আজ শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ২৯ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
 / অপরাধ / আলোচনায় গুম, অপহরণ: অভিযোগের তীর সরকারের দিকে
আলোচনায় গুম, অপহরণ: অভিযোগের তীর সরকারের দিকে
নতুন বার্তা, ঢাকা:
Published : Thursday, 28 December, 2017 at 3:02 AM, Update: 28.12.2017 3:03:34 AM
আলোচনায় গুম, অপহরণ: অভিযোগের তীর সরকারের দিকেনিখোঁজ, গুম, অপহরণ। সাধারণ মানুষ থেকে শুরু করে ছাত্র, শিক্ষক, রাজনীতিবিদ, ব্যবসায়ী ও সাংবাদিক কেউই বাদ যাননি গুম তালিকা থেকে। ভিকটিমরা নিখোঁজ- গুম নাকি অপহরণের শিকার এ নিয়েও চলেছে বিতর্ক। তালিকায় স্থান পাওয়া কেউ ফিরে এসেছেন নীরবে, কারও ফেরা নিয়েও তৈরি হয়েছে বিতর্ক। তবে না ফেরার তালিকাটাই দীর্ঘ। এদের বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা নিয়েও সন্তুষ্ট নন গুম বা অপহরণ হওয়া ব্যক্তিদের পরিবার।
বিদায়ী বছরে কোনো মাসে একজন আবার কোন মাসে একাধিক ব্যক্তি গুম, অপহরণের শিকার হয়েছেন। এদের কাউকে তুলে নেয়া হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয়ে, কেউ হঠাৎ করেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন স্বজনদের কাছ থেকে। এসব নিয়ে মানবাধিকার সংগঠন, রাজনীতির বিরোধীপক্ষ মাঝেমাঝে সরব হলেও আদতে তার তেমন প্রভাব পড়েনি। একটি ঘটনা ভুলতে বসার আগেই ঘটেছে আরেকটি ঘটনা। তবে বছরের শেষের দিকে এসে এসব অপহরণ বা গুমের ঘটনা বেশি ঘটেছে। বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার (বিএমবিএস) তথ্যমতে, ২০১৭ সালের নভেম্বর পর্যন্ত অপহরণের ঘটনা ঘটেছে ২০৯টি। এর মধ্যে ১৬৭ জন পুরুষ, ৩১ জন নারী এবং ১১ জন শিশু অপহরণের শিকার হয়েছে। সংস্থাটির মতে, এই সময়ে নিখোঁজ হয়েছে ১১৬ জন নারী-পুরুষ। মানবাধিকার সংগঠনগুলোর দেয়া তথ্যমতে, গত ১০ বছরে এ ধরনের ৫৪৪ জন বিশিষ্ট ব্যক্তি নিখোঁজ হয়েছেন যার মধ্যে ৩৯৫ জনকে আর খুঁজে পাওয়া যায়নি। আর চলতি বছরের অক্টোবর পর্যন্ত নিখোঁজ হয়েছেন ৫০ জন, যাদের ৩৮ জনের খোঁজ মেলেনি। তবে নিখোঁজ কিংবা অপহরণের শিকার কারও জন্যই কোনো ধরনের মুক্তিপণ চাওয়া হয়নি। এদিকে সরকারের বিরোধী পক্ষ বিএনপির অভিযোগ বর্তমান সরকারের আমলে তাদের ৭৪৭ জন নেতাকর্মী অপহৃত হয়েছেন। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম খান আলমগীর দাবি করেছেন, এর মধ্যে সরাসরি ‘আইনশৃঙ্খলা বাহিনীর হাতে খুন’ হয়েছেন ৫২০ জন, ১৫৭ জন এখনও নিখোঁজ রয়েছেন। বিপুল সংখ্যক এই গুম-অপহরণের মধ্যে কয়েকটি ঘটনা গণমাধ্যমে ফলাও করে প্রকাশ পেয়েছে। যাদের কেউ কেউ ফিরেও এসেছেন। 
