আজ শনিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ০৪ মে ২০২৪ খ্রিস্টাব্দ
 / সারাদেশ / ভোট টানছে না ভোটারদের: মুদ্রার অন্য পিঠ দেখছেন জাহাঙ্গীর
ভোট টানছে না ভোটারদের: মুদ্রার অন্য পিঠ দেখছেন জাহাঙ্গীর
নতুন বার্তা, গাজীপুর :
Published : Saturday, 13 May, 2023 at 3:04 AM
ভোট টানছে না ভোটারদের: মুদ্রার অন্য পিঠ দেখছেন জাহাঙ্গীরগত নির্বাচনে আওয়ামী লীগের টিকিটে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র হয়েছিলেন জাহাঙ্গীর আলম। সে সময় পাশে ছিলেন দলীয় নেতাকর্মীরা। পেয়েছিলেন প্রশাসনের সহযোগিতাও। কিন্তু এবারের নির্বাচনে মুদ্রার উল্টা পিঠ দেখছেন তিনি। ক্ষমা পাওয়ার পর আশা জেগেছিল নৌকা পাওয়ার। কিন্তু গণেশ উল্টে যায়। পরে স্বতন্ত্রভাবে নির্বাচন করতে গিয়ে মনোনয়নপত্র বাতিল হয়। এমন আশঙ্কা থেকেই তার মা জায়েদা খাতুনের নামেও মনোনয়নপত্র তুলেছিলেন। এখন মাকে নিয়েই তিনি মাঠ চষে বেড়াচ্ছেন। জায়েদা খাতুনের টেবিল ঘড়ি মার্কা নিয়ে তিনি নির্বাচনী ময়দানে। কিন্তু গত নির্বাচনের মতো দলীয় নেতাকর্মীরা তার সঙ্গে নেই।
আগামী ২৫শে মে নির্বাচন। জাহাঙ্গীর আলম তার মায়ের প্রধান নির্বাচনী সমন্বয়ক। আবার গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ থেকে নৌকার মাঝি হয়েছেন আজমত উল্লা খান। বিএনপি থেকে দেয়া হয়নি কোনো প্রার্থী। নির্বাচনে মেয়র হওয়ার দৌড়ে আরও আছেন জাতীয় পার্টির এমএম নিয়াজ উদ্দিন (লাঙল) জাকের পার্টির রাজু আহমেদ (গোলাপ ফুল),  স্বতন্ত্র প্রার্থী শাহ নুর ইসলাম রনি সরকার (হাতি), হারুন অর রশিদ লড়ছেন ঘোড়া প্রতীক নিয়ে।
শুক্রবার সকাল ১০টা। গাজীপুর সিটি করপোরেশন এলাকার টঙ্গী দিয়ে এগুচ্ছে বাস। সড়ক নির্মাণের কাজ চলছে। রাস্তায় খোঁড়াখুঁড়ি। ক’দিন বাদে নির্বাচন। কিন্তু পরিবেশ দেখে তা বোঝার উপায় নেই। ব্যানার, পোস্টার চোখে পড়লো গুটি কয়েক। শুক্রবার হওয়ায় কিছুটা ফাঁকা এলাকা। বাস থেকে নেমেও চোখে পড়লো না নির্বাচনের তেমন আলামত। গাজীপুর সিটি করপোরেশন এলাকার বোর্ড বাজার। পুরো গাজীপুর সিটির মতোই কারখানার আধিপত্য। বেশির ভাগ বাসিন্দাই এলাকার ভোটার নন। এলাকার রাস্তা ধরে এগুলেও নেই পোস্টার, ব্যানারের ছোয়া। তবে অল্পসংখ্যক কাউন্সিলরের পোস্টার ঝুলছে রাস্তায়। ভোটারদের মাঝে আলোচনা, উৎসাহ তেমনটা না থাকলেও নেতাকর্মীদের মাঝে নির্বাচন নিয়ে ছক কষছেন সবাই। নির্বাচনে আলোচনার কেন্দ্রবিন্দুতে সাবেক মেয়র জাহাঙ্গীর আলম ও তার মা জায়েদা খাতুন।  

