম দেওয়ার ক্ষমতা পায়, মা হতে পারে। অথচ সেটা নিয়েই যত ট্যাবু, লুকোচুরি আর কুসংস্কার চলে আমাদের সমাজে।''
“এটা যে একটা খুবই স্বাভাবিক জৈবিক প্রক্রিয়া, সেটা না বুঝিয়ে সমাজ আমাদের বোঝায় যে ওই সময়টাতে আমরা অশুচি হয়ে যাই, নোংরা হয়ে যাই।
কিন্তু দেখুন কামরূপ-কামাখ্যা মন্দিরে যে শক্তির আরাধনা হয়, সেটা তো যোনি-রূপেরই পুজো। সেই লাল জল আমরা পবিত্র হিসাবে মনে করি, অথচ নারীদের ঋতুচক্রের সময়ে অপবিত্র মনে করা হয়,” বলছিলেন ইলোরা সাহা।
তারা দুর্গাপুজোর মতো বিশালাকার সামাজিক প্ল্যাটফর্মকে ব্যবহার করে তাই ঋতুকালীন স্বাস্থ্য সচেতনতা আর এর সঙ্গে জড়িত কুসংস্কারগুলোকেই ভাঙ্গার চেষ্টা করছেন।
ইলোরা সাহার কথায়, “কয়েক লক্ষ মানুষ হয়তো আমাদের পুজো প্যান্ডেলে আসবেন, তাদের মধ্যে একশো জনও যদি ওই কুসংস্কারগুলো থেকে বেরিয়ে আসতে পারেন বা ঋতুচক্রের সময়ে কী ধরণের স্বাস্থ্যবিধি পালন করা উচিত তা জানতে পারেন, সেটাকেই আমাদের সার্থকতা বলে মনে করব।”

যেভাবে সাজানো হয়েছে মণ্ডপ

মাসিকের সময়ে যে সব শাস্ত্রীয় বিধিনিষেধ রয়েছে, সেগুলো যে আসলে কুসংস্কার তা তুলে ধরার সঙ্গেই ঋতুকালীন স্বাস্থ্য সচেতনতার বিভিন্ন দিকও তুলে ধরা হয়েছে মণ্ডপটিতে।
প্যান্ডেলে প্রবেশপথের ঠিক পাশেই রয়েছে ঋতুস্রাবের দাগ সহ স্যানিটারি ন্যাপকিনের বড়সড় একটি মডেল লাগানো একটি শিবির, যেখান থেকে স্যানিটারি প্যাড বিলি করা হচ্ছে, দেওয়া হচ্ছে প্রচারপত্রও।
মূল মণ্ডপের ভেতরে যেখানে প্রতিমা রয়েছে, সেখানে কয়েকটি মূর্তি রয়েছে – দুই কন্যাশিশুকে নিয়ে এক মা মন্দিরের বাইরে দাঁড়িয়ে আছেন, আর মন্দিরের ভেতরে পুজোর কাজে অংশ নিচ্ছে তার দুই পুত্র শিশু।
ওই মা সহ সন্তানদের মূর্তিগুলি যেন দুর্গা এবং দুই কন্যা ও দুই পুত্রকে নিয়ে যে রূপে পূজিত হন দুর্গা, তাদেরই প্রতীক। অসুরকে দেখানো হয়েছে এমন এক প্রতীকরূপে, যেন তিনি নীতি পুলিশ হিসাবে ঋতুমতী নারীদের মন্দিরে প্রবেশ আটকিয়ে দিচ্ছেন।
“আমাদের মণ্ডপ জুড়ে আছে চিকিৎসক বা শিক্ষিকা বা যুদ্ধবিমান চালক নারীদের হাতে আঁকা ছবি। আরও রয়েছে আমাদের পাড়ারই অনেক নারীর মুখের ফটো, যারা নিজেদের ‘গর্বিত ঋতুমতী’ বলছেন। যোনিকে পবিত্র হিসাবে তুলে ধরা হয়েছে,” বলছিলেন ইলোরা সাহা।
আবার এমন একটি শিল্পকর্ম রয়েছে মণ্ডপের মাঝখানে, যা দিয়ে বোঝানো হচ্ছে এক নারী ঋতুচক্র সম্বন্ধীয় কুসংস্কারগুলিকে হাত দিয়ে দূরে ঠেলে দিচ্ছেন। বন্ধুদের সঙ্গে ওই মণ্ডপে এসেছিলেন কলেজ ছাত্রী শ্রীপর্ণা মুখার্জি।
তিনি বলছিলেন, “এরকম একটা থিম খুবই জরুরি। এখনও বহু মানুষ পিরিয়ডের সময়ে কী কী স্বাস্থ্য বিধি মেনে চলা উচিত সেগুলো যেমন জানে না, তেমনই পুজো করতে না দেওয়ার মতো কুসংস্কারও এখনও অনেকেই মেনে চলেন।
পিরিয়ড নিয়ে খোলাখুলি আলোচনা করলেই ওগুলো থেকে আমরা বেরিয়ে আসতে পারব।“
আবার এক শিক্ষিকা মানসী সাহা-সরকার বলছিলেন, “ব্যাপারটা পুরোটাই তো বিজ্ঞান আর বিজ্ঞানকে তো মেনে নিতেই হবে। তার সঙ্গে কুসংস্কারকে জড়িয়ে ফেললে তো চলে না।
আমরা যদি মনে করি যে ঈশ্বরের কাছে যাব, সেখানে আমার শরীরের পবিত্রতাটাই বড় কথা, সেখানে ঋতুচক্র একটা ফ্যাক্টর হয়ে ওঠার কথা নয়।“