চলতি বছরের ৩রা জুলাই ভোর সাড়ে ৫টায় নিজ বাড়ি থেকে বের হয়ে নিখোঁজ হন লেখক, কবি, প্রাবন্ধিক, কলামিস্ট ফরহাদ মজহার। নিখোঁজের পর তাকে অপহরণের অভিযোগ করে তার পরিবার। তবে সেদিন সন্ধ্যায় ফরহাদ মজহারকে খুলনার হানিফ পরিবহনের একটি বাস থেকে উদ্ধার করে পুলিশ। উদ্ধারের পর শুরু হয় নানা বিতর্ক। দীর্ঘ ১০ দিন তাকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। তদন্তের একপর্যায়ে পুলিশ জানায়, ফরহাদ মজহার স্বেচ্ছায় ঘর ছেড়েছিলেন। এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) একেএম শহীদুল হক এ ঘটনাকে ‘নাটক’, ‘মিথ্যাচার’, ‘সাজানো গল্প’ বলে উল্লেখ করেন। আইজিপি দাবি করেন ‘ফরহাদ মজহার স্বেচ্ছায় ঘর ছেড়েছেন, সরকারকে বিব্রত করার জন্য। আর ‘মিথ্যা নাটক’ সাজানোর দায়ে সমপ্রতি ফরহাদ মজহার দম্পতির বিরুদ্ধে প্রসিকিউশন মামলার অনুমতি দিয়েছেন ঢাকা মহানগর হাকিম আদালত। আদালতের সিদ্ধান্ত দেখে রহস্যজনক অপহরণ ঘটনার পাঁচ মাস পর অবশেষে ৯ই ডিসেম্বর মুখ খোলেন ফরহাদ মজহার। নিজ বাড়িতে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি নাটক করিনি, আমাকে যা বলা হয়েছে, তাই করেছি। 
২২শে আগস্ট মঙ্গলবার বিকাল ৩টায় বনানী ওভারপাসের নিচে একটি মাইক্রোবাসে থাকা বিএনপি নেতা ও ব্যবসায়ী সৈয়দ সাদাত আহমেদ ও তার ছেলের পথরোধ করে অন্য আরেকটি মাইক্রোবাস। এরপর সেই মাইক্রোবাস থেকে কয়েকজন নেমে সাদাতকে  জোর করে নামিয়ে তাদের গাড়িতে তুলে নেয়। মাইক্রোবাসের একজন এসে সাদাতের গাড়ির চালকের আসনে বসেন। দু’টি গাড়ি কুড়িল বিশ্বরোডের তিন শ’ ফুট রাস্তা দিয়ে পূর্বাচলে গিয়ে থামে। সাদাতের গাড়িতে ওই সময়ও তার ছেলে মেহেদি ও কেয়ারটেকার ছিলেন। পরে পূর্বাচলে সাদাতের গাড়ি থেকে ওই ব্যক্তি নেমে যান। সাদাত ১৫ মিনিট পর ফিরে আসবেন বলে তার ছেলেকে বলে গিয়েছিলেন। তবে তখন থেকে পরিবারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় ক্যান্টনমেন্ট থানায় একটি অপহরণ মামলা করেন তার স্ত্রী। মামলা করা হলেও গত চার মাসে কেউ ফোন করে মুক্তিপণ দাবি করেনি। খোঁজও মেলেনি। গত ২৩শে আগস্ট থেকে পরিবারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয় আইএফআইসি ব্যাংকের কর্পোরেট কমিউনিকেশন ও ব্রান্ডিং বিভাগের অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট শামীম আহমেদের। তার পরিচিতজনরা বলেছেন, শামীম আইএফআইসি ব্যাংকের প্রধান কার্যালয়ে থেকে ‘খানাবাসমতি’ নামের একটি রেস্টুরেন্টে খাওয়ার উদ্দেশে বের হন। এরপর তিনি আর ফিরে আসেননি। এ ঘটনার পরদিন পল্টন মডেল থানায় জিডি করেন তার স্ত্রী শিল্পী আহমেদ। তবে হঠাৎ করেই সাতদিন পর ৩০শে আগস্ট অক্ষত অবস্থায় বাড়ি ফেরেন শামীম। অন্যদের মতো তিনিও নিখোঁজের বিষয়ে সাংবাদিক কিংবা পুলিশকে কিছুই বলেননি।