এলাকাবাসীর ভাবনা: চায়ের দোকানগুলোতেও সেই অর্থে নেই নির্বাচনের আলোচনা। উৎসাহ দেখা যায়নি নতুন ভোটারদের মাঝেও। বোর্ড বাজার এলাকায় সকালে চায়ের কাপে আড্ডা দিচ্ছিলেন এলাকার প্রবীণ বাসিন্দা ক’জন। জানতে চাইলে তারা বলেন, ভোট নিয়ে মাথাব্যথা নাই। তবে ইচ্ছা আছে ভোট দিতে যাবো। সাবেক শিক্ষক আসগর আলী বলেন, আমার এই এলাকায় জন্ম। সেই হিসেবে ৭৪ বছর ধরে এলাকায় থাকি। মেয়র আসে মেয়র যায়, রাস্তাঘাট করে। কেউ বেশি করে কেউ কম। আমরা খুঁজি মন্দের ভালো। আমার এলাকায় কোনো একটা বাড়ি যদি কেউ করে মিষ্টি খাওয়ার জন্য টাকা দেয়া লাগে। এক তালা বাড়ি দুই তালা করলে মিস্টি খাওয়ান লাগে। কথার সঙ্গে একমত পোষণ করলেন অন্যরাও। মো. আলী আরেক প্রবীণ ভোটার বলেন, এটা এলাকার নিয়ম হয়ে দাঁড়াইছে। তিনি বলেন, এখন আমাদের দরকার ভোটের পরিবেশ। এই যে দুই সপ্তাহ পর নির্বাচন কারও কোনো মাথাব্যথা নাই। কেন নাই এটা হলো কথা। এই আলোচনায় যোগ দিলেন চা দোকানদার মো. সৌমিক। দোকানের সামনের রাস্তা দেখিয়ে বলেন, এই রাস্তা কাঁচা আছিল। বৃষ্টি হইলে হাঁটা যায় না। এই রাস্তা করছে মেয়র জাহাঙ্গীর।

বেলা গড়িয়ে দুপুর। শুক্রবার হওয়ায় কর্মব্যস্ততা কম। ডেগেরচালা কেন্দ্রীয় জামে মসজিদে নামাজ শেষে অনেকেই আড্ডায় বসলেন চায়ের দোকানগুলোতে। আলোচনা চলছিল ভিন্ন বিষয়ে। হঠাৎই এক কাউন্সিলরের লিফলেট হাতে নিয়ে এলেন একজন। সেই থেকে শুরু হলো নির্বাচনের আলোচনা। তারা হিসেব কষছিলেন কোন এলাকায় কোন মেয়রপ্রার্থী বেশি ভোট পাবেন। জানতে চাইলে আশরাফুল ইসলাম বলেন, আমার মার্কা নৌকা। আজমত উল্লা খান অভিজ্ঞ রাজনীতিবিদ। তাকে দল মনোনয়ন দিয়েছে নিশ্চয়ই ভালো বুঝেই। সাবেক মেয়র জাহাঙ্গীর উন্নয়ন করেছে। সেতো আর নিজের টাকায় করে নাই। নতুন যে মেয়র হবে সেও করবে। আসলে উন্নয়ন করতেছে শেখ হাসিনা। তিনি আরও বলেন, ভোটের মাঠে জাহাঙ্গীর সাহেবের অনেক ভোট আছে। তিনি যেহেতু মাকে দাঁড় করিয়েছেন তার ভোট কিছু পাবে। কিন্তু এটা ভুলে গেলে চলবে না জাহাঙ্গীর মেয়র কিন্তু হয়েছিল নৌকা মার্কা নিয়ে।