শুধু নারী নয়, পুরুষও হতে পারে ‘অশুচি’

পিরিয়ডের সময়ে পুজো করা যাবে না, সেই সময়টায় নারীরা অশুচি, অর্থাৎ নোংরা থাকেন, এইসব ধারণা কোথা থেকে এল?
হিন্দু শাস্ত্রের বিশেষজ্ঞ ও পশ্চিমবঙ্গ বৈদিক অ্যাকাডেমির সচিব নবকুমার ভট্টাচার্য বলছিলেন, শাস্ত্রে কোথাও ঋতুচক্র নিয়ে কিছু বলা নেই। যেটা রয়েছে তা হল ক্ষতাশৌচ বলে একটি শারীরিক অবস্থা নিয়ে কিছু নির্দেশ।
“শরীর থেকে রক্তপাত হলে সেই সময়ে অশুচি হয়ে যায় মানুষ। সেটাই ক্ষতাশৌচ।“
“নারী পুরুষ নির্বিশেষে ক্ষতাশৌচ অবস্থা চলাকালীন কোনও ধরনের পুজো অর্চনার কাজে নিষেধ রয়েছে শাস্ত্রে। পুরুষদের যদি দাড়ি কামাতে গিয়ে কেটে যায়, তাহলেও সে ক্ষতাশৌচের অবস্থায় চলে যায় এবং পুজো করতে পারে না।
একইভাবে নারীদের মাসিকের সময়ে যেহেতু রক্তপাত হয়, তাই তারাও ক্ষতাশৌচে পড়ে যান,” ব্যাখ্যা করছিলেন নবকুমার ভট্টাচার্য।
তার কথায়, ক্ষতাশৌচের মধ্যে দুর্গাপুজো সহ কোনও পুজোই করার অনুমোদন নেই শাস্ত্রে।
“তাই কোনও সর্বজনীন পুজো যদি এরকম আহ্বান করে থাকে যে রজঃস্বলা নারীরা তাদের পুজোয় গিয়ে অঞ্জলি দিতে পারবেন, সেটা শাস্ত্র সম্মত নয়,” বলছিলেন নবকুমার ভট্টাচার্য।
কিন্তু নারীদের ঋতুচক্রের সময়ে যে রক্ত নিঃসরণ হয়, সেটা তো কোনও চোট আঘাতের কারণে নয়। স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া এটি।
"সেই রক্তপাতও কীভাবে চোট-আঘাতের রক্তপাতের সঙ্গে তুলনীয় হতে পারে?"