গত ২৬শে আগস্ট সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে খেতে ধানমন্ডির স্টার কাবাবে গিয়েছিলেন কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ইশরাক আহমেদ (২০)। খাওয়া শেষে আর বাসায় ফেরেননি। এখনও নিখোঁজই রয়েছেন তিনি। বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় ছুটি কাটাতে ঢাকায় এসেছিলেন। এ ঘটনায় তার বাবা জামালউদ্দিন আহমেদ ধানমন্ডি থানায় একটি জিডি করেন। সিসিটিভির বরাত দিয়ে পুলিশ জানায়, স্টার কাবাব থেকে চার বন্ধু বের হয়ে যান। এরপর দুই বন্ধু একদিকে এবং ইশরাক ও আরেক বন্ধু আরেক দিকে চলে যান। এরপর ইশরাকের সঙ্গের বন্ধু তাকে রেখে অন্যদিকে চলে যান। তখন থেকে ইশরাক নিখোঁজ। 
ব্যবসায়ী ও বেলারুশের অনারারি কনসাল অনিরুদ্ধ রায়কে গত ২৭শে আগস্ট বিকালে গুলশানের ইউনিয়ন ব্যাংকের সামনে থেকে একটি মাইক্রোবাসে তুলে নেয়া হয়। এ সময় তার ব্যক্তিগত গাড়িচালক সঙ্গে ছিলেন। চালক বিষয়টি তার পরিবারের সদস্যদের অবহিত করেন। পরে গুলশান থানায় একটি জিডি করেন তার ভাগ্নে কল্লোল হাজরা। তবে আকস্মিকভাবে কোনো পুলিশি সহায়তা ছাড়া অপহরণের ৭৯ দিনের মাথায় অজ্ঞাত স্থান থেকে বাড়ি ফেরেন তিনি। সাংবাদিকদের সঙ্গে কথা না বললেও একটি খোলা চিঠি পাঠান গণমাধ্যমে। এতে তিনি উল্লেখ করেন, তার অনুপস্থিতিতে তার অফিস থেকে জরুরি নথিপত্র অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। এ ছাড়াও অপহরণ করার পর তার সব সম্পত্তি লিখে দেয়ার জন্য নানাভাবে চাপ দেয়া হয়। তবে তিনি কোথায় ছিলেন এবং কীভাবে ফিরেছেন এ বিষয়টি এখনো রহস্যই রয়ে গেছে।
একের পর এক গুম বা নিখোঁজের ঘটনায় উদ্বেগের মধ্যেই ফিরে আসছেন কেউ কেউ। কিন্তু ফেরার পর অপহরণের নেপথ্যের কাহিনি জানা যাচ্ছে না। এমন প্রেক্ষাপটে প্রায় ৪ মাস নিখোঁজ থাকা কল্যাণ পার্টির মহাসচিব এএমএম আমিনুর রহমানকে গ্রেপ্তার দেখায় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গ্রেপ্তারের পর গতকাল তার চার দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।
পুলিশের দাবি, হঠাৎ করে তার মোবাইল ফোন সচল পাওয়া যায়। প্রযুক্তির সহায়তায় তাকে গ্রেপ্তার করা হয়। তবে এর আগেও রহস্যজনকভাবে নিখোঁজ থাকা ব্যক্তিদের গ্রেপ্তার দেখানোর নজির রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। পরবর্তী তদন্তে বরাবর উপেক্ষিতই থেকে গেছে নিখোঁজ থাকাকালে তাদের অবস্থানের বিষয়ে। কারা তাদের অপহরণ করেছিল, কেন করেছিল- এসব প্রশ্নের জবাব মিলছে না।
পুলিশের সাবেক আইজিপি, মানবাধিকারকর্মী ও নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, নিখোঁজ থাকা ব্যক্তিকে গ্রেপ্তার দেখানো হলে তদন্ত কর্তৃপক্ষকে তার নিখোঁজ থাকার বিষয়টি পরিষ্কার করতে হবে। তা না হলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে জনগণের এক ধরনের অবিশ্বাসের সম্পর্ক তৈরি হতে পারে। সব মিলিয়ে নিখোঁজের ইতিবৃত্ত জানতে আইনশৃঙ্খলা বাহিনীর ওপর চাপ বাড়ছে।