আবার তার পাশে থাকা আশিকুর রহমান বলেন, জাহাঙ্গীর এলাকার যে উন্নয়ন করছে তা গাজীপুরে কেউ আগে করে নাই। ইচ্ছা ছিল বলেই তো করছে। এখন তার মা যেহেতু প্রার্থী হয়েছে আমরা চাইবো আবার মেয়র সেই বাড়ি থেকেই হোক। উন্নয়ন হোক। আজমত উল্লা ভালো মানুষ ও যোগ্য নেতা। আমরা আশাবাদী তিনিও গাজীপুরবাসীর জন্য উন্নয়ন করবেন।

সিটি করপোরেশনের আওতাধীন মালেকের বাড়ি, ড্যাগের চালা, হাজিরপুকুর, বাইপাশ, কুমারঝুরি ও হারিকেন এই এলাকাগুলোতে একাধিক ভোটারের সঙ্গে কথা বলে জানা যায়, প্রান্তিক পর্যায়ে অনেক ভোট আছে জাহাঙ্গীরের। এখন যেহেতু মাঠে বিএনপি প্রার্থী নেই সেহেতু নৌকা বিরোধী ভোটগুলো কোন দিকে যায় সেটাও দেখার বিষয়। অনেকেই বলছেন, সুষ্ঠু ভোট হলে হাড্ডাহাড্ডি লড়াই হবে। গতকাল সারাদিনে মেয়র প্রার্থীদের কোনো প্রচারণা চোখে না পড়লেও একাধিক কাউন্সিলর প্রার্থীর মাইকিং কানে আসে।

উৎসাহ নেই নতুন ভোটারদের: বোর্ড বাজার এলাকা থেকে সাইনবোর্ড। নেই পোস্টার। নাই কোনো নির্বাচনী প্রচারণা। এই এলাকার একটি সড়ক ধরে ছোট একটা বাজার। সেখানে আড্ডা দিচ্ছিলেন কয়েকজন যুবক। যাদের অধিকাংশই প্রথম ভোটার। তাদের এক উত্তর, কোনো আগ্রহ নাই। একজনতো বলেই বসলেন, কবে ভোট তাই জানি না। ভোট দিলে দিতেও পারি। সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের শিক্ষার্থী আহমেদ সাদ বলেন, প্রথম ভোটার, ভোট দেবো। এটা বয়স হবার পর প্রথম উপহার বলতে পারেন। কিন্তু আমি যে ভোট দেবো তা নিয়ে কোনো উৎসাহ পাচ্ছি না। ভোট নিয়ে গত কয়েক বছরের যে পরিবেশ তা ভেবে ভোট নিয়ে মাথাব্যথা নেই। আবার প্রশ্নও ওঠে আমার ভোটের আদৌও কি কোনো প্রয়োজন আছে?

আলোচনায় নেই বিএনপি: ভোটারদের সঙ্গে দীর্ঘ আলোচনায় কোথায় যেন অনুপস্থিত দেশের বড় আরেকটি দল বিএনপি’র নাম। বিএনপি দলীয় সিদ্ধান্তে প্রার্থী না দিলেও মেয়র হবার দৌড়ে পায়ে শান দিচ্ছেন বিএনপির কেন্দ্রীয় নেতা হাসান উদ্দিন সরকারের ভাতিজা স্বতন্ত্র প্রার্থী শাহানুর রহমান রনি। এই এলাকাগুলো ঘুরে বিএনপির এক সমর্থক বলেন, এলাকায় আমাদের পরিস্থিতি এমন হয়েছে যে চুপ থাকা শ্রেয়। কোনো আলোচনায় আমাদের নাম আসলেই যেন বিপদ। আমি ব্যক্তিগতভাবে বিএনপির কোনো কার্যক্রমে যোগ দেই নাই। আবার এবারের নির্বাচনে যেহেতু বিএনপির কোনো প্রাথী নাই তাই কোনো আগ্রহও নাই। তিনি বলেন, বিএনপি’র একটা বড় ভোটতো আছেই। কিন্তু দেশের পরিস্থিতিতে আমরা ভোট দিতে পারবো কিনা, সেই ভোট আদৌও গণনা হবে কিনা তা নিয়ে শঙ্কা আছে।