পুজো নয় কেন?

শাস্ত্র অনুযায়ী ক্ষতাশৌচ তিন দিন ধরে চলার কথা। কিন্তু কেন তিন দিনের উল্লেখ, কেন কোনও নারী যতদিন রজঃস্বলা থাকবেন, ততদিনই তাকে দূরে সরিয়ে রাখার বিধান দেয় না হিন্দু শাস্ত্র?
অধ্যাপিকা ও লেখিকা রোহিনী ধর্মপাল ব্যাখ্যা করছিলেন, “আমি নিজে পুজো অর্চনায় বিশ্বাস করি না, কিন্তু মনু সংহিতায় যেখানে তিন দিন অশৌচ পালন করার বিধি রয়েছে, সেটা পড়তে গিয়ে আমার মনে হয়েছে যে ঋতুস্রাব নিঃসরণ সবথেকে বেশি হয় তিনদিন ধরে। তাই ওই তিন দিন শুধু পুজো অর্চনা নয়, সব কাজ থেকেই নারীদের সরিয়ে রাখার কথা বলা হয়েছে।”
“ঋতুচক্রের সময়ে নারীদের শরীর দুর্বল হয়ে যায় আর তিনদিন সবথেকে বেশি নিঃসরণের ফলে ওই তিনদিন বেশি করে বিশ্রাম দরকার।”
তিনি বলছেন, “উদ্দেশ্যটা সম্ভবত ছিল ঋতুচক্রের সময়ে নারীদের বিশ্রাম দেওয়া। তাই পুজো, রান্না সহ সংসারের সব কাজ থেকে দূরে রাখার কথা বলা হয়েছিল।”
“এটা ঠিকই যে স্যানিটারি প্যাড ব্যবহার করে রজঃস্বলা নারীদের সব শারীরিক কষ্টগুলো আটকানো যায় না। কিন্তু সেক্ষেত্রে তো যতদিন পিরিয়ড চলবে, ততদিনই বিশ্রাম দেওয়া উচিত নারীদের,” বলছিলেন রোহিনী ধর্মপাল।
তার আরও প্রশ্ন, “আজকাল যদি পিরিয়ডের সময়ে সবধরনের কাজ করতে পারি, তাহলে পুজো কেন করা যাবে না?”