আমিনুর রহমান নিখোঁজ থাকার ৪ মাস পর তাকে মামলায় গ্রেপ্তার প্রসঙ্গে পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) নূরুল হুদা বলেন, এসব মামলার তদন্ত যখন শেষ হবে, তখন কোর্টে এ ব্যাপারে প্রশ্ন আসতে পারে ডিফেন্সের পক্ষ থেকে। তখন তদন্ত কর্তৃপক্ষকে এর জবাব দিতে হবে। যা বলা আছে তার উল্টোটা করলে তো আর আইনসিদ্ধ হয় না।
আমিনুরকে গ্রেপ্তার প্রসঙ্গে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উত্তরের ডিসি (বর্তমানে অতিরিক্ত ডিআইজি) শেখ নাজমুল আলম বলেন, আমরা শুক্রবার রাতে গুলশান প্রগতি সরণির সুবাস্তু টাওয়ারের সামনে থেকে তাকে গ্রেপ্তার করেছি। তাকে গুলশান থানার বোমা হামলার একটি মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। গ্রেপ্তারের ৩-৪ ঘণ্টা আগে তার মোবাইল ফোন খোলা পেয়ে প্রযুক্তির মাধ্যমে অবস্থান শনাক্ত করা হয়। গত ৪ মাস আমিনুর কোথায় ছিলেন? এমন প্রশ্নে শেখ নাজমুল আলম বলেন, আমি তাকে জিজ্ঞাসা করেছিলাম। তিনি এ বিষয়ে কিছু বলেননি।
এদিকে গুলশানের ওই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য আমিনুরের বিরুদ্ধে ১০ দিনের রিমান্ডের আবেদন করে গতকাল বিকালে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে তোলা হয়। আবেদনের শুনানি শেষে ৪ দিন হেফাজতের নির্দেশ দেন মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস।
আদালতে তাকে আইনজীবীর সঙ্গে কোনো কথা বলতে দেওয়া হয়নি। ফলে জানা যায়নি ৪ মাস তিনি কোথায় ছিলেন? কারা তাকে অপহরণ করেছিল? নাকি তিনি স্বেচ্ছায় আত্মগোপনে ছিলেন। এসব প্রশ্নের কোনো জবাব মেলেনি। এর আগে গত ১৯ ডিসেম্বর ফিরে আসেন অপহৃত সাংবাদিক উৎপল দাস। কারা তাকে অপহরণ করেছিল এই রহস্য গতকাল পর্যন্ত মেলেনি।
আসামিপক্ষের আইনজীবী আবদুর রব জানান, পরিবার থেকে বলেছে গত ২৭ আগস্ট আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাই আমিনুর রহমানকে আটক করে। গতকাল আদালতে আনার পর একজন আইনজীবী হিসেবে তার সঙ্গে কথা বলার সুযোগ দেওয়া হয়নি আমাকে। অল্প কিছু কথার মধ্যে বুঝলাম, এতদিন তিনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতেই ছিলেন।
বিষয়টি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিকটিমোলজি অ্যান্ড রেসটোরেটিভ জাস্টিস বিভাগের সহকারী অধ্যাপক তৌহিদুল হক বলেন, গুম বা নিখোঁজ হওয়ার বিষয়টি আমাদের সামাজিক নিরাপত্তা বা স্বাচ্ছন্দ্যে চলাফেরার যে স্বাধীনতা, সেখানে শূন্যতা বা ঘাটতি তৈরি করেছে। এর মধ্য দিয়ে পারস্পরিক অবিশ্বাস ও সন্দেহের জায়গা তৈরি হয়েছে। নিখোঁজ হওয়ার পর গ্রেপ্তার দেখানোর ফলে যে গ্যাপ তৈরি হয়, তাতে সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে জনগণের দূরত্ব বাড়ে। রাষ্ট্রের সঙ্গে বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে জনগণের অবিশ্বাস বা সন্দেহের জায়গা তৈরি হয়।