চাঁদাবাজি থেকে মুক্তি চান এলাকাবাসী: শিল্প কলকারখানানির্ভর গাজীপুর দেশের বৃৃহত্তম সিটি করপোরেশন। চাকরির সুবাদে অনেকেই বসতি গড়েছেন এই এলাকায়। প্রায় ২৭ বছর ধরে হারিকেন এলাকায় থাকেন মো. আব্দুল্লাহ। জমি কিনে বাড়ি করেছেন তিনি প্রায় এক যুগ আগে। তিনি বলেন, আমার বাড়ির পিছনের একটা সড়ক পাকা করার জন্য আমরা একাধিকবার পূর্বের মেয়র ও সংসদ সদসস্যের কাছে দাবি জানাই। কিন্তু জাহাঙ্গীর এই রাস্তা করেছেন। আমরা চাই যেই ক্ষমতায় আসুক উন্নয়ন হোক। কিছু রাস্তার কাজ ও ড্রেনেজের কাজ বাকি আছে সেগুলোও ঠিকমতো করা হোক। উন্নয়ন হলেও, এই এলাকায় কোনো বাড়ি বানালে এক তালা থেকে দোতালা করলেই মিষ্টি খাওয়ার টাকা দিতে হয়। ব্যবসা করলেও চলে আসে তারা। আমরা নতুন মেয়রের কাছে এই মিষ্টি খাওয়ার নামের চাঁদাবাজি থেকে মুক্তি চাই।

আহমেদ নুর নামে কুড়িগ্রামের ভোটার, গাজীপুরের বাসিন্দা বলেন, আমি গাজীপুরে থাকি প্রায় ২৫ বছর। আগে এলাকায় মারামারি, সহিংসতা ছিল যা এখন অনেক কম। তবে এখন বাড়ি নির্মাণ বা ব্যবসা পরিচালনায় চাঁদাবাজি আছে। নতুন মেয়রের কাছে আকুল আবেদন থাকবে যাতে এই চাঁদাবাজি না হয়।

জাহাঙ্গীরের বাসার চিত্র: সাবেক মেয়র জাহাঙ্গীর অর্থাৎ জায়েদা খাতুনের বাসা মূল সড়কের পাশেই ড্যাগের চালা এলাকায়। বাড়িটিতে গিয়ে দেখা যায়, গুটিকয়েক নেতাকর্মীর ভিড়। বাড়ির সামনে স্বল্প কয়েক পোস্টার। ৪তলা বিশিষ্ট বাড়ির পিছনে বড় একটি ফাঁকা স্থান। সেখানে প্যান্ডেল পাতা, ঘুরছে স্ট্যান্ড ফ্যান। কয়েকজন কর্মী বসে আছেন। সেখানে গিয়ে জানা যায়, শালনা এলাকায় গণসংযোগে গেছেন তিনি।

সেখানে অপেক্ষারত সুলতানা বেগম নামে একজন বলেন, জায়েদা আপার জন্য আমরা নির্বাচনের দিন পর্যন্ত মাঠে থাকবো। আমার আপার জন্য লিফলেট নিয়ে মানুষের কাছে কাছে যাবো। আপার জন্য ভোট চাইবো। আরেকজন বলেন, এলাকার চিত্র পরিবর্তন করে দিয়েছে জাহাঙ্গীর। এখন আমাদের দায়িত্ব তার হয়ে কাজ করা। জাহাঙ্গীর ভাইয়ের নমিনেশন যেহেতু বাতিল হয়েছে সেহেতু আমরা এখন তার আম্মার জন্য কাজ করবো। প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আওয়ামী লীগের কর্মী কিন্তু জাহাঙ্গীর ভাই আমাদের আপনজন।