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


 
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
ইসরাইল ও হামাসের মধ্যেকার যুদ্ধ এরইমধ্যে মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে শুরু করেছে। ফলে স্থানীয় ও বৈশ্বিক শক্তিগুলোর মধ্যে একটি সংঘর্ষ দিন ...
এসপির শীতবস্ত্র পেল আবিরনগরবাসী
এসপির শীতবস্ত্র পেল আবিরনগরবাসী
লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার তারেক বিন রশিদ তাঁর নিজ হাতে আবিরনগর গ্রামের অসংখ্য অসহায় নারী-পুরুষের হাতে শীতবস্ত্র (কম্বল) উপহার তুলে ...
চাঁপাইনবাবগঞ্জে কানের মধ্যে ডিজিটাল ডিভাইসে পরীক্ষা দেয়ায় আজিম আটক
চাঁপাইনবাবগঞ্জে কানের মধ্যে ডিজিটাল ডিভাইসে পরীক্ষা দেয়ায় আজিম আটক
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার দায়ে চাঁপাইনবাবগঞ্জে এক পরীক্ষার্থীকে আটক করেছে পুলিশ।শুক্রবার (২ ফেব্রুয়ারী) সকালে ...
বোয়ালখালীতে ২ দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা ও উরছে গাউসুল আজম দস্তগীর (র.)মাহফিল সম্পন্ন
বোয়ালখালীতে ২ দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা ও উরছে গাউসুল আজম দস্তগীর (র.)মাহফিল সম্পন্ন
চট্টগ্রামের বোয়ালখালীতে দুইদিনব্যাপী আজিমুশশান ঈদ-এ মিলাদুন্নবী (দঃ) ও ওরছে গাউসুল আজম আব্দুল কাদের জিলানী (র.) মাহফিল (৩০-৩১ জানুয়ারি) বুধবার -বৃহস্পতিবার ...
ঠাকুরগাঁওয়ে ৮ সাইকেল উদ্ধারসহ ২ চোর গ্রেফতার
ঠাকুরগাঁওয়ে ৮ সাইকেল উদ্ধারসহ ২ চোর গ্রেফতার
ঠাকুরগাঁও সদর উপজেলায় আটটি বাইসাইকেল উদ্ধারসহ দুইজন চোরকে গ্রেফতার করেছে পুলিশ।বৃহস্পতিবার রুহিয়া থানাধীন এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে নিজ বাড়ি ...
স্মার্ট ট‍্যুরিজম করতে হলে কক্সবাজারের পর্যটন শিল্পকে আরো বেশি সাজাতে হবে
স্মার্ট ট‍্যুরিজম করতে হলে কক্সবাজারের পর্যটন শিল্পকে আরো বেশি সাজাতে হবে
কক্সবাজারে সাউদ এশিয়া স‍্যোশাল কালচারাল কাউন্সিল ও সাউদ এশিয়া বিজনেস পার্টনারশীপের আয়োজনে পর্যটন শিল্পের উন্নয়নে আমাদের করণীয় শীর্ষক আলোচনা সভা, ...
লক্ষ্মীপুরে হযরত শাহজালাল (রহঃ)আইডিয়াল স্কুলের পিঠা উৎসব
লক্ষ্মীপুরে হযরত শাহজালাল (রহঃ)আইডিয়াল স্কুলের পিঠা উৎসব
নানা আয়োজনে হযরত শাহজালাল (রহ:) আইডিয়াল স্কুলে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো দিনব্যাপী এ উৎসবের আয়োজন ...
ডলারের বিপরীতে টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক
ডলারের বিপরীতে টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক
দেশে দীর্ঘ দুই বছর ধরে চলছে ডলার সংকট। এর সঙ্গে ব্যাংক খাতে নতুন করে যুক্ত হয়েছে তারল্য সংকট। তাই ডলার ...
বিএনপি’র বিরুদ্ধে মামলা বেশি খুলনায় এরপর ঢাকা, রাজশাহী
বিএনপি’র বিরুদ্ধে মামলা বেশি খুলনায় এরপর ঢাকা, রাজশাহী
মামলা, গ্রেপ্তারে জেরবার বিএনপি। নির্বাচন এলেই মামলার গতি বেড়ে যায়। জেলা-উপজেলায় নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার হিড়িক পড়ে। এবারো জেলায় জেলায় মামলা ...
১০
রাখাইনের উন্নয়নে রোহিঙ্গা ও রাখাইনদের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিত করতে হবে
রাখাইনের উন্নয়নে রোহিঙ্গা ও রাখাইনদের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিত করতে হবে
২০১৭ সালের আগস্ট মাসে স্থানীয় রাখাইন ও মিয়ানমার সেনাবাহিনী মিলে রোহিঙ্গাদের উপর নির্মম নির্যাতন চালিয়ে তাদেরকে তাদের ভিটেমাটি ছাড়তে বাধ্য ...
 
হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরে মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার
হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরে মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার
লালমনিরহাটের হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরেই  মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার করেছে পুলিশ। জানাগেছে, হাতীবান্ধা উপজেলার ফকিরপাড়া ...
সুন্দরবনে অভয়ারন্য এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক
সুন্দরবনে অভয়ারন্য এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক
সুন্দরবন খুলনা রেঞ্জের অধিনস্থ নীলকমল টহল ফাঁড়ির প্রবেশ নিষিদ্ধ পুটনিরদীপ এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক করেছে বন বিভাগ। ...
মাশরাফির সমালোচনা নিয়ে যা বললেন আকরাম খান
মাশরাফির সমালোচনা নিয়ে যা বললেন আকরাম খান
পুরোপুরি ফিট না হয়ে বিপিএলে খেলায় মাশরাফি বিন মুর্তজার সমালোচনা করেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। তার মতে আনফিট ...
অসুস্থ ছেলেকে নিয়ে যে পোস্ট দিলেন রাজ
অসুস্থ ছেলেকে নিয়ে যে পোস্ট দিলেন রাজ
পরীমনির ছেলে রাজ্যর অসুস্থতার খবর ইতোমধ্যে সকলেরই জানা। তবে দু’দিন আগে ছেলের সুস্থ হওয়ার খবরও জানিয়েছিলেন ঢাকাই চলচ্চিত্রের এই নায়িকা। ...
ভোটের পর মাঠের কর্মসূচিতে বিরোধীরা
ভোটের পর মাঠের কর্মসূচিতে বিরোধীরা
জাতীয় নির্বাচনের পর থেকে ফের রাজপথে নামছে বিএনপিসহ বিরোধী দলগুলো। ‘একতরফা’ নির্বাচনের মাধ্যমে গঠিত সংসদ বাতিলের দাবিতে আজ জেলায় জেলায় ...
সিদ্ধান্তের আগেই সংসদে বিরোধী দলের আসন বিন্যাস
সিদ্ধান্তের আগেই সংসদে বিরোধী দলের আসন বিন্যাস
বিরোধী জোটের বর্জনের মধ্যে হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই সংসদে বিরোধী দল কে হবে- এনিয়ে নানা আলোচনা রয়েছে। ...
আরেক দফা বেড়েছে রোজার পণ্যের দাম
আরেক দফা বেড়েছে রোজার পণ্যের দাম
সপ্তাহের ব্যবধানে রোজায় ব্যবহৃত পণ্য- ছোলা, ভোজ্যতেল, ডাল, পেঁয়াজের দাম আরেক দফা বেড়েছে। পাশাপাশি সব ধরনের মসলা পণ্যের দামও বাড়তি। ...
‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
প্রথিতযশা রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ভারতের পদ্মশ্রী সম্মাননা পাচ্ছেন। গতকাল বৃহস্পতিবার নয়াদিল্লিতে এ পদ্ম সম্মাননা পাওয়া ব্যক্তিদের নাম ঘোষণা ...
এবার ব্যাংকে তাৎক্ষণিক লেনদেনে ইউয়ান
এবার ব্যাংকে তাৎক্ষণিক লেনদেনে ইউয়ান
এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে তাৎক্ষণিক লেনদেন নিষ্পত্তির অনলাইন মাধ্যম রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস। এতদিন ডলার, পাউন্ড, ইউরো, ...
১০
সিপিডির সংলাপে বক্তারা: অনিয়ম দুর্নীতিতে বিমা খাতে আস্থার সংকট
সিপিডির সংলাপে বক্তারা: অনিয়ম দুর্নীতিতে বিমা খাতে আস্থার সংকট
বিমা খাত থেকে টাকা পয়সা নিয়ে অনেকে পালিয়ে যাচ্ছেন। দীর্ঘদিন ঘুরেও বিমার টাকা তোলা যাচ্ছে না। অনিয়ম-দুর্নীতির কারণে বর্তমানে তীব্র ...
সম্পাদক ও প্রকাশক: ইউসুফ আহমেদ (তুহিন)
প্রকাশক কর্তৃক ৭৯/বি, ব্লক বি, এভিনিউ ১, সেকশান ১২, মিরপুর, ঢাকা ১২১৬ থেকে প্রকাশিত ও ৫২ টয়েনবি সার্কুলার রোড, ঢাকা ১১০০ থেকে মুদ্রিত
বার্তাকক্ষ : +৮৮০১৯১৫৭৮৪২৬৪, ই-মেইল editor@natun-barta.com, Web : www.Natun-Barta.com.com