তিনি বলেন, ফিরে আসা ব্যক্তি তার ক্ষতি হবে ভেবে নীরব থাকছেন। কিন্তু সরকার বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নীরব থাকলে চলবে না। কারণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে এটি খুঁজে বের করতে হবে এবং বন্ধ করতে হবে। নয়তো এ ধরনের ঘটনা বেড়ে যাবে এবং স্বার্থান্বেষী মহল এর সুযোগ নেবে।
গত ২৭ আগস্ট রাতে রাজধানীর নয়াপল্টনের বাসা থেকে সাভারে নিজ বাড়িতে যাওয়ার পথে নিখোঁজ হন আমিনুর রহমান। তার নিখোঁজের পর থেকে এ বিষয়ে সরকারকে সন্দেহ করে আসছিলেন কল্যাণ পার্টির নেতারা। আমিনুর রহমান নিখোঁজ হওয়ার পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গুম-খুনের জন্য সরকারকে দায়ী করে বলেছিলেন সন্দেহ করা হচ্ছে তাকেও (আমিনুর) একই পরিণতি বহন করতে হয়েছে, তিনি গুম হয়েছেন।
সাবেক সেনা কর্মকর্তা সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের নেতৃত্বাধীন কল্যাণ পার্টি ২০-দলীয় জোটের অন্যতম শরিক। ২০১৫ সালের ১৬ ফেব্রুয়ারি শাজাহান খানের নেতৃত্বে গুলশানে খালেদা জিয়ার কার্যালয় ঘেরাও কর্মসূচিতে বোমা হামলার মামলায় এই পার্টির মহাসচিব আমিনুর রহমানকে গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে নিয়েছে পুলিশ।
গত ১০ই অক্টোবর মতিঝিল এলাকা থেকে হঠাৎ নেটওয়ার্কের বাইরে চলে গিয়েছিলেন পূর্ব-পশ্চিমবিডিডটকম এর সিনিয়র রিপোর্টার উৎপল দাস। নিখোঁজের দিন দুপুরে সর্বশেষ মায়ের সঙ্গে তার মোবাইল ফোনে কথা হয়। এরপর থেকেই মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। এ ঘটনায় মতিঝিল থানায় একটি জিডি করেন উৎপলের বাবা চিত্তরঞ্জন দাস। গত ১৯শে ডিসেম্বর নারায়ণগঞ্জের রূপগঞ্জে ভুলতা এলাকায় তাকে পাওয়া যায়। প্রথমে তিনি বলেছিলেন, ঘুরতে গিয়েছিলেন, পরে স্বীকার করেন তাকে তুলে নিয়ে যাওয়া হয়েছিল। তার কাছ থেকেও স্পষ্ট কোনো বক্তব্য পাওয়া যায়নি। 
গত ৭ই নভেম্বর বিশ্ববিদ্যালয় থেকে ক্লাস নিয়ে রাজধানীর আইডিবি ভবনে একটি মিটিংয়ে অংশগ্রহণের জন্য রওনা হয়েছিলেন নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোবাশ্বার হাসান সিজার। কিন্তু মিটিংয়ে আর উপস্থিত হতে পারেননি। সেই থেকে নিখোঁজ ছিলেন তিনি। কিন্তু গত ২১শে ডিসেম্বর রাত ১টার দিকে রাজধানীর দক্ষিণ বনশ্রীর জে-ব্লকের ১২/৩ সড়কের বাসা ২৫নং নিজের বাসায় ফিরে আসেন এই শিক্ষক। তার বক্তব্যও রহস্যাবৃত। 
শিক্ষক মোবাশ্বার হাসান সিজার ও সাংবাদিক উৎপল দাস ফিরে আসার পর জানান, টাকার জন্য তাদের অপহরণ করা হয়েছিল। অবশ্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আইনশৃঙ্খলা বাহিনী সচেষ্ট বলেই নিখোঁজদের উদ্ধার করা যাচ্ছে।