মুদ্রার উল্টো পিঠে জাহাঙ্গীর: গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আলোচিত চরিত্র হয়ে উঠেছেন জাহাঙ্গীর। নির্বাচনে সরাসরি না থাকলেও মায়ের হয়ে প্রধান ভূমিকা পালন করছেন তিনি। পূর্বের নির্বাচনে তার বিরুদ্ধে অভিযোগ ছিল প্রশাসনের সহায়তা নিয়ে নির্বাচনী প্রচারণায় অংশ নেবার। এ ছাড়াও নির্বাচনে বিএনপি প্রার্থীর এজেন্ট এবং সমন্বয় করা নিখোঁজ হওয়ার ঘটনার তীরও তার দিকে ছিল। কিন্তু বদলে গেছে সময়। এখন এই সাবেক মেয়র জাহাঙ্গীর মায়ের হয়ে লড়ছেন সরকার দলীয় মনোনীত প্রার্থীর বিরুদ্ধে। এ ছাড়াও গাজীপুর এলাকায় নির্বাচনী পোস্টারে সাঁটিয়েছেন নিজের ছবিও। তার মা জায়েদা খাতুন প্রচারণায় কথা বলছেন খুবই কম। আবার ৩রা মে সুশাসনের জন্য নাগরিক (সুজন)’র আলোচনাতেও অংশ নেননি তিনি। এ ছাড়াও বিভিন্ন প্রচারণায় গিয়ে কথা বলছেন মূলত জাহাঙ্গীর।

জাহাঙ্গীরের বিশ্বস্ত পূর্বের ছাত্রলীগের কর্মী ও বর্তমান স্বেচ্ছাসেবক লীগ নেতা সাদেকুল হাসান বলেন, গতবার নৌকা থেকে মননয়ন পেয়েছিলেন তিনি। তাই তার সঙ্গে ছিলাম। মেয়র নির্বাচিত হবার পরও তার সঙ্গে ছিলাম। এখন যেহেতু আওয়ামী লীগ থেকে আজমত উল্লাকে নমিনেশন দিয়েছে আমরা আজমত উল্লার সঙ্গেই কাজ করবো। এদিকে আগের নির্বাচনে আওয়ামী লীগের যে সকল কেন্দ্রীয় নেতা জাহাঙ্গীরের জন্য গাজীপুর চষে বেড়িয়েছেন এবার তারাই লড়ছেন আজমত উল্লাহর হয়ে। প্রতিদিন কেন্দ্রীয় নেতারা ঢাকা থেকে গিয়ে তার পক্ষে ভোট চাইছেন। দলীয় কোন্দল নিরসনে ব্যস্ত সময় পার করছেন। স্থানীয় নেতারা বলছেন, একেই হয়তো বলে মুদ্রার অপর পিঠ।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