নিখোঁজের পর ফিরে আসা ব্যক্তিদের সম্পর্কে মানবাধিকারকর্মী ও নিরাপত্তা বিশ্লেষক নূর খান লিটন বলেন, সাম্প্রতিক সময়ে যে তিনজন ফিরে এসেছেন, তারা যে বক্তব্যই দিন না কেন, তাদের বক্তব্যের মধ্যে কিন্তু বেশ এলোমেলো একটা অবস্থা রয়েছে। তা থেকে তদন্ত শুরু হলে প্রকৃত রহস্য বেরিয়ে আসবে বলে আমার বিশ্বাস।
অপহৃত হওয়ার পর যারা ফিরে এসেছেন তাদের অধিকাংশই মুক্তিপণ দেওয়া ছাড়াই মুক্তি পেয়েছেন। ফিরে আসার পর তাদের মুখ থেকে প্রায় একই রকম বক্তব্য বেরিয়ে এসেছে। আর সেটি হলো- তাদের বন্দি অবস্থায় নিয়মিত খাবার সরবরাহ করা হতো। আর মুক্তিপণের জন্য তাদের তেমন একটা নির্যাতন করা হয়নি।
এ মাসের ৪ঠা ডিসেম্বর সন্ধ্যার দিকে কাতার ও ভিয়েতনামে নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত মারুফ জামান তার বেলজিয়াম ফেরত মেয়েকে আনতে এয়ারপোর্র্টের উদ্দেশ্যে বের হন। তিনি নিজেই গাড়ি চালিয়ে যাচ্ছিলেন। কিছুক্ষণ পর মারুফ জামান বাসার ল্যান্ডফোনে জানান, তিনজন লোক তার ল্যাপটপ নিতে আসবে। কথামতো তারা বাসায় এসে নিয়ে যায়। কিন্তু তার খোঁজ আর পাওয়া যায়নি। পুলিশ জানায়, তার কাছে থাকা মোবাইল ফোন বন্ধ হয়ে যাওয়ার আগে সর্বশেষ লোকেশন ছিলো বিমানবন্দরে কাছেই কাওলা নামক স্থানে। পরদিন রাজধানীর ৩০০ ফিট এলাকা থেকে তার গাড়িটি পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করে পুলিশ। বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল বলেন, গুম-অপহরণের ফলে জনমনে এক ধরনের আতঙ্ক তৈরি হয়। বেশির ভাগ ঘটনায় অভিযোগের তীর আইনশৃঙ্খলা বাহিনীর দিকে যায়। অনেক সময় দুই প্রতিদ্বন্দ্বী ব্যক্তির বিরোধের জের ধরেও এমন ঘটনা ঘটে। এতে সরকারও বিপাকে পড়ে। উভয় ক্ষেত্রেই সরকারকে সচেতনভাবে দায়িত্ব নেয়া উচিত। 


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


এই ক্যাটেগরির আরো সংবাদ
 
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
সিএনএনের রিপোর্ট: মধ্যপ্রাচ্যে যুদ্ধে জড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ও ইরান
ইসরাইল ও হামাসের মধ্যেকার যুদ্ধ এরইমধ্যে মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে শুরু করেছে। ফলে স্থানীয় ও বৈশ্বিক শক্তিগুলোর মধ্যে একটি সংঘর্ষ দিন ...
এসপির শীতবস্ত্র পেল আবিরনগরবাসী
এসপির শীতবস্ত্র পেল আবিরনগরবাসী
লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার তারেক বিন রশিদ তাঁর নিজ হাতে আবিরনগর গ্রামের অসংখ্য অসহায় নারী-পুরুষের হাতে শীতবস্ত্র (কম্বল) উপহার তুলে ...
চাঁপাইনবাবগঞ্জে কানের মধ্যে ডিজিটাল ডিভাইসে পরীক্ষা দেয়ায় আজিম আটক
চাঁপাইনবাবগঞ্জে কানের মধ্যে ডিজিটাল ডিভাইসে পরীক্ষা দেয়ায় আজিম আটক
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার দায়ে চাঁপাইনবাবগঞ্জে এক পরীক্ষার্থীকে আটক করেছে পুলিশ।শুক্রবার (২ ফেব্রুয়ারী) সকালে ...