এই ক্যাটেগরির আরো সংবাদ
 
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
ইসরাইল ও হামাসের মধ্যেকার যুদ্ধ এরইমধ্যে মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে শুরু করেছে। ফলে স্থানীয় ও বৈশ্বিক শক্তিগুলোর মধ্যে একটি সংঘর্ষ দিন ...
এসপির শীতবস্ত্র পেল আবিরনগরবাসী
এসপির শীতবস্ত্র পেল আবিরনগরবাসী
লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার তারেক বিন রশিদ তাঁর নিজ হাতে আবিরনগর গ্রামের অসংখ্য অসহায় নারী-পুরুষের হাতে শীতবস্ত্র (কম্বল) উপহার তুলে ...
চাঁপাইনবাবগঞ্জে কানের মধ্যে ডিজিটাল ডিভাইসে পরীক্ষা দেয়ায় আজিম আটক
চাঁপাইনবাবগঞ্জে কানের মধ্যে ডিজিটাল ডিভাইসে পরীক্ষা দেয়ায় আজিম আটক
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার দায়ে চাঁপাইনবাবগঞ্জে এক পরীক্ষার্থীকে আটক করেছে পুলিশ।শুক্রবার (২ ফেব্রুয়ারী) সকালে ...
বোয়ালখালীতে ২ দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা ও উরছে গাউসুল আজম দস্তগীর (র.)মাহফিল সম্পন্ন
বোয়ালখালীতে ২ দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা ও উরছে গাউসুল আজম দস্তগীর (র.)মাহফিল সম্পন্ন
চট্টগ্রামের বোয়ালখালীতে দুইদিনব্যাপী আজিমুশশান ঈদ-এ মিলাদুন্নবী (দঃ) ও ওরছে গাউসুল আজম আব্দুল কাদের জিলানী (র.) মাহফিল (৩০-৩১ জানুয়ারি) বুধবার -বৃহস্পতিবার ...
ঠাকুরগাঁওয়ে ৮ সাইকেল উদ্ধারসহ ২ চোর গ্রেফতার
ঠাকুরগাঁওয়ে ৮ সাইকেল উদ্ধারসহ ২ চোর গ্রেফতার
ঠাকুরগাঁও সদর উপজেলায় আটটি বাইসাইকেল উদ্ধারসহ দুইজন চোরকে গ্রেফতার করেছে পুলিশ।বৃহস্পতিবার রুহিয়া থানাধীন এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে নিজ বাড়ি ...
স্মার্ট ট‍্যুরিজম করতে হলে কক্সবাজারের পর্যটন শিল্পকে আরো বেশি সাজাতে হবে
স্মার্ট ট‍্যুরিজম করতে হলে কক্সবাজারের পর্যটন শিল্পকে আরো বেশি সাজাতে হবে
কক্সবাজারে সাউদ এশিয়া স‍্যোশাল কালচারাল কাউন্সিল ও সাউদ এশিয়া বিজনেস পার্টনারশীপের আয়োজনে পর্যটন শিল্পের উন্নয়নে আমাদের করণীয় শীর্ষক আলোচনা সভা, ...
লক্ষ্মীপুরে হযরত শাহজালাল (রহঃ)আইডিয়াল স্কুলের পিঠা উৎসব
লক্ষ্মীপুরে হযরত শাহজালাল (রহঃ)আইডিয়াল স্কুলের পিঠা উৎসব
নানা আয়োজনে হযরত শাহজালাল (রহ:) আইডিয়াল স্কুলে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো দিনব্যাপী এ উৎসবের আয়োজন ...
ডলারের বিপরীতে টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক
ডলারের বিপরীতে টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক
দেশে দীর্ঘ দুই বছর ধরে চলছে ডলার সংকট। এর সঙ্গে ব্যাংক খাতে নতুন করে যুক্ত হয়েছে তারল্য সংকট। তাই ডলার ...
বিএনপি’র বিরুদ্ধে মামলা বেশি খুলনায় এরপর ঢাকা, রাজশাহী
বিএনপি’র বিরুদ্ধে মামলা বেশি খুলনায় এরপর ঢাকা, রাজশাহী
মামলা, গ্রেপ্তারে জেরবার বিএনপি। নির্বাচন এলেই মামলার গতি বেড়ে যায়। জেলা-উপজেলায় নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার হিড়িক পড়ে। এবারো জেলায় জেলায় মামলা ...
১০
রাখাইনের উন্নয়নে রোহিঙ্গা ও রাখাইনদের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিত করতে হবে
রাখাইনের উন্নয়নে রোহিঙ্গা ও রাখাইনদের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিত করতে হবে
২০১৭ সালের আগস্ট মাসে স্থানীয় রাখাইন ও মিয়ানমার সেনাবাহিনী মিলে রোহিঙ্গাদের উপর নির্মম নির্যাতন চালিয়ে তাদেরকে তাদের ভিটেমাটি ছাড়তে বাধ্য ...
 
হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরে মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার
হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরে মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার
লালমনিরহাটের হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরেই  মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার করেছে পুলিশ। জানাগেছে, হাতীবান্ধা উপজেলার ফকিরপাড়া ...
সুন্দরবনে অভয়ারন্য এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক
সুন্দরবনে অভয়ারন্য এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক
সুন্দরবন খুলনা রেঞ্জের অধিনস্থ নীলকমল টহল ফাঁড়ির প্রবেশ নিষিদ্ধ পুটনিরদীপ এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক করেছে বন বিভাগ। ...
মাশরাফির সমালোচনা নিয়ে যা বললেন আকরাম খান
মাশরাফির সমালোচনা নিয়ে যা বললেন আকরাম খান
পুরোপুরি ফিট না হয়ে বিপিএলে খেলায় মাশরাফি বিন মুর্তজার সমালোচনা করেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। তার মতে আনফিট ...
অসুস্থ ছেলেকে নিয়ে যে পোস্ট দিলেন রাজ
অসুস্থ ছেলেকে নিয়ে যে পোস্ট দিলেন রাজ
পরীমনির ছেলে রাজ্যর অসুস্থতার খবর ইতোমধ্যে সকলেরই জানা। তবে দু’দিন আগে ছেলের সুস্থ হওয়ার খবরও জানিয়েছিলেন ঢাকাই চলচ্চিত্রের এই নায়িকা। ...
ভোটের পর মাঠের কর্মসূচিতে বিরোধীরা
ভোটের পর মাঠের কর্মসূচিতে বিরোধীরা
জাতীয় নির্বাচনের পর থেকে ফের রাজপথে নামছে বিএনপিসহ বিরোধী দলগুলো। ‘একতরফা’ নির্বাচনের মাধ্যমে গঠিত সংসদ বাতিলের দাবিতে আজ জেলায় জেলায় ...
সিদ্ধান্তের আগেই সংসদে বিরোধী দলের আসন বিন্যাস
সিদ্ধান্তের আগেই সংসদে বিরোধী দলের আসন বিন্যাস
বিরোধী জোটের বর্জনের মধ্যে হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই সংসদে বিরোধী দল কে হবে- এনিয়ে নানা আলোচনা রয়েছে। ...
আরেক দফা বেড়েছে রোজার পণ্যের দাম
আরেক দফা বেড়েছে রোজার পণ্যের দাম
সপ্তাহের ব্যবধানে রোজায় ব্যবহৃত পণ্য- ছোলা, ভোজ্যতেল, ডাল, পেঁয়াজের দাম আরেক দফা বেড়েছে। পাশাপাশি সব ধরনের মসলা পণ্যের দামও বাড়তি। ...
‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
প্রথিতযশা রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ভারতের পদ্মশ্রী সম্মাননা পাচ্ছেন। গতকাল বৃহস্পতিবার নয়াদিল্লিতে এ পদ্ম সম্মাননা পাওয়া ব্যক্তিদের নাম ঘোষণা ...
এবার ব্যাংকে তাৎক্ষণিক লেনদেনে ইউয়ান
এবার ব্যাংকে তাৎক্ষণিক লেনদেনে ইউয়ান
এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে তাৎক্ষণিক লেনদেন নিষ্পত্তির অনলাইন মাধ্যম রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস। এতদিন ডলার, পাউন্ড, ইউরো, ...
১০
সিপিডির সংলাপে বক্তারা: অনিয়ম দুর্নীতিতে বিমা খাতে আস্থার সংকট
সিপিডির সংলাপে বক্তারা: অনিয়ম দুর্নীতিতে বিমা খাতে আস্থার সংকট
বিমা খাত থেকে টাকা পয়সা নিয়ে অনেকে পালিয়ে যাচ্ছেন। দীর্ঘদিন ঘুরেও বিমার টাকা তোলা যাচ্ছে না। অনিয়ম-দুর্নীতির কারণে বর্তমানে তীব্র ...
সম্পাদক ও প্রকাশক: ইউসুফ আহমেদ (তুহিন)
প্রকাশক কর্তৃক ৭৯/বি, ব্লক বি, এভিনিউ ১, সেকশান ১২, মিরপুর, ঢাকা ১২১৬ থেকে প্রকাশিত ও ৫২ টয়েনবি সার্কুলার রোড, ঢাকা ১১০০ থেকে মুদ্রিত
বার্তাকক্ষ : +৮৮০১৯১৫৭৮৪২৬৪, ই-মেইল editor@natun-barta.com, Web : www.Natun-Barta.com.com