বোয়ালখালীতে ২ দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা ও উরছে গাউসুল আজম দস্তগীর (র.)মাহফিল সম্পন্ন
বোয়ালখালীতে ২ দিনব্যাপী ফ্রি চিকিৎসা সেবা ও উরছে গাউসুল আজম দস্তগীর (র.)মাহফিল সম্পন্ন
চট্টগ্রামের বোয়ালখালীতে দুইদিনব্যাপী আজিমুশশান ঈদ-এ মিলাদুন্নবী (দঃ) ও ওরছে গাউসুল আজম আব্দুল কাদের জিলানী (র.) মাহফিল (৩০-৩১ জানুয়ারি) বুধবার -বৃহস্পতিবার ...
ঠাকুরগাঁওয়ে ৮ সাইকেল উদ্ধারসহ ২ চোর গ্রেফতার
ঠাকুরগাঁওয়ে ৮ সাইকেল উদ্ধারসহ ২ চোর গ্রেফতার
ঠাকুরগাঁও সদর উপজেলায় আটটি বাইসাইকেল উদ্ধারসহ দুইজন চোরকে গ্রেফতার করেছে পুলিশ।বৃহস্পতিবার রুহিয়া থানাধীন এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে নিজ বাড়ি ...
স্মার্ট ট‍্যুরিজম করতে হলে কক্সবাজারের পর্যটন শিল্পকে আরো বেশি সাজাতে হবে
স্মার্ট ট‍্যুরিজম করতে হলে কক্সবাজারের পর্যটন শিল্পকে আরো বেশি সাজাতে হবে
কক্সবাজারে সাউদ এশিয়া স‍্যোশাল কালচারাল কাউন্সিল ও সাউদ এশিয়া বিজনেস পার্টনারশীপের আয়োজনে পর্যটন শিল্পের উন্নয়নে আমাদের করণীয় শীর্ষক আলোচনা সভা, ...
লক্ষ্মীপুরে হযরত শাহজালাল (রহঃ)আইডিয়াল স্কুলের পিঠা উৎসব
লক্ষ্মীপুরে হযরত শাহজালাল (রহঃ)আইডিয়াল স্কুলের পিঠা উৎসব
নানা আয়োজনে হযরত শাহজালাল (রহ:) আইডিয়াল স্কুলে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো দিনব্যাপী এ উৎসবের আয়োজন ...
ডলারের বিপরীতে টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক
ডলারের বিপরীতে টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক
দেশে দীর্ঘ দুই বছর ধরে চলছে ডলার সংকট। এর সঙ্গে ব্যাংক খাতে নতুন করে যুক্ত হয়েছে তারল্য সংকট। তাই ডলার ...
বিএনপি’র বিরুদ্ধে মামলা বেশি খুলনায় এরপর ঢাকা, রাজশাহী
বিএনপি’র বিরুদ্ধে মামলা বেশি খুলনায় এরপর ঢাকা, রাজশাহী
মামলা, গ্রেপ্তারে জেরবার বিএনপি। নির্বাচন এলেই মামলার গতি বেড়ে যায়। জেলা-উপজেলায় নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার হিড়িক পড়ে। এবারো জেলায় জেলায় মামলা ...
১০
রাখাইনের উন্নয়নে রোহিঙ্গা ও রাখাইনদের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিত করতে হবে
রাখাইনের উন্নয়নে রোহিঙ্গা ও রাখাইনদের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিত করতে হবে
২০১৭ সালের আগস্ট মাসে স্থানীয় রাখাইন ও মিয়ানমার সেনাবাহিনী মিলে রোহিঙ্গাদের উপর নির্মম নির্যাতন চালিয়ে তাদেরকে তাদের ভিটেমাটি ছাড়তে বাধ্য ...
 
হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরে মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার
হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরে মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার
লালমনিরহাটের হাতীবান্ধায় মাথা বিহীন মরদেহ উদ্ধারের একদিন পরেই  মাথা ও হত্যায় ব্যাবহার কৃত ছুড়ি উদ্ধার করেছে পুলিশ। জানাগেছে, হাতীবান্ধা উপজেলার ফকিরপাড়া ...
সুন্দরবনে অভয়ারন্য এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক
সুন্দরবনে অভয়ারন্য এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক
সুন্দরবন খুলনা রেঞ্জের অধিনস্থ নীলকমল টহল ফাঁড়ির প্রবেশ নিষিদ্ধ পুটনিরদীপ এলাকায় মাছ ধরার অপরাধে ৫ জেলে আটক করেছে বন বিভাগ। ...
অসুস্থ ছেলেকে নিয়ে যে পোস্ট দিলেন রাজ
অসুস্থ ছেলেকে নিয়ে যে পোস্ট দিলেন রাজ
পরীমনির ছেলে রাজ্যর অসুস্থতার খবর ইতোমধ্যে সকলেরই জানা। তবে দু’দিন আগে ছেলের সুস্থ হওয়ার খবরও জানিয়েছিলেন ঢাকাই চলচ্চিত্রের এই নায়িকা। ...
সিদ্ধান্তের আগেই সংসদে বিরোধী দলের আসন বিন্যাস
সিদ্ধান্তের আগেই সংসদে বিরোধী দলের আসন বিন্যাস
বিরোধী জোটের বর্জনের মধ্যে হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই সংসদে বিরোধী দল কে হবে- এনিয়ে নানা আলোচনা রয়েছে। ...
আরেক দফা বেড়েছে রোজার পণ্যের দাম
আরেক দফা বেড়েছে রোজার পণ্যের দাম
সপ্তাহের ব্যবধানে রোজায় ব্যবহৃত পণ্য- ছোলা, ভোজ্যতেল, ডাল, পেঁয়াজের দাম আরেক দফা বেড়েছে। পাশাপাশি সব ধরনের মসলা পণ্যের দামও বাড়তি। ...
মাশরাফির সমালোচনা নিয়ে যা বললেন আকরাম খান
মাশরাফির সমালোচনা নিয়ে যা বললেন আকরাম খান
পুরোপুরি ফিট না হয়ে বিপিএলে খেলায় মাশরাফি বিন মুর্তজার সমালোচনা করেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। তার মতে আনফিট ...
ভোটের পর মাঠের কর্মসূচিতে বিরোধীরা
ভোটের পর মাঠের কর্মসূচিতে বিরোধীরা
জাতীয় নির্বাচনের পর থেকে ফের রাজপথে নামছে বিএনপিসহ বিরোধী দলগুলো। ‘একতরফা’ নির্বাচনের মাধ্যমে গঠিত সংসদ বাতিলের দাবিতে আজ জেলায় জেলায় ...
‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
‘পদ্মশ্রী’ সম্মাননা পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা
প্রথিতযশা রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ভারতের পদ্মশ্রী সম্মাননা পাচ্ছেন। গতকাল বৃহস্পতিবার নয়াদিল্লিতে এ পদ্ম সম্মাননা পাওয়া ব্যক্তিদের নাম ঘোষণা ...
সিপিডির সংলাপে বক্তারা: অনিয়ম দুর্নীতিতে বিমা খাতে আস্থার সংকট
সিপিডির সংলাপে বক্তারা: অনিয়ম দুর্নীতিতে বিমা খাতে আস্থার সংকট
বিমা খাত থেকে টাকা পয়সা নিয়ে অনেকে পালিয়ে যাচ্ছেন। দীর্ঘদিন ঘুরেও বিমার টাকা তোলা যাচ্ছে না। অনিয়ম-দুর্নীতির কারণে বর্তমানে তীব্র ...
১০
এবার ব্যাংকে তাৎক্ষণিক লেনদেনে ইউয়ান
এবার ব্যাংকে তাৎক্ষণিক লেনদেনে ইউয়ান
এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে তাৎক্ষণিক লেনদেন নিষ্পত্তির অনলাইন মাধ্যম রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস। এতদিন ডলার, পাউন্ড, ইউরো, ...
সম্পাদক ও প্রকাশক: ইউসুফ আহমেদ (তুহিন)
প্রকাশক কর্তৃক ৭৯/বি, ব্লক বি, এভিনিউ ১, সেকশান ১২, মিরপুর, ঢাকা ১২১৬ থেকে প্রকাশিত ও ৫২ টয়েনবি সার্কুলার রোড, ঢাকা ১১০০ থেকে মুদ্রিত
বার্তাকক্ষ : +৮৮০১৯১৫৭৮৪২৬৪, ই-মেইল editor@natun-barta.com, Web : www.Natun-Barta.com.com